কোপা আমেরিকা: পেরুকে হারিয়ে তৃতীয় কলম্বিয়া

প্রকাশ : ১০ জুলাই ২০২১, ১৩:৪৬

সাহস ডেস্ক

লুইস দিয়াজের জোড়া গোলে স্থান নির্ধারণী ম্যাচে পেরুকে হারিয়ে কোপা আমেরিকার তৃতীয় স্থান দখল করেছে কলম্বিয়া। চতুর্থ স্থানে জায়গা পেয়েছে কলম্বিয়া। এর আগে সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে টাইব্রেকারে হেরে কোপার ফাইনালের স্বপ্ন ভেঙে যায় কলম্বিয়ার।

বাংলাদেশ সময় আজ শনিবার ভোরে ব্রাজিলিয়া স্টেডিয়ামে পেরুকে ৩-২ গোলে হারিয়েছে কলম্বিয়া। দলের হয়ে দুটি গোল করেছেন পোর্তোর উইঙ্গার লুইস দিয়াজ ও জুয়ান কুয়ার্দাদো এবং পেরুর হয়ে গোল দুটি করেছেন ইয়োশিমার ইয়োতুন ও জিয়ানলুকা লাপাদুলা।

স্থান নির্ধারণী হলেও রোমাঞ্চকর একটি ম্যাচ উপহার দিয়েছে কলম্বিয়া ও পেরু। একবার পেরু এগিয়ে গিয়েছে, তো আরেকবার ম্যাচে সমতায় ফিরিয়েছে কলম্বিয়া। এমনি দারুণ ম্যাচে শেষ পর্যন্ত শেষ হাসিটা হেসেছে কলম্বিয়াই। এদিন বিরতিতে যাওয়ার আগে এগিয়ে যায় পেরু। ম্যাচের ৪৫ মিনিটে পেরুর হয়ে গোলটি করেন ইয়োশিমার ইয়োতুন। এই এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পেরু।

পেরুকে হারিয়ে কোপার তৃতীয় স্থানে কলম্বিয়া

বিরতি থেকে ফিরে এসেই সমতায় ফেরে কলম্বিয়া। ম্যাচের ৪৯ মিনিটে ফ্রি-কিক থেকে মানবদেওয়াল ফাঁকি দিয়ে অসাধারণ একটি গোল করেন জুভেন্টাসের কলম্বিয়ান অধিনায়ক কুয়াদ্রাদো। একবিংশ শতাব্দীতে কলম্বিয়ার ইতিহাসে কোপায় এটাই ফ্রি-কিক থেকে প্রথম গোল। এতে ১-১ গোলে সমতায় থাকে দুই দল।

এরপর দিয়াজ-জাদুতে এবার এগিয়ে কলম্বিয়া। ম্যাচের ৬৬ মিনিটে গোলরক্ষক কামিলো ভারগাসের লম্বা বল পেয়ে সরাসরি ডি বক্সে ঢোকেন দিয়াজ। এক ডিফেন্ডারকে কাটিয়ে করেন প্রথম গোল। এতে এগিয়ে যায় কলম্বিয়ানরা। তবে এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি কলম্বিয়ানরা। ম্যাচের ৮২ মিনিটে সমতায় ফেরে পেরু। কর্নার থেকে পাওয়া বলে মাথা ছুঁয়ে কলম্বিয়ার জালে বল জড়ান জিয়ানলুকা লাপাদুলা। এতে ২-২ গোলে সমতায় থাকে দুই দল।

জোড়া গোল করে লুইস দিয়াজের উল্লাস

এরপর দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে ম্যাচের একদম শেষের দিকে পেরু কফিনে পেরেক ঠুকে তৃতীয় স্থান নিজেদের দখলে নিয়ে যায় কলম্বিয়া। ম্যাচের অতিরিক্ত সময়ে অর্থাৎ ৯০+৪ মিনিটের সময়ে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক জোরালো শটে পেরুর জালে বল জড়ান লুইস দিয়াজ। এতে পেরুর বিপক্ষে ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কলম্বিয়া। সেই সঙ্গে ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন দিয়াজ। এই ম্যাচে নিজের জোড়া গোল পূর্ণ করে চলতি কোপায় মোট ৪টি গোল করে মেসির সঙ্গে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারে ভাগ বসালেন লুইস দিয়াজ।

চলতি কোপায় আলো কেড়ে নিয়েছেন পোর্তোর ২৪ বছর বয়সী উইঙ্গার লুইস দিয়াজ। হামেস রদ্রিগেজের অনুপস্থিতিতে কলম্বিয়া যেন নতুন এক তারকা পেয়ে গেল এবারের কোপায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?