হার দিয়ে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশের মেয়েরা

প্রকাশ : ২৭ মার্চ ২০২২, ১৭:৩২

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

অভিষেক বিশ্বকাপের শেষটা ভালো হলো না বাংলাদেশ নারী দলের। নারী ওয়ানডে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে হরেছে বাংলাদেশ। যদিও আগের ম্যাচে হেরে সেমিফাইনালে ওঠার আশা শেষ হয়েছিল নিগার সুলতানাদের। তবে অভিষেক বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর স্মৃতি অবিস্মরণীয় হয়ে থাকবে বাংলাদেশের।

রবিবার (২৭ মার্চ) ওয়েলিংটনের বেসিন রিজার্ভে ইংলিশদের বিপক্ষে ১০০ রানে হেরেছে টাইগ্রেসরা।

এদিন টস জিতে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৩৪ রান তোলে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার শামিমা সুলতানা ও শারমিন আক্তার ৪২ রান যোগ করতে খেলেন ১৭.৫ ওভার! এরপর বলার মতো কোনো জুটিও গড়ে ওঠেনি। ৪৮ ওভারে ১৩৪ রান করে সব উইকেট হারায় বাংলাদেশ। দেশের হয়ে সর্বোচ্চ রান করেছেন লতা মণ্ডল ৪৫ বলে ৩ চারে ৩০ রান, শারমিন আক্তার ৫০ বলে ২৩ রান, শামিমা সুলতানা ৬৪ বলে ২৩ রান এবং নিগার সুলতানা ৩৭ বলে ২২ রান করেন।

ইংলিশদের হয়ে শোফি ইকলেস্টোন ও চার্লি ডিন ৩টি করে এবং ফ্রিয়া ডেভিচ ২টি উইকেট নিয়েছেন।

এর আগে টসে জিতে ব্যাট করতে শেষ দিকে ঝড়ে ভালো পুঁজি পায় ইংল্যান্ড। শেষ ৪৭ বলে যোগ করেন ৬৬ রান। এর পেছনে বড় কৃতিত্ব রাখেন ম্যাচসেরা সোফিয়া ডাঙ্কলি। ৭২ বলে ৮ চারে ৬৭ রান করেন তিনি। ক্যাথেরিন ব্রান্ট ২২ বলে ২৪ ও সোফি একেলস্টোন ১১ বলে ১৭ রানে অপরাজিত থাকেন। ২৬ রানে ২ উইকেট খোয়ানো ইংলিশদের শুরুতে ও মাঝে পথ দেখিয়েছিলেন ট্যামি বোমন্ট (৬৯ বলে ৩৩), ন্যাট স্কিভার (৫৭ বলে ৪০) ও অ্যামি জোনস (৪৭ বলে ৩১)।

বাংলাদেশের হয়ে আগের ম্যাচে অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দেওয়া অফ স্পিনার সালমা খাতুন আজ ১০ ওভারে ৪৬ রান খরচায় ২ উইকেট শিকার করেন। জাহানারা আলম, রিতু মণি, ফাহিমা খাতুন ও লতা একটি করে উইকেট নেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ নারীদের অভিষেক হয়েছে আগে থেকেই। এবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপে অভিষেক হলো নারীদের। আট দলের আসরের প্রথম পর্বে সাত ম্যাচ খেলে তারা হেরেছে ছয়টিতে। একটি জয় পেয়েছে বাংলাদেশ, পাকিস্তানের বিপক্ষে। এই জয়টিতেই বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের প্রথমবার অংশগ্রহণের স্মৃতি অবিস্মরণীয় হয়ে থাকবে। একমাত্র জয়ে ২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সপ্তম স্থান দখল করে আসর শেষ করল বাঘিনীরা। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে পিছিয়ে থেকে সবার নিচে রয়েছে পাকিস্তান।

ম্যাচ সেরা হয়েছেন সোফিয়া ডাঙ্কলি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত