ভারতের মেয়েরাও ছিটকে গেল বিশ্বকাপ থেকে

প্রকাশ : ২৭ মার্চ ২০২২, ১৮:২২

সাহস ডেস্ক
ছবি: এএফপি

নারী ওয়ানডে বিশ্বকাপে ভারত-ওয়েস্ট ইন্ডিজের সমীকরণটা এমনই দাঁড়িয়েছে যে, ভারত হারলে সেমিতে খেলবে উইন্ডিজ এবং উইন্ডিজ হারলে সেমিতে খেলবে ভারত। এমন সমীকরণ নিয়ে ভারত খেলতে নেমেছে আগেই সেমিফাইনাল নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। শেষ ৬ বলে দ. আফ্রিকার দরকার ৭ রান। কিন্তু শেষ ৬ বলের সমীকরণটা মেলাতে পারেনি ভারত।

অধিনায়ক মিতালি রাজ বল দিয়েছিলেন স্পিনার দীপ্তি শর্মার হাতে। প্রথম বলে ১ রান দেন, দ্বিতীয় বলে রান আউট তৃষা ছেত্তি। পরের দুই বলে দুটি সিঙ্গেল নেয় দক্ষিণ আফ্রিকা। শেষ ২ বলে সমীকরণ দাঁড়ায় ৩ রানের। দিপ্তীর বলে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন মিগনন ডু পেরেজ, ফিরে যাচ্ছিলেন তিনি। কিন্তু ‘নো বল চেক’ করে আম্পায়ার তাকে ফিরিয়ে আনেন। এবার ভারতের কাজটা কঠিন হয়ে যায়। সমীকরণ দাঁড়ায় ২ বলে ২ রান। ফ্রি হিটে ১ রান নেন ইসমাইল। শেষ বলে ডু পেরেজ ম্যাচ জেতান দক্ষিণ আফ্রিকাকে। নাটকীয় এই হারে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ভারত। শেষ পর্যন্ত সেমিফাইনালে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের সঙ্গী হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আরেক ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশের মেয়েরা।

রবিবার (২৭ মার্চ) হ্যাগলি ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেটে হেরে নারী ওয়ানডে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ভারত।

এদিন টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭৪ রান সংগ্রহ করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারেই ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ রান করেন লরা ভলভারডট, ৭৯ বলে ১১ চারে ৮০ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান মিগনন ডু পেরেজের, ৬৩ বলে ২ চারে অপরাজিত ৫২ রান। এছাড়া মাত্র এক রানের জন্য অর্ধশতক থেকে ছিটকে গেলেন লাড়া গুডল, ৬৯ বলে ৪ চারে ৪৯ রান করেন তিনি। রামিজানে কাপ করেছেন ৩২ রান ৩০ বলে।

ভারতের হয়ে বল হাতে রাজেশ্বরি ও হরমনপ্রীত কৌর ২টি করে উইকেট নেন।

টস জিতে আগে ব্যাট করা ভারত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭৪ রান করে। দলের হয়ে সর্বোচ্চ মান্ধানা ৮৪ বলে ৬ চার ও ১ ছয়ে ৭১ রান করেন। ৪৬ বলে ৮ চারে ৫৩ রান করেন শেফালি। অধিনায়ক মিতালি রাজ ৮৪ বলে ৮ চারে ৬৮ রান করেন। তবে এ ম্যাচে অর্ধশতক করে একটি ভারতীয় রেকর্ড গড়েন ৩৯ বছর বয়সী এই অধিনায়ক। বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে অর্ধশতক করা ভারতীয় ব্যাটার হয়ে গেছেন তিনি। বিশ্বকাপে ভারতের সর্বকনিষ্ঠ অর্ধশতক করা খেলোয়াড়ও তিনি। আজ মাত্র দুই রানের জন্য অর্ধশতক করতে পারলেন না হরমনপ্রীত কৌর, করেছেন ৫৭ বলে ৪ চারে ৮৪ রান।

আফ্রিকানদের হয়ে শাবনিম ইসমাইল ও মাসাবাতা ক্লাস ২টি করে এবং আয়াবোঙ্গা খাকা ও চ্লু ট্রাইওন ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন মিগনন ডু পেরেজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত