ইতিহাসে সর্বোচ্চ চ্যাম্পিয়নস লিগজয়ী রিয়াল কিংবদন্তি মারা গেছেন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ২২:৪১

সাহস ডেস্ক

ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে সর্বোচ্চ ইউরোপিয়ান কাপ তথা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছেন রিয়াল কিংবদন্তি ফ্রান্সিস্কো পাকো হেন্তো। ৮৮ বছর বয়সী সেই রিয়াল কিংবদন্তি মারা গেছেন। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

মাদ্রিদের ক্লাবটির বিবৃতিতে বলা হয়, রিয়াল মাদ্রিদ সভাপতি ও বোর্ড পরিচালকেরা পাকো হেন্তোর মৃত্যুতে শোকাহত। তিনি ছিলেন রিয়াল মাদ্রিদের সম্মানসূচক সভাপতি এবং বিশ্ব ফুটবল ও আমাদের ক্লাবের অন্যতম কিংবদন্তি।

১৯৫২ সালে, রেসিং সান্তান্দেরের হয়ে খেলার মাধ্যমে হেন্তো তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন। পরে ১৯৫৩ থেকে ১৯৭১ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে খেলেন পাকো। এই ১৮ মৌসুমে রিয়ালের হয়ে সর্বোচ্চ লিগ শিরোপা (১২), সর্বোচ্চ ইউরোপিয়ান কাপ (৬), ইউরোপিয়ান কাপে সর্বোচ্চবার ফাইনালে উপস্থিতি (৮) এবং সব মিলিয়ে রিয়ালের হয়ে যুগ্মভাবে সর্বোচ্চ শিরোপা (২৩) জয়ের রেকর্ড গড়েন।

১৪ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে হেন্তো স্পেনের হয়ে ৪৩টি ম্যাচ খেলেছেন। একই সাথে তিনি স্পেনের হয়ে ১৯৬২ এবং ১৯৬৬ সালের ফিফা বিশ্বকাপে খেলেছেন।

ডি স্টেফানোর মৃত্যুর পর ২০১৬ সালে রিয়াল মাদ্রিদের মাননীয় রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত হন পাকো হেন্তো।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) ভোটে স্পেনের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারের মর্যাদা পেয়েছেন পাকো হেন্তো।

মৃত্যুর পর রিয়ালের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, পাকো হেন্তো সত্যিকার অর্থেই রিয়াল মাদ্রিদের মূল্যবোধ ধারণ করতেন। মাদ্রিদের সমর্থকেরা তাকে আজীবন স্মরণে রাখবেন।

রেসিংয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ফুটবল আজ বিদায় বলে দিল পাকো হেন্তোকে “লা গালের্না দেল কান্তাব্রিকো।” কিংবদন্তি হয়ে এবং আমাদের ইতিহাসের অংশ হয়ে কান্তাব্রিয়ান (স্পেনের অঞ্চল) ফুটবলকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?