আবারো ব্যর্থ নিউজিল্যান্ড, টি-টোয়েন্টির নতুন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২১, ২৩:৫৩

সাহস ডেস্ক

কেইন উইলিয়ামসনের ইনিংসটা ছিল দুর্দান্ত। করেছিলেন ৪৮ বলে ৮৫ রান। তার এই দুর্দান্ত ইনিংসে ভর করে অস্ট্রেলিয়াকে বড় চ্যালেঞ্জ দিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু কিউই অধিনায়কের দুর্দান্ত ইনিংসটা যে অস্ট্রেলিয়ার জন্য যথেষ্ট ছিল না তা বুঝিয়ে দিয়েছেন ডেভিড ওয়ার্নার আর মিচেল মার্শ। কিউই অধিনায়ককে যোগ্য সঙ্গ দিতে পারেনি তার দল। তবে ওয়ার্নার-মার্শরা পেয়েছেন যোগ্য সঙ্গ। ওয়ার্নার আর মার্শের দুর্দান্ত ইনিংসে কিউইদের কাঁদিয়ে টি-টোয়েন্টির নতুন চ্যাম্পিয়ন হিসেবে নিজেদের ঘোষণা করল অস্ট্রেলিয়া।

রবিবার (১৪ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নিউজিল্যান্ড ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। আর আইসিসি টুর্নামেন্টের ফাইনালে আবারো ব্যর্থ হলো নিউজিল্যান্ড।

এদিন টসে জিতে আগে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় অজি অধিনায়ক অ্যারোন ফিন্স। টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করে কিউইরা।

ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ

১৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১১ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। দলের হয়ে অধিনায়ক অ্যারেন ফিন্স মাত্র ৭ রান করে বোল্ডের বলে ক্যাচ আউট হয়ে ফিরলেও দলের হাল ধরেন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। ৯৩ রানের বড় একটি জুটি গড়েই দলকে জয়ের পথে নিয়ে যান তারা। এরপরই ৩৮ বলে ৪ চার ও ৩ ছ্ক্কায় ৫৩ রান করে ট্রেন্ড বোল্ডের বলে বোল্ড হয়ে ফেরেন ডেভিড ওয়ার্নার।

ক্রিজে থাকা মার্শকে সঙ্গ দিতে নামেন গ্লেন ম্যাক্সওয়েল। দুজনে ৬৬ রানের একটি অপরাজিত জুটি গড়ে দলকে সহজ জয় এনে দেন। ৫০ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৭৭ রান করেন মিচেল মার্শ এবং ১৮ বলে ৪ চার ও ১ ছক্কায় ২৮ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল।

কিউইদের হয়ে অজিদের উইকেট দুটি নেন ট্রেন্ড বোল্ড।

এর আগে টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭২ রানের চ্যালেঞ্জিং স্কোর সংগ্রহ করে কিউইরা।

কেন উইলিয়ামসন

কিউইদের বড় সংগ্রহের অবদান অধিনায়ক কেন উইলিয়ামসনের। ওয়ানডাউনে নেমে ৪৮ বলে ১০ চার ৩ ছক্কায় ৮৫ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন উইলিয়ামসন। এর আগে স্টার্কের বলে কিউই অধিনায়কের ক্যাচ হাত ছাড়া করেন হ্যাজলউড। তখন ২১ বলে ২১ রান ছিল উইলিয়ামসনের। কিন্তু জীবন পাওয়ার পরেই শুরু করলেন ঝড়ো ব্যাটিং। ৩২ বলে অর্ধশত পূরণ করলেন তিনি। এটি তার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দ্রুততম ফিফটি।

এর আগে ওপেনার মার্টিন গাপটিল ৩৫ বলে খেলে ৩ চারে ২৮ রান করে জাম্পার বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। আরেক ওপেনার ডেরি মিচেল ৮ বলে ১ ছক্কায় ১১ রান করে হ্যাজেলউডের বলে ক্যাচ দিয়ে ফেরেন। ১৭ বলে ১ চার ১ ছক্কায় ১৮ রান করে হ্যাজেলউডের বলে ক্যাচ দিয়ে ফেরেন গ্লেন ফিলিপস। এই হ্যাজেলউডই ক্যাচের মাধ্যমে ফেরান কেন উইলিয়ামসনকে। এরপর জেমি নিসাম ১৩ রান ও সেইফার্ট ৮ রান করে অপরাজিত থাকেন।

অস্ট্রেলিয়ার হয়ে জশ হ্যাজেলউড ৪ ওভারে ১৬ রান দিয়ে নিয়েছেন ৩টি উইকেট। বাকি উইকেটটি নিয়েছেন অ্যাডাম জাম্পা।

ম্যাচ সেরা হয়েছে মিচেল মার্শ এবং টুর্নামেন্ট সেরা হয়েছেন ডেভিড ওয়ার্নার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত