ব্রাজিল ১-০ চিলি

চিলিকে হারিয়ে কোপার সেমিফাইনালে ব্রাজিল

প্রকাশ : ০৩ জুলাই ২০২১, ১৩:৫৭

সাহস ডেস্ক

কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার দৌড়ে বড় একটা ধাপ পার করল ব্রাজিল। ম্যাচের প্রায় অর্ধেক সময় দশ জন নিয়ে খেললো নেইমাররা। সুযোগটা কাজে লাগাতে ব্রাজিলের রক্ষণে ক্রমাগত আক্রমণ শানিয়ে গেল চিলি। তবুও পারল না ভিদালের দল। অবশেষে লুকাস পাকুতার একমাত্র গোলে চিলিকে হারিয়ে কষ্টার্জিত জয় নিয়ে সেমিফাইনালে পৌঁছে গেল ব্রাজিল।

শনিবার (৩ জুলাই) ভোড়ে এস্তাদিও নিল্টন সান্তোস স্টেডিয়ামে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে চিলিকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে চলে গেল তিতের দল।

বক্সের ভেতর থেকে দলের জয়ের একমাত্র কোলটি করেন লুকাস পাকুতা

এদিন গোলশূন্য ব্যবধানে প্রথমার্ধ শেষ করে দুই দল। বিরতির পর ৪৫ মিনিটে রবার্তো ফিরমিনোকে তুলে লুকাস পাকুতাকে মাঠে নামান ব্রাজিল কোচ তিতে। বদলি হয়ে নামার পরের মিনিটেই গোল করে দলকে এগিয়ে দেন পাকুতা। ৪৬ মিনিটে বক্সের ভেতর নেইমারের সঙ্গে দারুণভাবে বল আদান-প্রদান করে জোরাল শটে গোল করেন বদলি খেলোয়াড় পাকুতা।

তার দুই মিনিট পরেই স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসকে দেখানো হয় লাল কার্ড। এতে ১০ জনের দল হয়ে পড়ে ব্রাজিল। ম্যাচের ৪৮ মিনিটে বল দখল করতে গিয়ে প্রতিপক্ষ খেলোয়াড় ইউজেনিও মেনার মুখে উড়ন্ত লাথি মেরে বসেন জেসুস। রেফারি সরাসরি লাল কার্ড দেখান তাকে।

মারাত্মকভাবে ফাউল করলে গ্যাব্রিয়েল জেসুসকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি

এদিন বল দখলে ম্যাচে চিলির দাপটই বেশি ছিল। ৫৯ শতাংশ সময় বল দখলে রেখে ১১টি শট নিয়ে ৫টি পোস্টে রাখতে পেরেছে তারা। ব্রাজিল ১০টি শট নিয়ে পোস্টে রাখতে পেরেছে ৫টি।

‘বি’ গ্রুপের শীর্ষ দল ব্রাজিলকে শুরু থেকেই চাপে রাখার চেষ্টা করে ‘এ’ গ্রুপের চার নম্বর দল চিলি। ম্যাচের দশম মিনিটে প্রথমবার যথাযথ আক্রমণে ওঠে তারা। যদিও ভার্গাসের শট প্রতিহত করেন এদারসন। ৫ মিনিট পর লেফট উইং থেকে ব্রাজিলের রিচার্লিসনের দূরপাল্লার শটে বল সরাসরি চলে যায় ব্র্যাভোর গ্লাভসে। ২৭তম মিনিটে ভার্গাসের শট প্রতিহত করেন ব্রাজিলিয়ান গোলরক্ষক।

ব্রাজিল প্রথম বড় সুযোগ পায় ৩২ মিনিটে। চিলির রক্ষণের ভুলে আক্রমণের সুযোগ পেয়ে যান দানিলো। বক্সের সামনে থেকে গোলে শট নেওয়ার চেষ্টা করেন তিনি। বল ক্রসবারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়। ৪৩ মিনিটে জেসুসের শট কর্নারের বিনিময়ে ঠেকান চিলির গোলরক্ষক। বাকি সময়ে দুই দলই গোলমুখ খুলতে ব্যর্থ হলে বিরতিতে ম্যাচ গোলশূন্য থাকে।

নেইমার ও লুকাস পাকুতা

বিরতি থেকে ফিরে এসে শুরুতেই ফিরমিনোর বদলি হিসেবে নামে পাকুতার গোলে এগিয়ে যায় ব্রাজিল। এর দুই মিনিট পর হাই ফুটের জন্য সরাসরি লাল কার্ড দেখেন জেসুস। এতে ১০ জনের দল হয়ে পরা ব্রাজিলকে চাপে রাখতে আগ্রাসী ফুটবল খেলার চেষ্টা চালায় চিলি।

পরে একটি ফ্রি-কিক পায় চিলি। ফ্রি-কিক থেকে ব্রাজিলের জালে বল জড়িয়ে চিলিকে সমতায় ফেরান আরাংগুইজ। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি। পরে বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ১-০ গোলের জয় নিয়ে সেমিফাইনালে পৌঁছেছে স্বাগতিক ব্রাজিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত