তালেবান আতঙ্কে দেশ ছাড়লো আফগান নারী ফুটবলাররা

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১২:১৪

সাহস ডেস্ক

তালেবান আতঙ্কে দেশ ছেড়ে পালিয়েছে আফগানিস্তানের যুব মহিলা দলের ফুটবলাররা। পরিবার এবং কোচেদের সঙ্গে এখন পাকিস্তানে আছেন তারা।

বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে বিষয়টি জানানো হয়।

প্রতিবেদনটিতে বলা হয়, তোরখাম সীমানা দিয়ে ৮১ জন পাকিস্তানে পৌঁছায়। বৃহস্পতিবার আরও ৩৪ জনের যাওয়ার কথা রয়েছে। পাকিস্তান ফুটবল ফেডারেশনের কর্মকর্তা উমার জিয়া বলেন, ৩০ দিনের মধ্যে অন্য দেশে চলে যাবেন তারা।

বর্তমানে আফগান নারী দলের সদস্যরা পাকিস্তানের লাহোরে গাদ্দাফি স্পোর্টস কমপ্লেক্সে অবস্থান করছেন। পাকিস্তান পৌঁছানোর পর আফগান নারী ফুটবলার দলকে স্বাগত জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তান ফুটবল ফেডারেশনের নোমান নাদিম এক টুইট বার্তায় বলেন, তারা পাকিস্তানে প্রবেশের সময় ভিসা এবং আফগানিস্তানের বৈধ পাসপোর্ট দেখিয়েছে। এর বেশি কিছু তিনি বলেননি।

তালেবানদের কাবুল দখলের পর থেকেই দেশ ছাড়তে শুরু করেছিলো আফগানিস্তানের মহিলা খেলোয়াড়রা। পরিস্থিতি বিবেচনায় আফগান মহিলা ফুটবল দলের সাবেক অধিনায়ক বলেছিলেন, খেলার সরঞ্জাম পুড়িয়ে ফেলতে এবং নেটমাধ্যম থেকে সমস্ত পরিচয় সরিয়ে ফেলতে।

এদিকে গত ৮ সেপ্টেম্বর এক সাক্ষাৎকারে তালেবান নেতা বলেন, 'ইসলাম ধর্মে এমন কিছু খেলার নিয়ম নেই, যেখানে শরীর দেখা যায়।'

উল্লেখ্য, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে ক্ষমতায় ছিল তালেবান। সেই সময় মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধসহ ছিল না কাজ করার অনুমতিও। এছাড়া সব ধরনের খেলা থেকে তাদের বিরত রাখা হয়।

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?