দুর্দান্ত লড়াই করেও হারল আইভরি কোস্ট, সেমিতে স্পেন

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ২২:০৯

সাহস ডেস্ক

এবারের টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবলে স্পেনকেই সোনা জয়ের দাবিদার মানছেন অনেকে। এই টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত খেলছে স্পেনিশরা। গ্রুপপর্বে শক্তিশালী আর্জেন্টিনাকেও রুখে দিয়েছে তারা। এদিকে আইভরি কোস্টও খেলেছে দুর্দান্ত। গ্রুপপর্বে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিলকে রুখে দিয়েছিল আইভরি। তবে আজ মুখোমুখি লড়াইয়ে ফুটবলবিশ্বকে দুর্দান্ত এক ম্যাচ উপহার দিয়েছে স্পেন ও আইভরি কোস্ট।

শনিবার (৩১ জুলাই) টোকিও অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে আইভরি কোস্টকে ৫-২ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে উনাই সিমনের দল। স্প্যানিশদের হয়ে হ্যাটট্রিক করেছেন বদলি হিসেবে নামা রাফা মীর এবং একটি করে গোল করেন দানি আলমো ও মিকেল ওয়ারজাবাল। আইভরির হয়ে গোল দুটি করেন এরিক বেইলি ও ম্যাক্স গ্রাডেল।

এদিন নির্ধারিত সময়ে ২-২ গোলে অমিমাংসিত ছিল ম্যাচটি। পরে অতিরিক্ত সময়ে আইভরির জালে তিন বার বল জড়ায় স্পেন। রাফা মীরের হ্যাটট্রিকে ম্যাচটির চিত্র বদলে যায়।

ম্যাচের শুরুর ১০ মিনিটের সময় এরিক বেইলি গোলে লিড নেয় আইভরি। ৩০ মিনিটের মাথায় স্পেনকে সমতায় ফেরান দানি আলমো। ১-১ সমতায় বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের ৪৫ মিনিট ধরে তুমুল লড়াইয়ের জালের দেখা পায়নি কোনো দল। কিন্তু অতিরিক্ত সময়ে ভেলকি দেখান আইভরিকোস্টের তারকা ম্যাক্স গ্রাডেল। ভাবা হচ্ছিল, অলিম্পিক থেকে বিদায় ঘণ্টা বাজছে স্পেনের। কিন্তু ফের নাটক জমে ওঠে। গ্রাডেলের গোলের দুই মিনিট পরই সমতায় ফিরিয়ে স্কোর ২-২ করেন স্পেনের রাফা মীর।

নির্ধারিত ৯০ মিনিট শেষে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে।

অতিরিক্ত সময়ে ৯৮ মিনিটের মাথায় পেনাল্টি পায় স্পেন। সফল স্পটকিক থেকে গোল করে ব্যবধান ৩-২ করেন মিকেল ওয়ারজাবাল।

আইভরি ফের সমতায় ফেরাবে আশায় বুক বাধে দলটির সমর্থকরা। কিন্তু উল্টোটাই ঘটে। অতিরিক্ত সময়ের শেষদিকে ১১৭ মিনিটে নিজের জোড়া গোল পূরণ করেন রাফা মীর। এর চার মিনিট পরেই হ্যাটট্রিক গোল করে দলের জয় নিশ্চিত করেন এই স্প্যানিশ তারকা।

রেফারির শেষ বাঁশিতে ৫-২ গোলের ব্যবধানে জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে স্পেন। অপরদিকে দারুণ খেলেও কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যেতে হয়েছে আইভরি কোস্টকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত