সাকিবে স্বস্তি মিললেও ম্যাথিউসের সেঞ্চুরিতে এগিয়ে শ্রীলঙ্কা

প্রকাশ : ১৫ মে ২০২২, ২০:২১

সাহস ডেস্ক

তাইজুলের বলে স্লিপে ক্যাচ উঠিয়ে ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস, কিন্তু তার ক্যাচটি হাতে জমাতে পারেননি মাহমুদুল হাসান জয়। তখন ম্যাথিউসের ব্যাক্তিগত রান ৬৯। ক্যাচটা ধরতে পারলে প্রথম দিনটা হয়তো বাংলাদেশেরই থাকত। তবে সেখান থেকে নিজেকে স্থির করে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন এই অভিজ্ঞ ব্যাটার। তার সেঞ্চুরিতেই দিন শেষে এগিয়ে থাকল শ্রীলঙ্কা।

রবিবার (১৫ মে) সকাল ১০টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে টসে হেরে বোলিংয়ে নামে বাংলাদেশ। ৯০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার ওপেনে ধস নামিয়ে নিজের প্রত্যাবর্তনটা রাঙাতে সময় নেননি নাঈম। নিজের প্রথম ওভারে হাত ঘুরিয়ে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে। ৯ রানে ফেরেন অধিনায়ক। পরে উইকেটে সেট হয়ে যাওয়া আরেক ওপেনার ওশাদা ফার্নান্দোকে বানিয়েছেন নিজের দ্বিতীয় শিকার। ৩ চার ১ ছক্কায় সাহায্যে ৩৬ রান করে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরন ফার্নান্দো। প্রথম সেশন শেষে ২ উইকেট হারিয়ে ৭৩ রান সংগ্রহ করে লঙ্কানরা।

নাঈম হাসান

কুশল মেন্ডিস ২৭ এবং অ্যাঞ্জেলো ম্যাথুস ০ রান নিয়ে দিনের দ্বিতীয় সেশন শুরু করেন। দ্বিতীয় সেশনে ব্যাট হাতে রাজত্ব লঙ্কানদের। কোনো উইকেট না হারিয়ে এই সেশনে তারা জমা করে ৮৫ রান। সাকুল্যে ২ উইকেট হারিয়ে ১৫৮ রান নিয়ে তৃতীয় সেশন শুরু করে সফরকারীরা। যেখানে কুশল মেন্ডিস এবং ম্যাথিউস সমান ৫৪ রানে অপরাজিত থেকে দিনের তৃতীয় ও শেষ সেশনে ব্যাটিংয়ে নামেন। এবার অবশ্য সফলতার দেখা পায় বাংলাদেশ দল। এই সেশনের প্রথম বলেই মেন্ডিসকে ফেরান তাইজুল। বাঁহাতি স্পিনারের করা শর্ট বলটি স্পিন করে বেরিয়ে যাচ্ছিল। অনায়াসেই হতে পারত বাউন্ডারি। মেন্ডিস চেষ্টা করলেন লেগে ঘুরাতে, ঠিক মতো পারলেন না, মিড উইকেটে নাঈমের হাতে সহজ ক‍্যাচ দেন মেন্ডিস। ফেরার আগে ৩ চারে ৫৪ রান করেন তিনি। ভাঙল ২০৯ বলে স্থায়ী ৯২ রানের জুটি।

এরপর সহজ ক্যাচ যেমন ছেড়েছে বাংলাদেশ দলের ফিল্ডাররা, তেমনি মিলেছিল হাফ চান্স। তবে সেসব সুযোগ কাজে লাগাতে পারেনি মাহমুদুল হাসান জয়, লিটন দাসরা। ক্যাচগুলো তালু বন্দি করলে দিনটা খেলা থাকত বাংলাদেশের। চতুর্থ উইকেটে ম্যাথিউসের সঙ্গে জুটি জমানোর ইঙ্গিত দিয়েছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। এই জুটিতে বিপদ বাড়াতে দেননি সাকিব।

সাকিব আল হাসান

কুশল মেন্ডিসের একমাত্র উইকেটটা বাদ দিলে আগের সেশনে আধিপত্য ছিল শ্রীলঙ্কারই। তাতে বাংলাদেশ সেশনটা শেষ করেছিল কিছুটা অস্বস্তি নিয়ে। প্রথম দিনের বিকেলের সেশনের শুরুর দিকেই ধনাঞ্জয়া ডি সিলভার উইকেট তুলে নিয়ে সে অস্বস্তিটা দূর করলেন সাকিব আল হাসান। আগের ওভারেই তাইজুল ইসলামের বলে স্লিপে ক্যাচ উঠেছিল অ্যাঞ্জেলো ম্যাথিউসের। তবে স্লিপে সে বলটা তালুবন্দি করা হয়নি বাংলাদেশের। এর ঠিক পরের ওভারে শরিফুল ইসলামকে সরিয়ে আক্রমণে সাকিবকে আনেন অধিনায়ক মুমিনুল হক। অধিনায়কের আস্থার প্রতিদানটা দিতে সাকিব সময় নিলেন মাত্র দুই বল। প্রথম বলটা মিডল স্টাম্পে লেন্থে করেছিলেন সাকিব, সেই বলটা মিড উইকেটে পাঠিয়ে দুই রান তুলে নিয়েছিলেন ধনাঞ্জয়া। পরের বলটাও করলেন একই লাইনে, একই লেন্থে, তবে গতির হেরফের হলো এবার। তাতেই খানিকটা দ্বিধা নিয়ে বলটা ডিফেন্ড করার সিদ্ধান্ত নেন ধনাঞ্জয়া। তবে সে সিদ্ধান্ত তার সফল হয়নি। ব্যাটে আলতো ছোঁয়া নিয়ে প্যাডে লেগে স্লিপে ক্যাচ যায়, এবার সেটা তালুবন্দি করতে ভুল করেননি মাহমুদুল হাসান। শুরুতে অবশ্য আম্পায়ার সাড়া দেননি তাতে। ফলে রিভিউ নেয় বাংলাদেশ। সেখানে দেখা যায় প্যাডে লাগার আগে ব্যাট ছুঁয়েছে বল। মাত্র ৬ রানে ফেরেন ধনাঞ্জয়া। তাতেই বাংলাদেশকে চতুর্থ উইকেট ও কিছুটা স্বস্তি এনে দেন সাকিব।

তবে ম্যাথিউসকে ফেরানো গেলে সাগরিকার উইকেট বিবেচনায় দিনটা হতো স্বাগতিকদের। নিজের টেস্ট ক্যারিয়ারের ১২তম শতক তুলে নিয়ে ১১৪ রানে সোমবার (১৫ মে) ম্যাচের দ্বিতীয় দিন শুরু করবেন ম্যাথিউস। ডানহাতি এই ব্যাটসম্যানের সঙ্গে ৭৫ রানের অবিচ্ছেদ্য জুটিতে ৩৪ রানে অপরাজিত আছেন দীনেশ চান্দিমাল। বাংলাদেশের হয়ে উইকেট নিয়েছেন নাঈম হাসান ২টি এবং সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম ১টি করে উইকেট নেন।

টেস্ট চ্যাম্পিয়নশীপের বর্তমান পয়েন্ট টেবিলের আটে অবস্থান করছে বাংলাদেশ দল। লঙ্কানদের বিপক্ষে সিরিজের দুটি ম্যাচেই জয় পেলে ওয়েস্ট ইডিজকে টপকে টেবিলের সাতে উঠে আসবে মুমিনুল বাহিনী। অন্যদিকে সফরকারীদের হাতছানি দিচ্ছে টেবিলের তিনে ওঠার সুযোগ। সিরিজে বাংলাদেশকে ক্লিন সুইপ করলে ভারতকে টপকে পয়েন্ট টেবিলের তিনে উঠে যাবে তারা। আর একটি ম্যাচে জিতলে তারা উঠে আসবে চারে। সফরকারীদের বর্তমান অবস্থান পাঁচে। শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দ্বিতীয়তে দক্ষিণ আফ্রিকা, তৃতীয়তে আছে ভারত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?