উয়েফা ইউরোপা লিগ

পিছিয়ে পড়েও সমতায় বার্সেলোনা

প্রকাশ | ০৮ এপ্রিল ২০২২, ১৮:১৬

অনলাইন ডেস্ক

ইউরোপের দ্বিতীয় সেরা ক্লাব টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের ম্যাচে দুর্দান্ত শুরু করেও পিছিয়ে পরে কাতালান ক্লাব বার্সেলোনা। তবে শেষ অবদি ফেরান তরেসের নৈপুন্যে সময়তায় ফিরে প্রথম লেগ শেষ করে কাতালানরা। এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত থাকল বার্সেলোনা।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) জার্মান ক্লাব ফ্রাঙ্কফুর্টের মাঠে উয়েফা ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে স্বাগতিকদের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে জাভির শিষ্যরা।

ফ্রাঙ্কফুর্টের হয়ে গোলটি করেছেন আন্সগার নফ এবং বার্সেলোনার হয়ে গোলটি করেছেন তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড ফেরেন তোরেস। পুরো ১১ জন নিয়ে খেলা শেষ করতে পারেনি স্বাগতিকরা। ডিফেন্ডার তুতা লাল কার্ড দেখায় শেষদিকে তাদের খেলতে হয় একজন কম নিয়ে।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচ পর ড্র করল বার্সেলোনা। প্রতিপক্ষের মাঠে তারা জিততে পারল না টানা পাঁচ ম্যাচ পর। তবে প্রতিপক্ষের মাঠে হার এড়ানোয় কিছুটা এগিয়ে থেকে শেষ আটের ফিরতি লেগে নামবে দলটি।

বরাবরের মতো বল পায়ে বিস্তর ব্যবধানে এগিয়ে ছিল স্প্যানিশ পরাশক্তিরা। ম্যাচের ৬৭ শতাংশ সময়ে তারা বল দখলে রেখেছিল। কিন্তু আক্রমণে তারা সুবিধা করতে পারেনি। গোলমুখে মোট ৭টি শট নিয়েছে বার্সা, তার মধ্যে লক্ষ্যে ছিল তিনটি। অন্যদিকে, স্বাগতিক ফ্রাঙ্কফুর্ট গোলমুখে শট নিয়েছে ১৬টি, এর মধ্যে লক্ষ্যে ছিল ৫টি।

ম্যাচের তৃতীয় মিনিটেই লিড পেয়ে যেতে পারত বার্সেলোনা। প্রায় ৩০ গজ দূর থেকে ফেরানের নেওয়া শট ঝাঁপিয়ে আটকান জার্মান গোলরক্ষক কেভিন ট্র্যাপ। তিন মিনিট পর ফ্রাঙ্কফুর্টকেও হতাশ হতে হয়। পাল্টা আক্রমণে ইয়াসপার লিন্ডস্ট্রোম বল বাড়ান ডি-বক্সে। কিন্তু ফাঁকায় থেকেও বল বাইরে মেরে সুযোগ হাতছাড়া করেন সুইস মিডফিল্ডার জিব্রিল সো।

৩৭তম মিনিটে বার্সার ডি-বক্সে সার্জিও বুসকেতসের চ্যালেঞ্জে ফ্রাঙ্কফুর্টের রাফায়েল বোরে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআরের সাহায্য নেওয়া হলে পাল্টে যায় সিদ্ধান্ত। এরপর গোলশূন্য নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে উজ্জীবিত পারফরম্যান্স দেখায় স্বাগতিকরা। তার ফলও পেয়ে যায় বিরতি থেকে ফেরার তিন মিনিট পর। ম্যাচের ৪৮তম মিনিটে সতীর্থের কর্নার সফরকারীদের রক্ষণে বাধা পাওয়ার পর ডি-বক্সের বাইরে পেয়ে যান আন্সগার নফ। জার্মান মিডফিল্ডারের জোরালো হাফ ভলি বার্সা গোলরক্ষক মার্ক-অ্যান্ড্রে টের স্টেগেনকে ফাঁকি দিয়ে বল জালে জড়ায়। এতে এগিয়ে যায় স্বাগতিকরা।

পিছিয়ে পড়ে ধীরে ধীরে চাপ বাড়ায় বার্সেলোনা। ম্যাচের ৬৬তম মিনিটে চোখ ধাঁধানো এক আক্রমণের সফল পরিসমাপ্তিতে সমতায় ফেরে কাতালানরা। বদলি নামা উসমান দেম্বেলে পাস দেন ফেরানকে। এরপর ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের সঙ্গে বল আদান-প্রদান করে দারুণ শটে স্বাগতিকদের গোলরক্ষক ট্র্যাপকে পরাস্ত করেন টরেস। এতে ১-১ গোলে সমতায় ফেরে দুই দল।

এরপর ম্যাচের ৭৮তম মিনিটে পেদ্রিকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তুতা। তবে একজন বেশি নিয়ে খেলার সুবিধা আদায় করে নিতে পারেনি বার্সা। বাকি সময়ে তারা উল্লেখযোগ্য কোনো ভীতি ছড়াতে পারেনি ফ্রাঙ্কফুর্টের রক্ষণে।

আগামী বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যুয়ে কোয়ার্টারের ফিরতি লেগে মুখোমুখি হবে দুই দল।