মিরাজ-সাকিবের ঘূর্ণিতে জিম্বাবুয়ে থামল ২৭৬ রানে

প্রকাশ : ০৯ জুলাই ২০২১, ২০:৩৬

সাহস ডেস্ক

দিনের প্রথম সেশনে শক্ত অবস্থানেই ছিলো জিম্বাবুয়ে। মাত্র ৩ উইকেটে ২২৫ রান তুলে ফেলেছিল তারা। কিন্তু দ্বিতীয় সেশনেই দাপট দেখিয়েছেন সাকিব-মিরাজরা। তাদের ঘূর্ণিতে থমকে গেল জিম্বাবুয়ে। সাকিব নিয়েছেন ৪টি এবং ৮ম বারের মতো ৫ উইকেট নিয়েছেন মিরাজ।

আজ শুক্রবার হারারেতে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ২৭৬ রানে জিম্বাবুয়েকে থমকে দিয়ে ১৯৪ রানে এগিয়ে আছে বাংলাদেশ।

হারারে টেস্টে দ্বিতীয় দিনের ১ উইকেটে ১১৪ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামে স্বাগতিক জিম্বাবুয়ে। ওপেনার কাইতানোর সঙ্গে দারুণ এক জুটি গড়েন জিম্বাবুইয়ান ক্যাপ্টেন ব্রেন্ডন টেলর। দু'জনে মিলে গড়েন ১১৫ রানের জুটি। ৩য় দিনের প্রথম সাফল্য এনে দেয় আলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ভয়ংকর হয়ে ওঠা ব্রেন্ডন টেইলরকে ব্যক্তিগত ৮১ রানে ফেরান তিনি।

অন্যপ্রান্তে নিজের অভিষেক ম্যাচেই হাফ-সেঞ্চুরি তুলে নেন ওপেনার কাইতানো। ৪ নম্বরে নামা মেয়ার্সের সঙ্গে গড়েন ৪৯ রানের জুটি। ২৭ রান করা মেয়ার্সকে মিরাজের ক্যাচ বানিয়ে সাজঘরে পাঠান সাকিব। এরপর মারুমাকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলে, রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরত পাঠান সাকিব। পরের ওভারেই তাসকিনের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে ফেরেন রয় কাইয়া।

এরপর ডোনাল্ড ট্রিপিয়ানোরকে ব্যক্তিগত মাত্র ২ রানে এলবির ফাঁদে ফেলে উইকেটনেন মিরাজ। এরপর একাধারে ভিক্টর নিয়াচিকে শূন্য রান, ব্লেজিং মুজারাবানিকে ২ রানে সাজঘরে ফেরান মিরাজ। এ নিয়ে টেস্ট ক্যারিয়ারে ৮ম বারের মতো এক ইনিংসে ৫ উইকেট পূ্র্ণ করেছেন মিরাজ। কফিনের শেষ পেরেক হিসেবে রিচার্ড এনগারাভারকে ক্যাচ আউট করেন সাকিব আল হাসান। এ নিয়ে ৪টি উইকেট তুলে নিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। 

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে সংগ্রহ করে সব উইকেট হারিয়ে ৪৬৮ রান। মাহমুদউল্লাহ করেন ১৫০ রান। এ ছাড়া লিটন দাস ৯৫, তাসকিন আহমেদ ৭৫ ও মুমিনুল হক করেন ৭০ রান। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের পক্ষে ৪ উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। ২টি করে উইকেট নেন ডোনাল্ড তিরিপানো ও ভিক্টোর নায়ুচি। এছাড়া ১ উইকেট করে নেন রিচার্ড নাগারভা ও মিল্টন শুম্ভা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?