প্রথম দিনে বাংলাদেশের ৮ উইকেটে ২৯৪

প্রকাশ : ০৭ জুলাই ২০২১, ২২:৪৪

সাহস ডেস্ক
মাহমুদউল্লাহ রিয়াদ

বেশ কিছু প্রত্যাশিত-অপ্রত্যাশিত ঘটনার মধ্যে শেষ হলো প্রথম দিনের খেলা। হারারে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ২৯৪ রান। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরমেটের পূর্ণাঙ্গ সিরিজটি আজ বুধবার হারারে স্পোর্টস ক্লাবের মাঠে একমাত্র টেস্ট দিয়ে শুরু করেছে বাংলাদেশ।

এদিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক মুমিনুল হক। আলো স্বল্পতার কারণে নির্ধারিত ওভারের ৭ ওভার আগেই শেষ হয় আজকের দিনের খেলা।

ইনজুরির কারণে দলে ছিলেন না অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। সাকিব, মাহমুদউল্লাহ ও সাদমানকে ফিরিয়ে সাজানো দল প্রথম দিকেই হোঁচট খায়। মাত্র ৮ রানে দুই উইকেট হারানো দলের হাল ধরেন অধিনায়ক মমিনুল। ওপেনার সাইফ হাসান (০) ও নাজমুল হাসান শান্ত (২)কে মুজারবানির শিকার হওয়ার পর সাদমানের (৬৪ বলে ২৩ রান) উইকেট তুলেনেন রিচার্ড এনগারাভার।

সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম

দলের এই কঠিন সময়ে মমিনুল তার টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফসেঞ্চুরি তুলে দলকে করেন চাপমুক্ত। কিন্তু এই সময় মমিনুলের সাথে মাঠে বেশি সময় দিতে পারেনি মুশফিক-সাকিব। মুজারবানির তৃতীয় শিকারে এলবি হয়ে মাঠ ছাড়েন মাত্র ১১ রান করা মুশফিকুর রহিম। তার কিছু সময় পরেই ৩০তম ওভারে ব্যক্তিগত মাত্র ৩ রানে ভিক্টর নিয়াচি বলে ক্যাচ আউট হন সাকিব আল হাসান।

দীর্ঘ সময় দলের হাল ধরে রাখা মমিনুল ৯২ বলে ৭০ রান করে মাঠ ছাড়েন ভিক্টর নিয়াচির বলে। পরবর্তীতে লিটন দাশ ও মাহমুদুল্লাহর ব্যাটে ভর করে দলীয় ২০০ রান পার করে বাংলাদেশ।

লিটন দাস

অভিষেক টেস্ট সেঞ্চুরী থেকে মাত্র ৫ রান দূরে থেকে ১৪৭ বলে ৯৫ রান করে ডোনাল্ড ট্রিপানোর বলে ক্যাচ আউট হয়ে মাঠ ছাড়েন লিটন দাশ। তারপরেই এলবি আউট হয়ে মাঠ ছাড়েন মেহেদী হাসান মিরাজ।

তবে তাসকিন আহমেদকে নিয়ে অপরাজিত আছেন অভিজ্ঞ খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ। দ্বিতীয় দিনে আরো কিছু রান পেতে একমাত্র মাহমুদউল্লাহই ভরসা হয়ে আছেন।

জিম্বাবুয়ের হয়ে ব্লেসিং মুজারবানি ৩টি, ডোনাল্ড ত্রিপানো ও ভিকটর নাইউচি ২টি করে এবং রিচার্ড এনগারাভার ১টি উইকেট নেন।

সাহস২৪.কম/সজল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?