মেয়েদের চ্যাম্পিয়নস লিগ

বার্সাকে হারিয়ে শিরোপা চ্যাম্পিয়ন ইউরোপের রানী লিওঁ

প্রকাশ : ২২ মে ২০২২, ১৬:৩৮

সাহস ডেস্ক

এবারের মেয়েদের চ্যাম্পিয়নস লিগে ফেবারিট ধরে নেওয়া হয়েছিল পুরো মৌসুমে লিগসহ সব ধরনের প্রতিযোগিতায় দুর্দান্ত খেলা বার্সেলোনাকে। কিন্তু ফাইনালে কাতালান এই ক্লাবটিকে হারিয়ে শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে মেয়েদের ফুটবলে ইউরোপের রানি অলিম্পিক লিওঁ। এই জয়ে ইউরোপিয়ান ফুটবলের চূড়ায় উঠে গেছে লিওঁর মেয়েরা।

শনিবার (২১ মে) দিবাগত রাতে মেয়েদের উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জুভেন্টাসের মাঠে আন্ডারডগ হিসেবে খেলতে গিয়ে ফ্রান্সের দল লিওঁর বিপক্ষে ৩-১ গোলে হেরেছে বার্সেলোনা।

২০১০-১১ মৌসুমে প্রথমবার মেয়েদের চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতে অলিম্পিক লিওঁ। পরের মৌসুমেও শ্রেষ্ঠত্ব ধরে রাখে তারা। পরের তিন মৌসুমে আর শিরোপার দেখা পায়নি তারা। তবে ২০১৬ থেকে ২০২০, এই পাঁচ বছরে টানা পাঁচটি শিরোপা জিতে মেয়েদের ফুটবলের রানী হয়ে আছে লিওঁ।

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত ফুটবল উপহার দেন লিওঁর মেয়েরা। ৩৩ মিনিটের মধ্যে ৩-০ গোলে এগিয়ে যায় তারা। ফ্রান্সের লিল শহরের মেয়ে আমাদাইন অঁরির ৬ মিনিটের গোলে এগিয়ে যায় লিওঁ। ২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হেগেরবার্গ, ১০ মিনিট পর স্কোরলাইন ৩-০ করেন মাকারিও। সর্বশেষ মেয়েদের ব্যালন ডি’অর জয়ী আলেক্সিয়া পুতেয়াসের ৪১ মিনিটের গোলে আশা জেগেছিল বার্সা শিবিরে। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি তারা। পুয়েতাসের গোলটি এবারের চ্যাম্পিয়নস লিগে তার ১১তম। আর সব প্রতিযোগিতা মিলিয়ে এটি তার ৩৩তম গোল।

ম্যাচ শেষে সবাইকে জয়ের কৃতিত্ব দিলেন লিওঁর হেগেরবার্গ, ‘এটা দলীয় প্রচেষ্টার ফল।’ লিওঁর হয়ে আরও অনেক কিছু জয়ের প্রত্যয়ের কথাও জানিয়েছেন তিনি, ‘আমার বয়স এখন মাত্র ২৬ বছর। এটা (শিরোপা জয়) চলতে থাকুক।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?