২০৩১ ওয়ানডে বিশ্বকাপ ভারতের সঙ্গে আয়োজন করবে বাংলাদেশ

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২১, ২২:২০

সাহস ডেস্ক

২০৩১ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ভারতের সঙ্গে যৌথভাবে আয়োজন করবে বাংলাদেশ। ২০২৪ থেকে ২০৩১ সালের ছেলেদের বৈশ্বিক টুর্নামেন্টের স্বাগতিকদের নাম আজ মঙ্গলবার ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

এর আগে আইসিসির ভবিষ্যত টুর্নামেন্ট আয়োজনের জন্য বেশ কয়েকটি বিড করলেও খুব একটা সাফল্য পায়নি বাংলাদেশ। ২০২৩ থেকে ২০৩১ সালের মধ্যে কোনো টুর্নামেন্ট এককভাবে আয়োজনের সুযোগ পায়নি বিসিবি। অবশেষে আগামী ১০ বছর পর সে সুযোগ এসেছে, তা আবার ভারতের সঙ্গে যৌথভাবে।

সব মিলিয়ে এ সময়ে হবে আটটি বৈশ্বিক টুর্নামেন্ট, আয়োজক হবে ১৪টি দেশ। এ ১৪টি দেশের মধ্যে ১১টি পূর্ণ সদস্য, বাকি তিনটি সহযোগী দেশ। প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করবে যুক্তরাষ্ট্র ও নামিবিয়া। একমাত্র পূর্ণ সদস্য হিসেবে আফগানিস্তানই কোনো বৈশ্বিক ট্রফির আয়োজক থাকছে না। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত এ চক্রে সব মিলিয়ে হবে দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়নস ট্রফি।

আইসিসি ঘোষিত ৮ বছরের এই নতুন চক্রের প্রথম বিশ্ব আসর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। যৌথভাবে এই বিশ্বকাপ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করবে পাকিস্তান। ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হবে দেশটিতে। ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে হবে ভারত ও শ্রীলঙ্কায়। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। ২০২৮ সালে নিউজিল্যান্ডকে সঙ্গে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে অস্ট্রেলিয়া। আসছে ২০২২ সালেও বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া। ২০২৯ চ্যাম্পিয়ন্স ট্রফির এককভাবে আয়োজন করবে ভারত। ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে। আর ২০৩১ ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজকে থাকবে ভারত ও বাংলাদেশ। উল্লেখ্য, বাংলাদেশে সর্বশেষ কোনো আইসিসির আসর ছিল ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে ভারত, শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?