পিএসজিতে মেসি, লাকি টেন ছাড়তেও রাজি নেইমার

প্রকাশ : ০৭ আগস্ট ২০২১, ১৬:০১

সাহস ডেস্ক

বার্সেলোনা ছাড়লেন মেসি! কিন্তু প্রশ্ন হচ্ছে এরপর মেসির গন্তব্যস্থান কোথায় হবে? বিভিন্ন গণমাধ্যম আভাস দিচ্ছে, স্পেন ছেড়ে ফ্রান্সেই যাচ্ছেন সর্বকালের সেরা খেলোয়াড়। বিষয়টা অবশ্য অনেকটা নিশ্চিত করেছেন পিএসজির স্বত্বাধিকারী কাতারের বাদশা তামিম বিন হামাদ আল থানির ভাই খালিদ বিন হামাদ বিন খলিফা আন থানি।

বিষয়টি আনুষ্ঠানিক ভাবে ঘোষণা আসেনি। তবে খুব তাড়াতাড়ি আসবে বলে টুইট করেছেন পিএসজির স্বত্বাধিকারীর ভাই খালিদ বিন হামাদ বিন খলিফা আন থানি, ‘আলোচনা শেষ। শীঘ্রই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।’

এদিকে মেসিকে পাওয়ার দৌঁড়ে ছিল ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটিও। এ মুহূর্তে পিএসজি ও ম্যানচেস্টার সিটির মতো হাতে গোনা দুই-একটি ক্লাবই মেসিকে পাওয়ার আর্থিক সক্ষমতা রয়েছে। তবে ম্যানসিটির কোচ পেপ গার্দিওয়ালা শুক্রবার প্রি-ম্যাচ সংবাদ সম্মেলনে মেসিকে পাওয়ার দৌঁড় থেকে নিজেদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন।

সেক্ষেত্রে এখন বোঝাই যাচ্ছে প্যারিসেই পারি জমাচ্ছেন আর্জেনাইন তারকা। তবে পিএসজিতে গেলে ১০ নম্বর জার্সির কি হবে? বর্তমানে পিএসজির সেরা তারকা নেইমারের গায়েই চড়ছে ১০ নম্বর।

কিন্তু মেসি যদি পিএসজিতে যান, নেইমার কীভাবে ওই জার্সির দখল ধরে রাখতে পারেন? রোনালদিনিও বার্সা ছাড়ার পর ২০০৮ সাল থেকে ১০ নম্বর জার্সি পরেছেন মেসি। একই অবস্থা আর্জেন্টিনা দলেও, ২০০৮-০৯ মৌসুম থেকে এই জার্সিটা মেসির নিত্যসঙ্গী। ব্যাপারটা নেইমার নিজেও বোঝেন। আর বোঝেন বলেই প্রিয় বন্ধুর জন্য ১০ নম্বর জার্সিটার মায়া ছেড়ে দিতে চাইছেন ব্রাজিলিয়ান তারকা।

বার্সা ছাড়ার গুঞ্জন ওঠার পর থেকেই প্রিয় বন্ধু মেসি পিএসজিতে আনার জন্য উঠে পড়ে লেগেছিলেন নেইমার। মেসির সঙ্গে এক ক্লাবে খেলা ইচ্ছেটা নেইমারের আজকের নয়। ২০১৩ সাল থেকে চার বছর মেসির পাশে বার্সেলোনায় খেলেছিলেন নেইমার, কিন্তু আরেকবার খেলার ইচ্ছে আছে তার। এ জন্য বড় স্বার্থত্যাগ করতেও রাজি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। নিজের ১০ নম্বর জার্সিটা প্রিয় বন্ধু মেসি দিতে রাজি তিনি।

তবে নতুন খবর, নেইমারের এই স্বার্থত্যাগ হতে দিতে চাইছেন না মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডের চাওয়া, পিএসজিতে ১০ নম্বর জার্সিটা নেইমারেরই থাকুক, তিনি ১৯ নম্বর জার্সিই পরবেন।

ফুটবলের হাজারো অলিখিত নিয়মের মতো এটাও একটা নিয়ম যে, দলের সবচেয়ে ভালো, আক্রমণভাগের সবচেয়ে সৃষ্টিশীল খেলোয়াড়ের দখলে থাকে ১০ নম্বর জার্সি। বার্সায় এতকাল যা ছিল মেসির দখলে। মেসির আগে যে জার্সি পরে ক্যাম্প ন্যু মাতিয়েছেন রোনালদিনিও। ডিয়েগো ম্যারাডোনা, পেলে, রিভালদো, রবার্তো বাজ্জো, দেল পিয়েরো, টট্টি-নিজ নিজ ক্লাব ও জাতীয় দলের হয়ে অধিকাংশ সময়ে সবাই ১০ নম্বর জার্সিই পরেছেন। রিয়াল মাদ্রিদে এখন যে জার্সি লুকা মদরিচের দখলে। একই কারণে পিএসজির ১০ নম্বর জার্সিটা নেইমারের দখলে।

মেসির তুলনায় নেইমারের সঙ্গে ১০ নম্বর জার্সির সম্পর্ক অত বেশি দিনের নয়। বার্সা ছেড়ে পিএসজিতে আসার পরেই কেবল ১০ নম্বর জার্সির স্বাদ পেয়েছিলেন নেইমার। ২০১২-১৩ মৌসুমের পর জাতীয় দলে ১০ নম্বর জার্সি পেয়েছেন তিনি। পিএসজির আগে সান্তোস, বার্সেলোনায় পরতেন ১১ নম্বর জার্সি।

তবে প্রিয় বন্ধুর জন্য নেইমারের এভাবে স্বার্থত্যাগ চান না মেসি। বন্ধুর প্রস্তাব তাই শ্রদ্ধাভরেই প্রত্যাখ্যান করেছেন ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন। জানা গেছে, পিএসজিতে নাম লেখালে প্রথমে ১৯ নম্বর জার্সিটাই নেবেন মেসি, রোনালদিনিও যাওয়ার আগে বার্সায় যে জার্সিটা পরতেন তিনি। সে ক্ষেত্রে পিএসজিতে ১৯ নম্বর জার্সির মায়া ছাড়তে হবে স্প্যানিশ উইঙ্গার পাবলো সারাবিয়াকে। তবে মেসি-নেইমার চাইলেই কী আর হবে? সিদ্ধান্তটা হয়তো ঠিক করে দেবে স্পনসরদের চাপ।

গুঞ্জন সত্যি হলে, দুই বছরের জন্য পিএসজিতে যাচ্ছেন মেসি। দুই পক্ষ রাজি থাকলে চুক্তি আরও এক বছর বাড়ানোর শর্ত রাখা আছে। গত জুনে ৩৪তম জন্মদিন পালন করা মেসি তিন বছরের বেশি পিএসজিতে থাকবেন না, এটা জানা কথা। ওদিকে নেইমারের বয়স ২৯, পিএসজিতে কদিন আগেই চুক্তি নবায়ন করেছেন চার বছরের জন্য। এই হিসেবটাও হয়তো মাথায় রেখে ঠিক হবে, ১০ নম্বর জার্সি কার হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?