টি-টোয়েন্টি ক্রিকেট

নুরুল অধিনায়ক, নেই মাহমুদউল্লাহ, মুশফিক

প্রকাশ : ২২ জুলাই ২০২২, ২০:১৭

সাহস ডেস্ক

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরে যেতে হলো মাহমুদউল্লাহ রিয়াদকে। আসন্ন জিম্বাবুয়ে সফরে তাকে ছাড়াই টি-টোয়েন্টি দল ঘোষণা করেছেন নির্বাচকেরা। মুশফিকুর রহিমকেও বিশ্রাম দেওয়া হয়েছে। মাহমুদউল্লাহর পরিবর্তে জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন নুরুল হাসান। দলে ডাক পেয়েছেন পারভেজ হোসেন।

শুক্রবার (২২ জুলাই) নুরুল হাসানের নেতৃত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস। তবে পাকাপাকিভাবে নয়, কেবল জিম্বাবুয়ে সফরে অধিনায়ক থাকবেন তিনি। আগামী এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দলনেতা পরে বেছে নেবে বিসিবি। এর আগে জালাল ইউনুস, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ ও জাতীয় দলের নির্বাচক প্যানেলের সদস্যদের সঙ্গে মাহমুদউল্লাহর এক বৈঠক হয়। সে বৈঠক শেষে এই সিদ্ধান্ত আসে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়েই অধিনায়কত্ব ক্যারিয়ার শুরু করেছিলেন মাহমুদউল্লাহ। নিয়মিত অধিনায়ক সাকিব চোটে পড়ায় সেই সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদউল্লাহ। এরপর সাকিবের আইসিসি নিষেধাজ্ঞার পর স্থায়ীভাবে মাহমুদউল্লাহর হাতে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটের নেতৃত্ব তুলে দেওয়া হয়। এই ডানহাতি অলরাউন্ডারের নেতৃত্বেই বাংলাদেশ সবচেয়ে বেশি ৪৩টি ম্যাচ খেলেছে। এর মধ্যে জিতেছে ১৬টিতে। হার ২৬টিতে, পরিত্যক্ত একটি। জয়ের হিসাবে মাহমুদউল্লাহই টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক। অধিনায়ক হিসেবে ৪৩ ম্যাচের ৪২ ইনিংসে ২৩.০০ গড়ে মাহমুদউল্লাহর রান ৭৮২, স্ট্রাইক রেট ১১২.৬৮, সর্বোচ্চ ৫২। অধিনায়ক হওয়ার আগের ৭৫ ম্যাচে ৬৮ ইনিংসে ২৩.৭৯ গড়ে ১২৬১ রান করেছেন তিনি, স্ট্রাইক রেট ১২১.৩৬, সর্বোচ্চ অপরাজিত ৬৪ রান।

মাহমুদউল্লাহ ও মুশফিকের বিশ্রামের ফলে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না দলের শীর্ষ পাঁচ তারকার কেউই। তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান আগেই ছুটি নিয়েছেন। তামিম ইকবালতো টি-টোয়েন্টি থেকে অবসরই নিয়েছেন। এদিকে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকলেও জিম্বাবুয়ে সফরের ওয়ানডে দলে ফিরছেন মুশফিকুর রহিম। পবিত্র হজ পালনের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছিলেন।

জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দল:
মুনিম শাহরিয়ার, এনামুল হক, নুরুল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, পারভেজ হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত