৯৩ বছর পর মারাকানায় হারলো ব্রাজিল

প্রকাশ : ১১ জুলাই ২০২১, ০৮:০৭

সাহস ডেস্ক

৯৩ বছর পর মারাকানায় হারলো ব্রাজিল। ডি মারিয়ার একমাত্র গোলে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে ২৭ বছর পর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা।

প্রথমার্ধে চিরপ্রতিদ্বন্দ্বী নেইমারের ব্রাজিলকে পাত্তাই দিলো না আর্জেন্টিনা। আক্রমণাত্মক লড়াইয়ে কোপা আমেরিকার শিরোপা নির্ধারণী ম্যাচে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করেছে স্কালোনির শিষ্যরা। মারাকানা স্টেডিয়ামে প্রথমার্ধে গোলটি করেন তারকা ফরোয়ার্ড আনহেল ডি মারিয়া।

এদিন শুরু থেকে নেইমারদের চাপের উপরে রাখে মেসি-ডি মারিয়ারা। প্রথমার্ধের পুরো সময়টা জুড়েই অ্যাটাকিংয়ে খেলে মেসি বাহিনীরা। এর সুবাদেই প্রথমে এগিয়ে যায় আলবিসেলেস্তেরা। ম্যাচের ২২ মিনিটে ডি পলের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত এক চিপ শটে গোলরক্ষক এডারসনকে পরাস্ত করে ব্রাজিল জালে বল জড়িয়ে দলকে এগিয়ে দেন ডি মারিয়া। ২০০৪ সালে সিজার ডিলগাডোর পর ডি মারিয়া প্রথম আর্জেন্টাইন খেলোয়াড় হিসেবে কোপা আমেরিকার ফাইনালে গোল করলেন।

এরপর ম্যাচের ৩২ মিনিটে আবারও এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। কিন্তু মেসির শট লক্ষ্যভ্রষ্ট হয়। তার দুই মিনিট পরেই ফ্রি-কিক পায় ব্রাজিল। ২৫ গজের বিপজ্জনক জায়গা থেকে নেইমার ফ্রি-কিক নিলে তা দেয়ালে প্রতিহত হয়। পরে প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা।

বিরতি থেকে ফিরে এসে ব্রাজিলের টানা আক্রমণ দমন করে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে আর কোনো গোল না হলে ডি মারিয়ার একমাত্র গোলে আর্জেন্টিনার বিপক্ষে হেরে গেছে ব্রাজিল।

উল্লেখ্য, ঐতিহাসিক এই মারাকানা স্টেডিয়ামে ১৯৫০ সালের বিশ্বকাপ ফাইনালে উরুগুয়ের কাছে হেরেছিল ব্রাজিল। সেই ম্যাচটি এখনও মারাকানা ট্র্যাজেডি হিসেবে পরিচিত। তারপর থেকে ওই মাঠে টানা ৭১ বছর ধরে অপরাজিত স্বাগতিক ব্রাজিলিয়ানরা। আজ জিতলে ব্রাজিলের ৭১ বছরের রেকর্ড ভেঙে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?