২১ নিয়ে নাদালের ইতিহাস

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২২, ২২:২০

সাহস ডেস্ক

অস্ট্রেলিয়ান ওপেন জিতে গ্র্যান্ড স্ল্যামে ইতিহাসের জন্ম দিলেন রাফায়েল নাদাল। পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে দানিল মেদভেদেভকে হারিয়ে জিতে নিলেন নিজের ২১তম গ্র্যান্ড স্ল্যাম। যা ইতিহাসে সর্বোচ্চ।

রবিবার (৩০ জানুয়ারি) রড লেভার অ্যারেনায় অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রাশিয়ান তারকা মেদভেদকে ২-৬, ৬-৭ (৫/৭), ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে হারিয়ে ইতিহাস গড়লেন জীবন্ত কিংবদন্তি স্প্যানিশ তারকা নাদাল।

এর আগে ২০ গ্র্যান্ড স্ল্যাম নিয়ে সর্বোচ্চ শিরোপা জয়ী ছিলেন জীবন্ত কিংবদন্তী রজার ফেদেরার ও নোভাক জকোভিচ। তাদেরকে পেছনে ফেলে টেনিস ইতিহাসের সর্বোচ্চ স্ল্যাম জয়ের রেকর্ড নিজের করে নিলেন ৩৫ বছর বয়সী স্প্যানিশ তারকা।

আজ পঞ্চম বাছাই নাদালের বিপক্ষে দারুণভাবে শুরু করেন দ্বিতীয় বাছাই মেদভেদেভ। কিংবদন্তি এ স্প্যানিয়ার্ডের বিপক্ষে প্রথম সেটে দ্বিতীয় ও চতুর্থ গেম ব্রেক করেন তিনি। ৪২ মিনিটে সেট জিতে নেন ৬-২ গেমে।

দ্বিতীয় সেটে নিজের অভিজ্ঞতার ঝলক দেখান নাদাল। সেট নিয়ে যান টাইব্রেকে। নাদাল ও মেদভেদেভ দুইবার করে ব্রেক করেন একে অপরের গেম। শেষ পর্যন্ত টাইব্রেকে ৭-৬ (৭-৫) গেমে সেট জিতে ২-০ ব্যবধানে এগিয়ে যান মেদভেদেভ।

প্রথম দুই সেট হেরে যাওয়ার পর নাদালকে আর কেউ গোনায় ধরছিলেন না। ধরার উপায়ও ছিল না। গ্র্যান্ড স্লামে প্রথম দুই সেটই হেরে যাওয়ার পর নাদাল ম্যাচ জেতার ঘটনা তো বিরল কিছু। নির্দিষ্ট করে বললে ২০০৭ উইম্বলডনের পর থেকেই গ্র্যান্ড স্লামে কখনো দুই সেট হেরে পরে ম্যাচ জিতেননি এই স্প্যানিয়ার্ড। অস্ট্রেলিয়ান ওপেনে কখনোই পারেননি। শুধু অস্ট্রেলিয়ান ওপেনই কেন, চার ভিন্ন গ্র্যান্ড স্লাম মিলিয়েই মাত্র দুবার দুই সেট পিছিয়ে পড়েও পরে জিতেছেন নাদাল, দুটিই উইম্বলডনে, দুটিই ২০০৭ সালের আগে।

এরপরই নাদাল ফেরেন বিপুল বিক্রমে। কেন তিনি সর্বকালের অন্যতম সেরা, সেটার প্রমাণ আরো একবার দেখালেন এই স্প্যানিশ তারকা। তৃতীয় সেটে মেদভেদেভকে ৬-৪ গেমে হারান নালাদ। ততক্ষণে ৪ ঘণ্টা পেরিয়ে গেছে।

চতুর্থ সেটে ৫-৩ গেমে এগিয়ে গিয়েছিলেন নাদাল। মেদভেদেভের সার্ভিস ব্রেক করলেই চ্যাম্পিয়ন। তখনই কেনো যেন ছন্দপতন হলো! মেদভেদেভ কোনো সুযোগ না দিয়েই সে গেম জিতে নিলেন। নিজের সার্ভও খোয়ালেন নাদাল। হয়ে গেল ৫-৫। তবে কি গ্রান্ড স্লামে ইতিহাস গড়তে পারবেন না নাদাল? কিন্তু সে সুযোগ হাত ছাড়া করেননি।

পঞ্চম ও শেষ সেটে দুবার ডিউস করেও সার্ভ ধরে রাখতে পারেননি মেদভেদেভ। ব্রেক করলেন নাদাল। চ্যাম্পিয়নশিপের জন্য সার্ভ করতে নামলেন ‘এল ম্যাটাডোর।’ নাদালের প্রথম সার্ভ ফেরাতে গিয়ে নেটে পাঠালেন মেদভেদেভ। পরের সার্ভও ঠিকমতো ফেরাতে পারলেন না রুশ তারকা। তিন নম্বর সার্ভ তো ঠেকানোর সুযোগই পেলেন না। ম্যাচে নিজের তৃতীয় এইসের জন্য এর চেয়ে ভালো সময় আর পেতেন না নাদাল। তিনটি চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিয়ে সার্ভ করলেন নাদাল, রিটার্ন করলেন মেদভেদেভ, নাদালও ব্যাক করলেন। এরপরই ইতিহাস!

ম্যাচ শেষে প্রতিপক্ষ দানিল মেদভেদেভকে ২১তম গ্র্যান্ড স্লাম জয়ী রাফায়েল নাদাল বলেন, ‘আমার টেনিস ক্যারিয়ারের অন্যতম আবেগী ম্যাচ ছিল এটি। তোমার সঙ্গে সেই মুহূর্তটা ভাগাভাগি করতে পেরে গর্বিত।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত