বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ

শেরিকা জ্যাকসন এখন ‘জীবিত দ্রুততম মানবী’

প্রকাশ : ২২ জুলাই ২০২২, ১৯:১২

সাহস ডেস্ক

বিশ্ব অ্যাথলেটিকসে মেয়েদের ২০০ মিটার স্প্রিন্টে রেকর্ড গড়ে সোনা জিতেছেন জ্যামাইকান অ্যাথলেট শেরিকা জ্যাকসন। মাত্র ২১.৪৫ সেকেন্ড সময় নিয়ে ২০০ মিটারে সোনা জিতে ইতিহাসের দ্বিতীয় সেরা টাইমিং হয়েছেন এই জ্যামাইকান। ৩৪ বছর আগে সেরা টাইমিংটা জিতেছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার। ১৯৮৮ সালে সিউল অলিম্পিকে মেয়েদের ২০০ মিটারে ২১.৩৪ সেকেন্ড সময় নিয়েছিলেন গ্রিফিথ জয়নার। বিশ্ব চ্যাম্পিয়নশিপে অবশ্য এটি ইতিহাস-সেরা টাইমিং। এর আগে সেটি ছিল নেদারল্যান্ডসের ড্যাফনে শিফারসের দখলে (২১.৬৩)।

দৌড় শেষ করে নিজের টাইমিংয়ে আপ্লুত শেরিকা জানান, ‘আমি শেষ পর্যন্ত নিজেকে প্রমাণ করতে পেরে দারুণ খুশি। এ মুহূর্তে আমি ২০০ মিটার স্প্রিন্টে জীবিত থাকা দ্রুততম। আমার আর কিছু চাওয়ার নেই।’ ট্র্যাক জয় করেই কিংবদন্তি উসাইন বোল্টের অভিনন্দন পেয়েছেন শেরিকা। অলিম্পিকে ব্যক্তিগত ও দলীয় ইভেন্ট মিলিয়ে ৮টি ও বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১১টি সোনা জেতা বোল্ট টুইট করে লিখেছেন ‘দুর্দান্ত’। সঙ্গে ইমোজি হিসেবে ছিল দুটি জ্যামাইকান পতাকা।

এর মাত্র চার দিন আগেই বিশ্ব অ্যাথলেটিকসে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছিলেন শেলি-অ্যান ফ্রেজার প্রাইস। স্বদেশী এই তারকার কাছে হেরেছিলেন শেরিকা। তবে ২০০ মিটারে মাত্র ০.১৬ সেকেন্ড পিছিয়ে পড়ে দ্বিতীয় হয়েছেন শেলি-অ্যান ফ্রেজার প্রাইস। ২০১৫ ও ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে শেরিকা ৪০০ মিটারে দুবার ব্রোঞ্জ জিতেছিলেন। গত বছরের টোকিও অলিম্পিকে পদকের লড়াইয়ে ছিলেন না। প্রাথমিক হিটে দৌড়ের সময় হিসাবে ভুল করেছিলেন তিনি। বাঁক নিতে গিয়ে বিভ্রান্ত হয়ে তিনি দৌড়ের গতি কমিয়ে দিয়ে পিছিয়ে পড়েন। তিনি সেই দৌড় শেষ করেন চতুর্থ হয়ে। এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি এসেছিলেন ২১.৫৫ সেকেন্ড টাইমিং নিয়ে। মূল প্রতিযোগিতায় সেটির চেয়েও ভালো টাইমিংয়ে ট্র্যাক মাত করলেন এই স্প্রিন্টার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত