আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা রোনালদো

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৭

সাহস ডেস্ক
দুই মাসেরও বেশি সময় অপেক্ষার অবসান ঘটিয়ে আজ আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়লেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। গত জুনে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে ইরানি তারকা আলী দাইয়ির রেকর্ডে ভাগ বসিয়েছিলেন তিনি। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে আলী দাইয়ির ভক্তদের হৃদয় ভেঙে সর্বোচ্চ গোলের রেকর্ডটি একান্ত নিজের করে নিলেন সিআরসেভেন।
 
আজ বৃহস্পতিবার ঘরের মাঠ এস্তাদিও আলগারভেতে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। পর্তুগিজদের হয়ে গোল দুটি করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আয়ারল্যান্ডের হয়ে একমাত্র গোলটি করেছেন জন এগান। এই জয়ে ৪ ম্যাচে ৩ জয় ও ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে পর্তুগাল।
 
এদিন রোনালদোর রেকর্ড গড়া হয়ে যেতো ম্যাচের ১৫ মিনিটে পেনাল্টি থেকে। কিন্তু তার নেওয়া পেনাল্টি সট ডান পাশে ঝাপিয়ে পরে ফিরিয়ে দেন আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনু। এরপর বিরতিতে যাওয়ার আগে উল্টো এগিয়ে যায় আয়ারল্যান্ড। ম্যাচের ৪৫ মিনিটে গোলটি করেন জন এগান। পিছিয়ে পরে বিরতিতে যায় পর্তুগাল।
 
বিরতি থেকে ফিরে এসে সমতায় ফিরতে মরিয়া হয়ে উঠে পর্তুগিজরা। কিন্তু গোলের দেখা পাচ্ছিলনা রোনালদো বাহিনীরা। এদিকে আয়ারল্যান্ডও ব্যস্ত ছিল নিজেদের রক্ষণ সামলাতে। অবশেষে ম্যাচের শেষ সময়ে সমতায় ফেরে পর্তুগাল। ৮৯ মিনিটে হেডে গোলটি করেন রোনালদো। এই গোলটি করেই আন্তর্জাতিক ফুটবলে ১১০ গোল নিয়ে আলী দাইয়িকে ছাড়িয়ে সর্বোচ্চ গোলদাতার মালিক বনে যান পর্তুগিজ সুপারস্টার।
 
গত জুনে বুদাপেস্টে গ্রুপ পর্বের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে সমান ১০৯ গোল নিয়ে আলী দাইয়ির রেকর্ডে ভাগ বসিয়েছিলেন রোনালদো। আজ আইরিশদের বিপক্ষে গোল করে দলকে সমতায় ফিরিয়ে ১১০তম গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা হয়ে যান এই সপুরাস্টার।
এরপর অতিরিক্ত ৬ মিনিটের সময়ে আবারো গোল করে দলের জয় নিশ্চিত করেন রোনালদো। এই গোলটিও হেডে করেন সিআরসেভেন। এতে তার নামে যোগ হয় ১১১তম গোল। নিজের জোড়া গোলে দলকে জিতিয়ে রেকর্ডটা উদ্‌যাপনও করা হলো সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের।
 
পর্তুগালের জার্সিতে প্রথম গোলটি পেতে আট ম্যাচ অপেক্ষা করতে হয়েছিল রোনালদোকে। ২০০৪ সালের ইউরোতে পর্তুগালের প্রথম ম্যাচে গ্রিসের বিপক্ষে গোলটি পেয়েছিলেন ১৯ বছর বয়সী ফরোয়ার্ড। রোনালদো রেকর্ডভাঙা গোলটি পেলেন ৩৬ বছর বয়সে ১৮০তম ম্যাচে।
 
আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা
খেলোয়াড়                     দেশ           গোল
ক্রিশ্চিয়ানো রোনালদো   পর্তুগাল         ১১১
আলী আইয়ি                  ইরান          ১০৯
মোখতার দাহারি         মালয়েশিয়া       ৮৯
ফেরেঙ্ক পুসকাস             হাঙ্গেরি          ৮৪
গডফ্রে চিতালু               জাম্বিয়া          ৭৯
 
কোন বছরে রোনালদোর কত গোল
সাল         গোল
২০০৩        ০
২০০৪         ৭
২০০৫         ২
২০০৬        ৬
২০০৭         ৫
২০০৮        ১
২০০৯        ১
২০১০        ৩
২০১১        ৭
২০১২        ৫
২০১৩      ১০
২০১৪       ৫
২০১৫       ৩
২০১৬      ১৩
২০১৭       ১১
২০১৮       ৬
২০১৯       ১৪
২০২০        ৩
২০২১        ৯
 
সাহস২৪.কম/এসকে.
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত