উয়েফা চ্যাম্পিয়নস লিগ

হট ফেভারিট বায়ার্নকে হারাল ভিয়ারিয়াল

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২২, ১৮:০১

সাহস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে নিজেদের মাঠে ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে হারিয়েছে ভিয়ারিয়াল। যদিও প্রতিপক্ষে মাঠে খেলা হলেও পরিস্কার ফেভারিট দল বায়ার্ন মিউনিখ। তা সত্যেও নিজেদের আঙিনায় ভরপুর গ্যালারির সামনে হিসাব বদলে দিলো স্প্যানিশ ক্লাবটি। টমাস মুলার, রবার্ট লেভান্ডভস্কিদের থমকে দিয়ে চলতি আসরের সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখল ভিয়ারিয়াল।

বুধবার (৬ এপ্রিল) দিবাগত রাতে ঘরের মাঠ এল মাদ্রিগাল স্টেডিয়ামে বায়ার্নকে ১-০ গোলে হারিয়েছে উনাই এমেরির শিষ্যরা। ভিয়ারিয়ালের হয়ে একমাত্র গোলটি করেছেন আরনট দানজুমা।

এদিন স্বাগতিকরা শুরুই করেছে আক্রমণাত্মকভাবে। তাতে গোল পেতে দেরি হয়নি দলটির। বায়ার্নের বিপক্ষে ম্যাচের ৮ম মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন আরনট দানজুমা। ডান দিক থেকে আর্জেন্টাইন মিডফিল্ডার জিওভান্নি লা সেলসো পাস বাড়ান বক্সে। ড্যানিয়েল পারেহোর শট থেকে বল পেয়ে টোকায় দিক বদল করে জালে জড়িয়ে দেন দানজুমা। শেষ ষোলোয় জুভেন্টাসের বিপক্ষে ৩-০ গোলের জয়েও একটি গোল করেছিলেন এই নাজেরীয় ফুটবলার।

ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়ন বায়ার্ন গোল খাওয়ার পরও ধার বাড়াতে পারছিল না। আক্রমণগুলো প্রতিপক্ষের বক্সে এসে বারবার হোঁচট খেয়েছে। ম্যাচের ৪১তম মিনিটে উলটো আরেক গোল খেতে বসেছিল। অফসাইডের কারণে বল জালে জড়ালেও পরে রক্ষা হয়। পরে এই ১-০ গোল নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচে ফেরার দারুণ সুযোগ পেয়েছিল বায়ার্ন। ম্যাচের ৫০তম মিনিটে সের্গে জিনাব্রির পাস থেকে পা লাগাতে পারেননি টমাস মুলার। মিনিট তিনেক পর প্রতি আক্রমণ থেকে অল্পের জন্য রক্ষা পায় বায়ার্ন। জেরার্ড মরনোর শট লাগে বারে। তার মিনিট পাঁচেক পর গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার একটি ভুল করে দলকে বিপদে ফেলে দিয়েছিলেন। মাঝমাঠে উঠে এই গোলরক্ষক বল দিয়ে দেন প্রতিপক্ষের পায়ে। সেখান থেকে নেওয়া মরেনোর শট যদিও লক্ষ্যে থাকেনি।

শেষ দিকে চাপ বাড়িয়েও ভিয়ারিয়ালের রক্ষণ আর আলগা করা হয়নি বায়ার্নের। শুরুতে করা গোলটি ধরে রেখেই ম্যাচ জিতে নেয় তারা। এতে করে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে বায়ার্নকে হারাল ভিয়ারিয়াল। এবারের চ্যাম্পিয়ন্স লিগের আসরেও এটি বায়ার্নের প্রথম হার। সেমিতে যেতে হলে ফিরতি লেগে বায়ার্নের সামনে কঠিন সমীকরণ।

আগামী বুধবার (১৩ এপ্রিল) দিবাগত রাতে বায়ার্নের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে মুখোমুখি হবে দুই দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত