কঠিন সময়ে এমবাপেকে ছাড়াই ফ্রান্সকে জেতালো গ্রিজম্যান

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৫০

সাহস ডেস্ক

বিশ্ব চ্যাম্পিয়নদের যাত্রাটা এবারের বিশ্বকাপ বাছাই পর্বে ভালো যাচ্ছিলো না। বাছাইপর্বের শেষ দুই ম্যাচে বসনিয়া ও ইউক্রেনের সঙ্গে ড্র করতে হয়ে ছিলো, অন্যদিকে দলের মহাতারকা এমবাপেকে ইজজুরির কারণে পাচ্ছিলো না কোচ দেশাম্প।

তবে ফ্রান্স কোনোভাবেই এক তারকা নির্ভর দল নয়। দলে রয়েছে গ্রিজম্যান, বেনজেমা, কিম্পেম্বে, পগবা, ভারানের মতো তারকারা। এমন দলের কাছে যেন পাত্তাই পেল না ফিনল্যান্ড।

গতকাল রাতে বিশ্বকাপ বাছাইপর্বে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ফ্রান্সকে জয়ে ফিরালেন অ্যান্তোনিও গ্রিজম্যান। ফলে ইউরোপিয়ান কোয়ালিফায়ারের ডি গ্রুপে ৬ ম্যাচে তিন জয় ও তিন ড্রতে মোট ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে ফ্রান্স। অন্যদিকে ৪ ম্যাচে একটি জয়, দু'টি ড্র ও এক হারে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের ৩ নম্বরে আছে ফিনল্যান্ড।

৩-৪-১-২ ফরমেশন নিয়ে খেলতে নেমে পুরো ম্যাচেই আধিপত্য ধরে রেখেছিলো ফ্রান্স। করিম বেনজেমা, অ্যান্তোনিও গ্রিজম্যান এবং অ্যান্থনি মার্শিয়ালকে নিয়ে বানানো ত্রয়ীর কড়া আক্রমণে মোট ২০টি শর্ট ছুটে যায় ফিনল্যান্ডের গোল পোস্টের দিকে। যার মধ্যে ৬টি শর্ট ছিলো অন টার্গেট এবং ২টির সাফল্য পায় বেনজামারা।

ফ্রান্স প্রথম গোলের দেখা পায় ২৫তম মিনিটে।  অ্যান্থনি মার্শিয়ালের বাড়ানো পাসে বলকে জালের ঠিকানা দেখান গ্রিজম্যান। যদিও এর ঠিক আগে ৩ মিনিট আগেই বেনজেমার দুর্দান্ত একটি শটকে ঠেকিয়ে ফিনল্যান্ডকে স্বস্তি দিয়েছিলেন ফিনল্যান্ড গোলরক্ষক। ম্যাচের ৩৯ মিনিটে আরেকটি সুযোগ পায় ফ্রান্স। ডিবক্সের ভিতর থেকে নেয়া বেনজেমার দুর্দান্ত শট আটকে দেয় এক ফিনিশ ডিফেন্ডার। বিরতিতে যাওয়ার আগে ৪১ মিনিটে ডিবক্সের বাইরে থেকে পল পগবার নেয়া একটি শট গোলপোস্টের একটু বাইরে দিয়ে না গেলে ফলাফল অন্য রকম হতে পারতো। 

বিরতি থেকে ফিরে এসে আবারও আক্রমণ চালায় দেশাম্পের শিষ্যরা। ৫৩ মিনিটে মিডফিল্ডার লিও দুবয়ের বাড়ানো বলকে ফিনিস গোলকিপারকে  ফাঁকি দিয়ে জালে জড়ান সম্প্রতি বার্সা থেকে অ্যাটলেটিকো মাদ্রিদে ফেরা গ্রিজ। জোড়া গোল করে ম্যাচ সেরাও হয়েছেন অ্যান্তোনিও গ্রিজম্যান। 

এ নিয়ে জাতীয় দলের হয়ে ৯৮ ম্যাচে ৪১ গোল করে দেশের সর্বোচ্চ গোলাদাতার তালিকায় যৌথভাবে তৃতীয় হলেন গ্রিজম্যান। ৪১টি গোল করে আগে থেকেই এই তালিকার তৃতীয় নম্বরে ছিলেন সাবেক ফরাসি ফুটবলার মিশেল ফ্রঁসোয়া প্লাতিনি। 

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত