হার দিয়েই বাংলাদেশের শুরু, টি-টোয়েন্টিতে কোনো ফেবারিট নেই

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ১৬:১৬

সাহস ডেস্ক

হার দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপে সপ্তম আসর শুরু করলো বাংলাদেশ। এবারের আসরের প্রথম পর্বে গ্রুপ- ‘বি’তে বাংলাদেশ পেয়েছে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনিকে। সেই তুলনায় গ্রুপ-‘বি’তে বাংলাদেশই ফেবারিট দল। অথচ প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে লজ্জার হার দিয়েই শুরু করলো টাইগাররা।

রবিবার (১৭ অক্টোবর) বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাত্র ৬ রানে হেরেছে মাহমুদউল্লাহ বাহিনী।

ম্যাচ শুরুর আগে স্কাটল্যান্ডের কোচ শেন বার্জার বলেছিলেন, ‘টি-টোয়েন্টিতে কোনো ফেবারিট দল নেই, নিজের দিনে সেরা খেলা দলটাই জিতে যেতে পারে।’

যেমন কথা তেমনই কাজ, তার দল সেটা করে বুঝিয়েছেন টি-টোয়েন্টিতে ফেবারিট বলতে কোনো শব্দ নেই। যারা সেরা খেলাটা দিবে তারাই জিতবে।

গতকাল টসে জিতে আগে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে অমন্ত্রণ জানায় বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান সংগ্রহ করে স্কটিসরা।

১৪১ রানের তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। এতে মাত্র ৬ রানে হেরে গেছে টাইগাররা। দলের হয়ে ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার দুজনে মিলে মাত্র ১০ রান করে সাজঘরে ফিরে যান। এরপর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম দুজনে মিলে হাল ধরেন, করেন ৪৭ রানের একটি জুটি। এরপর সাজঘরে ফেরেন সাকিব। ফেরার আগে ২৮ বলে ১ চারে ২০ রান করেন।

মুশফিকের সাথে জুটি বাধতে আসেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ৯ রানের মাথায় ফেরেন মুশফিক। ফেরার আগে ৩৬ বলে ১ চার ১ ছক্কায় ৩৮ রান করে ফেরেন মুশি।

এরপর নামেন আফিফ হোসেন। তাকে নিয়ে ৩২ রানের একটি জুটি গড়েন মাহমুদউল্লাহ। এরপরই তিনি ফিরে যান ২৩ রান করে। খেলেন ২২ বলে ১টি চার ও ১টি ছক্কা। এরপর নুরুল হাসান মাত্র ২ রান করে ফিরে গেলে আফিফের সাথে দলের ভরসা যোগান মেহেদী হাসান। কিন্তু ভরসা হয়ে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি আফিফ। ১২ বলে ২ চারে ১৮ রান করে ফেরেন তিনি।

এরপর নামেন মোহাম্মদ সাইফউদ্দিন। এদিকে নির্ধারিত ওভার শেষ হয়ে গেলে অপরাজিত থেকে যান মেহেদী ও সাইফ। ৫ বলে ১ চার ১ ছক্কায় ১৩ রান করেন মেহেদী হাসান ও ৫ রান করেন সাইফউদ্দিন।

স্কটিসদের হয়ে ব্রেডলি হিল ৩টি, ক্রিস গ্রেভাস ২টি এবং জস দেভি ও মার্ক ওয়েট ১টি করে উইকেট নেন।

এর আগে টসে জিতে ব্যাট করতে নামা স্কটল্যান্ডের ওপেনার মানসে করেন ২৩ বলে ২ চার ২ ছক্কায় ২৯ রান। এদিকে শুরুতেই আরেক ওপেনার অধিনায়ক কটজারকে শূন্য রানে বোল্ড করে ফেরন সাইফউদ্দিন।

স্কটিসদের হয়ে সর্বোচ্চ ২৮ বলে ৪ চার ২ ছক্কায় ৪৫ রান করে সাকিবের বলে ক্যাচ দিয়ে ফেরেন ক্রিস গ্রেভাস। এরপর মার্ক ওয়েট করেন ১৭ বলে ২ চারে ২২ রান।

টাইগারদের হয়ে মেহেদী হাসান ৩টি, মোস্তাফিজ ও সাকিব ২টি করে এবং তাসকিন ও সাইফউদ্দিন ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন ক্রিস গ্রেভাস।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত