৯ বছর ধরে ডারবানে টেস্ট জেতেনি দক্ষিণ আফ্রিকা

প্রকাশ | ৩১ মার্চ ২০২২, ১৮:০৫

অনলাইন ডেস্ক
ছবি: সংগৃহীত

গত নয় বছর ধরে ঘরের মাঠ ডারবানে টেস্ট জেতেনি দক্ষিণ আফ্রিকা। আজ বাংলাদেশের বিপক্ষে শুরু হওয়া দুই টেস্ট সিরিজের প্রথম টেস্টে অবশ্যই তারা চাইবে সেই আক্ষেপ ঘুচাতে। তবে স্কোয়াডে একঝাক নতুন খেলোয়াড় থাকায় টেস্ট অভিজ্ঞতায় বাংলাদেশের থেকে বেশ পিছিয়ে আছে প্রোটিয়ারা। সেইসাথে ডারবানে অতীতের ফলাফল অস্বস্তিও দিবে স্বাগতিকদের।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানের কিংসমিডে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু করেছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা।

২০১৩ সালে সর্বশেষ ডারবানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সেবার ভারতের বিপক্ষে ১০ উইকেটে বড় জয় পেয়েছিল তারা। সে দলের অধিনায়ক ছিলেন গ্রায়েম স্মিথ। জ্যাক ক্যালিস, এবিডি ভিলিয়ার্স, হাশিম আমলা, ডেল স্টেইন, মরনে মরকেল, ভারনন ফিল্যান্ডারদের নিয়ে ছিল সেরা স্কোয়াড।

এই একই ভেন্যুতে পরে আরও চারটি টেস্ট খেলেছে দক্ষিণ আফ্রিকা। সফরকারী দলগুলোর কাছে তিনটাই হেরেছে, ড্র করেছে একটিতে, তাও বৃষ্টির কারণে। অর্থাৎ এই মাঠে ৯ বছর ধরে টেস্টে জয়ের দেখা পায়নি স্বাগতিকরা।

২০১৫ সালে ইংল্যান্ডের কাছে ২৪১ রানে হারে দক্ষিণ আফ্রিকা। ২০১৬ সালে বৃষ্টির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে হয় ড্র। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার কাছে হারে ১৮ রানে। ২০১৯ সালে শ্রীলঙ্কার কাছে ১ উইকেটে হার মানে ডিন এলগারের দল। শ্রীলঙ্কানদের কাছে ২০১১ সালেও এই ভেন্যুতে ম্যাচ হেরেছিল প্রোটিয়ারা।

ডারবানকে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় মন্থর ভেন্যু মনে করা হয়। তবে স্পিনাররা সহায়তা পান এখানে। কিন্তু বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক মনে করেন, এবার পেস বান্ধব উইকেটেই খেলা হতে যাচ্ছে। যাতে ব্যাটসম্যানদের পক্ষেও রান করার সুযোগ থাকবে বিস্তর।

বাংলাদেশের স্কোয়াডের সম্মিলিত ৩৬২ টেস্টের অভিজ্ঞতার তুলনায় ২৬২ টেস্টের অভিজ্ঞতা নিয়ে বেশ পিছিয়ে স্বাগতিকরা। অধিনায়ক এলগার, সহ-অধিনায়ক টেম্বা বাভুমা আর বাঁহাতি স্পিনার কেশব মহারাজ ছাড়া বাকিদের প্রায় সবাই অনভিজ্ঞ।

প্রতিপক্ষের এই অনভিজ্ঞতা এবং এই ভেন্যুতে স্বাগতিকদের সাম্প্রতিক রেকর্ড নিশ্চিতভাবেই আশা বাড়াচ্ছে বাংলাদেশের। তবে সেরাটা নিংড়ে দিয়েই ম্যাচ জিততে হবে। এর কোনো বিকল্প দেখছে না মুমিনুল হকের দল।

দক্ষিণ আফ্রিকায় এর আগে খেলা ৬ টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ, অন্যটিতে ইনিংস হার না এলেও ব্যবধান বড়। এমন একপেশে ফলের বিপরীতে এবার একদম ভিন্ন কিছু করার আভাস শুরুতেই পাওয়া যাচ্ছে।