বিশ্বকাপ বয়কটের হুমকি দিলেন উয়েফা প্রধান

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৮:২২

সাহস ডেস্ক

দুই বছর অন্তর বিশ্বকাপ খেলার প্রস্তাব দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। এমন প্রস্তাবে সায় দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সহ আরো কিছু দেশ। কিন্তু এ প্রস্তাবের তীব্র বিরোধীতা জানিয়ে ফিফা বিশ্বকাপ বয়কটের হুমকি দিয়েছেন ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রধান আলেকসান্দার সেফেরিন।

আমরা এটা না খেলার সিদ্ধান্ত নিতে পারি জানিয়ে আলেকসান্দার সেফেরিন বলেন, আমি যতটুকু জানি দক্ষিণ আমেরিকান ফুটবলও একই পথে হাটবে। এমন একটি বিশ্বকাপের জন্য শুভ কামনা রইল। আমি মনে করি এটি কখনো ঘটবে না। কারণ এটি ফুটবলের মৌলিক নীতির পরিপন্থী।

প্রতি গ্রীষ্মে যদি এ রকম মাসব্যাপী টুর্নামেন্টে অংশ নিতে হয় তাহলে সেটি খেলোয়াড়দের জন্য হবে মৃত্যুফাঁদ। প্রদি দুই বছর অন্তর এই টুর্নামেন্ট আয়োজন করতে চাইলে সেটি মহিলা ফুটবল বিশ্বকাপের সঙ্গেও সাংঘর্ষিক হবে। একই সঙ্গে বিরোধ ঘটবে অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের সঙ্গেও। খবর-দ্য টাইমসের।

এদিকে গতকাল বৃহস্পতিবার ওয়েঙ্গার বলেছেন, ফিফার দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনায় ‘খুবই ইতিবাচক সাড়া পাচ্ছে’। ভার্চুয়াল মঞ্চে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রোনালদো ওয়েঙ্গারের সঙ্গে যোগ দিয়ে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। ওই প্রক্রিয়ার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তী টিম চাহিল ও ডেনমার্কের সাবেক গোলরক্ষক পিটার শেমিচেল।

শেমিচেল বলেন, দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের এই উদ্যোগের বিপক্ষে কোনো ফুটবল খেলোয়াড়ই আলোচনা করেনি। সবকিছু মিলিয়ে আমি মনে করি সবাই ইতিবাচক মনোভাব পোষণ করছে। তবে গণতান্ত্রিক উপায়ে এই সিদ্ধান্ত নিতে হবে। যেখানে মত থাকতে হবে ফিফা অধিভুক্ত ২১১টি সদস্য দেশের।

মূলত, দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন আসের্নালের সাবেক ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার। তার এ প্রস্তাবের সম্ভাব্যতা খতিয়ে দেখেছে ফিফা। ওই প্রস্তাবনায় বিশ্বকাপ আবর্তিত হবে ইউরোপীয় চ্যাম্পিয়নশীপের মত মহাদেশীয় টুর্নামেন্টের সঙ্গে। এবং এটি চার বছরের পরিবর্তে অনুষ্ঠিত হবে দুই বছর অন্তর।

এদিকে দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবটির তীব্র বিরোধীতা করেছে বিশ্ব লীগ ফোরাম ও ইউরোপীয় লীগ। যারা নিজ নিজ অঞ্চলে পেশাদার ফুটবলকে প্রতিনিধিত্ব করে।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?