হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশ নারী দলের

প্রকাশ : ০৫ মার্চ ২০২২, ১৮:৩৯

সাহস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো খেলার সুযোগ হয়েছে বাংলাদেশ নারী দলের। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচে কোনো অঘটনের জন্ম দিতে পারেনি বাংলাদেশ। র‌্যাংকিংয়ের তৃতীয় দল দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়ে ৩২ রানে হেরে বিশ্বকাপ শুরু করল নিগার সুলতানারা।

এদিন টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্তে নেয় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে আগে ব্যাট করতে পাঠিয়ে ২০৭ রানের মধ্যে আটকে ফেলে বাংলাদেশ। ২০৮ রানের লক্ষ্য পেয়ে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে নামা নিগার সুলতানারা সহজ লক্ষে পৌঁছাতে পারেনি।

শুরুতে শামিমা সুলতানা ও শারমিন আখতার প্রয়োজনীয় রানরেটের চেয়ে একটু ধীরে এগোচ্ছিলেন। দারুণ একটা ভিত্তিও গড়েছিলেন দুজনে। ১৬তম ওভারে ৫০ রান করল বাংলাদেশ বিনা উইকেটে। উদ্বোধনী জুটি বাংলাদেশকে এনে দেয় ৬৯ রান।

দক্ষিণ আফ্রিকান পেসার আয়াবোঙ্গা খাকা

এরপরই আয়াবোঙ্গা খাকার আবির্ভাব। দক্ষিণ আফ্রিকার ডানহাতি এই পেসার ৯ বলের মধ্যে বাংলাদেশের দারুণ শুরুটা হতাশা বানিয়ে দিলেন। শামিমা সুলতানাকে (২৭) দিয়ে শুরু করেন তিনি। এরপর শারমিন আখতার (৩৪) ও মুরশিদাকে (০) উইকেটকিপারের ক্যাচ বানিয়ে থামলেন। এই তিন উইকেট হারালেও ওভারপ্রতি তুলনা করলে দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু নিজেদের বিপদ নিজেরাই বাড়ালেন বাংলাদেশের ব্যাটাররা। ফারজানা হক (৮) রানআউট হয়ে গেলেন ইনিংসের মাঝপথে।

এরপর দলের হাল ধরেন রুমানা আহমেদ ও নিগার সুলতানা। করেন ২৩ রানের ছোটো একটি জুটি। কিন্তু এই জুটিতেও আঘাত করেন খাকা। পরের স্পেলে এসেই রুমানাকে (২১) উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ফেরান। পরে সালমা খাতুন এসে ২ রান করে চলে গেলেন। তবে ব্যাটিংয়ে সেরা একটা সময় পার করেছেন রিতু মণি ও অধিনায়ক নিগার সুলতানা।

দুজনে ৬২ বলে ৫৩ রানের জুটি একটি গড়েন। রিতু মণির ইনিংসে আশা জাগছিল। কিন্তু অন্য প্রান্তে নিগারের ইনিংস প্রত্যাশিত গতি পাচ্ছিল না দল। ৫৯ বলের ইনিংসে কোনো চার বা ছক্কা মারতে পারেননি অধিনায়ক। নিয়মিত স্ট্রাইক বদলাতেও পারেননি তিনি। তাই শেষ দিকে চাপে পড়তে হয় বাংলাদেশকে।

৫ ওভারে ৪৩ রান দরকার ছিল বাংলাদেশের। ব্যাটে ছিলেন নিগার। শাবনিম ইসমাইলের প্রথম বলে এক রান নিয়ে প্রান্ত বদল করেন নিগার। কিন্তু রিতু মণিকে হাত খোলার সুযোগই দেননি ইসমাইল। টানা তিনটি ইয়র্কার দিয়ে আটকে রেখেছেন। পরের বলেই রিতুকে তুলে নেন তিনি। লেংথ বলে মারতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন রিতু মণি। ফেরার আগে ২৭ রান করেন রিতু। বাংলাদেশের সম্ভাবনা ওখানেই শেষ।

রিতু মণি

পরের ওভারে রান আউট হন নিগার সুলতানা। এতে বাকি আশাটুকুও মলিন হয়ে যায় বাংলাদেশের। নিগার ফেরার আগে ২৯ রান করেন। ৪৫ ওভারের পর মাত্র ১০ রান তুলতে পেরেছে বাংলাদেশ। ৩ বল বাকি থাকতেই অলআউট হওয়া বাংলাদেশ শেষ ৯ রানে হারিয়েছে শেষ ৪ উইকেট।

দক্ষিণ আফ্রিকার হয়ে আয়াবোঙ্গা খাকা একাই নিয়েছেন ৪টি উইকেট।

এর আগে টসে হেরে ব্যাটিং পাওয়া দক্ষিণ আফ্রিকা বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে বড় সংগ্রহ করতে পারেনি। ওপেনার লরা উলভার্ট ৪১ রান করলেও দলীয় ৬৯ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে দলটি। কিন্তু ম্যারিজেন কাপের ৪৫ বলে ৪২ রান ও ক্লোয়ে ট্রাইওনের ৪০ বলে ৩৯ রানে ভর করে ২০০ রান পার করে দলটি।

বাংলাদেশের ফারিহা তৃষ্ণা ৩ টি এবং জাহানারা ও রিতু মণি ২টি করে উইকেট নিয়েছেন।

ম্যাচ সেরা হয়েছেন আয়াবোঙ্গা খাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত