তিন ট্রফি বাগিয়ে ঘরে ফিরছেন মেসি

প্রকাশ : ১১ জুলাই ২০২১, ১৭:২৪

সাহস ডেস্ক

অনেক প্রতিক্ষার পর দেশের জার্সিতে এই প্রথম বড় কোনো আসরের ট্রফি জিতলেন বিশ্বের সেরা ফুটবল তারকা লিওনেল মেসি। তারই সাথে টুর্নামেন্টের সেরা পুরস্কার গোল্ডেন বল ও গোল্ডেন বুটও জিতেছেন আর্জেন্টাইন সুপারস্টার।

আজ রবিবার ভোরে মারাকানায় ডি মারিয়ার একমাত্র গোলে দীর্ঘ ২৭ বছরের খড়া কাটিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে ২০২১ কোপা আমেরিকার শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। সেই সঙ্গে কোপায় সবচেয়ে বেশি (১৫টি) শিরোপা জেতার রেকর্ডে উরুগুয়ের সঙ্গী হলো আর্জেন্টাইনরা। এর আগে সর্বশেষ ১৯৯৩ সালে কোপা তথা বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জেতার স্বাদ পেয়েছিল তারা।

এদিন খেলার ২২ মিনিটে মাঝমাঠ থেকে রদ্রিগো দি'পলের দুর্দান্ত ক্রসে বল ধরে ব্রাজিল গোলরক্ষক এডারসনকে ফাঁকি দিয়ে দারুণ চিপে জালে জড়িয়ে দেন ডি মারিয়া।

এই আসরে সবচেয়ে বেশি গোল ও অ্যাসিস্ট করেছেন লিও মেসি। টুর্নামেন্টে ৪টি গোল ও ৫টি অ্যাসিস্ট করেছেন তিনি। ফাইনালে খেলা ব্রাজিলের সেরা তারকা নেইমার করেছেন ২টি গোল। যদিও কেউই ফাইনালে গোলের দেখা পাননি।

কলম্বিয়ার লুইস দিয়াজও মেসির সমান ৪টি গোল করেছেন। তবে সতীর্থদের গোলে বেশি অবদান (৫টি) রাখায় গোল্ডেন বুটের পুরস্কার সহজেই জিতে নেন মেসি। পেরুর জিয়ানলুকা লাপাদুলা ও আরেক আর্জেন্টাইন লাওতারো মার্তিনেস করেছেন ৩টি করে গোল।

এছাড়া ৭ ম্যাচ খেলে ৪টিতে ম্যাচ সেরা হওয়া মেসি সেরার খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বলও জেতেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?