এশিয়ান গেমস বাছাই

বাংলাদেশের জয়রথ থামিয়ে চ্যাম্পিয়ন ওমান

প্রকাশ : ১৫ মে ২০২২, ১৯:৪০

সাহস ডেস্ক

এএইচএফ কাপ শেষ হয়েছ ৫৫ দিন আগে। সে টুর্নামেন্টে ওমানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার এশিয়ান গেমস বাছাইয়ের ফাইনালে সেই শোধটাই নিলো ওমান। রবিবার (১৫ মে) ব্যাংককে অনুষ্ঠিত এশিয়ান গেমস বাছাইয়ের ফাইনালে বাংলাদেশকে ৬-২ গোলে হারিয়ে শিরোপা উৎসব করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। আট বছর আগে একই টুর্নামেন্টের ফাইনালে ওমানকে ৬-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

এদিন ম্যাচের প্রথম কোয়ার্টারেই ওমান ৩-০ গোলের লিড নেয়, তাতে বাংলাদেশ ম্যাচ থেকে ছিটকে যায়। তিন মিনিটে পেনাল্টি কর্নার থেকে আল শাব্বি আম্মার গোল করেন। চার মিনিট পর ফিল্ড গোল থেকে ব্যবধান দ্বিগুণ করেন আল ফাহাদ। দুই মিনিট পর আল সালাহর ফিল্ড গোলে বাংলাদেশ প্রথম কোয়ার্টারেই ০-৩ গোলে পিছিয়ে পড়ে। দ্বিতীয় কোয়ার্টারে কোনো গোল হয়নি। ৩-০ লিড নিয়ে বিরতিতে যায় দুই দল। তৃতীয় কোয়ার্টারের তৃতীয় মিনিটেই আল কাসমি আসাদ মোবারক ফিল্ড গোল করে বাংলাদেশকে ম্যাচ থেকে একেবারে ছিটকে দেন।

চতুর্থ কোয়ার্টারের দ্বিতীয় মিনিটে পেনাল্টি কর্নার থেকে প্রথম গোল করে ব্যবধান কমান আশরাফুল ইসলাম। বাংলাদেশ এক গোল দেওয়ার তিন মিনিট পরেই আবার গোল করে ওমান। আল ফাজারি রাশাদের গোলে স্কোরলাইন ৫-১ হয়। ম্যাচ শেষ হওয়ার আগের মিনিট আল শিবলি আসামা ফিল্ড গোল করলে ৬-১ গোলের ব্যবধান হয়। শেষ মিনিটে ফজলে রাব্বি ফিল্ড গোল করলে পরাজয়ের ব্যবধান কমে ৬-২ হয়।

ইন্দোনেশিয়ায় এএইচএফ কাপে ওমানকে  টাইব্রেকারে হারিয়ে ছিল বাংলাদেশ। জাকার্তায় ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। টাইব্রেকারে বাংলাদেশ ৬-৪ গোলে ওমানকে হারায়। গত কয়েক বছরে হকিতে বাংলাদেশের জন্য অন্যতম প্রতিপক্ষ ওমান। এই দুই দলের লড়াইটি হয় হাড্ডাহাড্ডি।

গত নয় বছরে দশ বার এই দুই দল মুখোমুখি হয়েছে। আগের দশ ম্যাচের মধ্যে উভয় পাচটি করে ম্যাচ জিতেছিল। এই বছরে দুই বারের দেখাতে উভয় দল একটি করে ম্যাচ জেতেছে। এই বছর বাংলাদেশ এএইচএফ কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর এশিয়ান গেমস বাছাইয়েও অপরাজিত ছিল। টানা ১০ ম্যাচ অপরাজিত থাকার পর হারের তেতো স্বাদ পেল বাংলাদেশ। এএইচএফ কাপ ও এশিয়ান গেমস বাছাইয়ের দলগুলো অবশ্য বাংলাদেশের চেয়ে শক্তিতে পিছিয়ে। সমমানের দল শুধু ওমানই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত