টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে দশ থেকে ছয়ে বাংলাদেশ

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২১, ১২:২৮

সাহস ডেস্ক

অবিশ্বাস্য চমকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। কয়েকদিন আগেও আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের দশে থাকা দলটি আজ রীতিমত নাস্তানাবুদ করে ছাড়ছে ক্রিকেট বিশ্বের পরাশক্তিগুলোকে। জিম্বাবুয়ে সিরিজ দিয়ে জয়ের রথে চড়া টাইগারদের প্রতিরোধ করতে পারেনি গত সিরিজের অস্ট্রেলিয়া। গত দুই ম্যাচে নিউজিল্যান্ডের সাথে লড়াই করে সিরিজে ২-০ তে এগিয়ে থেকে সিরিজ জয়ে আনন্দাভাস দিচ্ছে মাহমুদুল্লাহরা।

টাইগার তান্ডবে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ঘটেছে পরিবর্তন। আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও আইসিসির ওয়েবসাইটে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ আছে ৬ নম্বরে।

জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়া সিরিজ জিতে র‍্যাংকিংয়ে সামনে এগিয়ে যাওয়ার পথ তৈরি করে সাকিব-মুশফিকরা। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ২১ ম্যাচে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ১০ নম্বরে ছিলো বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে রেকর্ড গড়া জয়ে ৪ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়ে ৭ নম্বরে চলে আসে টাইগার বাহিনী। 

র‍্যাংকিংয়ের ৬ নম্বরে থেকে তখন বাংলাদেশের সামনে ছিলো গত সিরিজের অস্ট্রেলিয়া। গতকালের দ্বিতীয় জয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে র‍্যাংকিংয়ের ৬ নম্বর স্থানটি নিজেদের করে নিয়েছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। বর্তমানে বাংলাদেশের টি টোয়েন্টি রেটিং পয়েন্ট ২৪১ ও ৭ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ২৪০।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বর্তমানে ২৭৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। যথাক্রমে ২ ও ৩ নম্বরে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত (২৭৩ রেটিং পয়েন্ট) ও পাকিস্তান (২৬১ রেটিং পয়েন্ট)। বাংলাদেশের চলমান সিরিজের প্রতিপক্ষ নিউজিল্যান্ড ২৫৭ পয়েন্ট নিয়ে আছেন র‍্যাংকিংয়ের ৪ নম্বরে। বাংলাদেশের চাইতে ৫ রেটিং পয়েন্টে এগিয়ে থেকে র‍্যাংকিংয়ের ৫ নম্বরে আছে দক্ষিন আফ্রিকা (২৪৬)। ৬ নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ২৪১। বাংলাদেশের পর র‍্যাংকিংয়ের ৭ থেকে ১০ নম্বরে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া (২৪০), আফগানিস্তান (২৩৬), শ্রীলঙ্কা (২৩৫) এবং ওয়েস্ট ইন্ডিজ (২৩৪)। 

সাহস২৪.কম/জেএস/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত