আবারও বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব

প্রকাশ | ০২ জুন ২০২২, ১৭:১৮ | আপডেট: ০২ জুন ২০২২, ২২:৪০

অনলাইন ডেস্ক

বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্বে আবারও ফিরেছেন সাকিব আল হাসান। মুমিনুল হক দায়িত্ব ছেড়ে দেওয়ায় তিন বছর পর ফের দায়িত্ব পেলেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন সেরা এ অলরাউন্ডার। ২০১৯ সালের পর অধিনায়ক হিসেবে এটাই তার প্রথম অ্যাসাইনমেন্ট। এ ছাড়া সাকিবের ডেপুটির দায়িত্ব দেওয়া হয়েছে লিটন দাসকে। বৃহস্পতিবার (২ জুন) বিসিবির পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিসিবির একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

মঙ্গলবার (৩১ মে) ব্যক্তিগত কারণ দেখিয়ে টেস্ট দলের নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন মুমিনুল হক। বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন। নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। মুমিনুলের নেতৃত্বে ১৭টি টেস্ট খেলে বাংলাদেশ জিতেছে ৩টিতে, ড্র ২টি। এর মধ্যে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়টিও আছে, বাকি দুইটি জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে।

২০১৯ সালে সাকিবের ওপর আইসিসির বহিষ্কারাদেশের কারণে ঐ বছরের অক্টোবরে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয় মুমিনুলকে। এর আগে দুই মেয়াদে বাংলাদেশ দলকে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব, জয় তিনটিতে ও হার ১১টিতে। ২০০৯ সালে মাশরাফি বিন মুর্তজার ডেপুটি দায়িত্বে ছিলেন সাকিব। সে সময় মাশরাফির চোটের কারণে সিরিজের মধ্যেই আপৎকালীন অধিনায়ক করা হয় সাকিবকে। সেটাই তার প্রথম নেতৃত্বে আসা। ২০১১ সালে জিম্বাবুয়ে সফরের পর নেতৃত্ব থেকে তাকে সরিয়ে মুশফিকুর রহিমকে দায়িত্ব দেওয়া হয়। পরে দ্বিতীয় মেয়াদে সাকিবের অধিনায়কত্বের শুরু ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে। ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে দলকে শেষবার নেতৃত্ব দেন তিনি। তবে ২০২২ সালে এসে আবরও ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে আরও একবার টেস্টের নেতৃত্ব উঠল সাকিবের হাতে।