মেসিময় ম্যাচে আর্জেন্টিনার উড়ন্ত জয়

প্রকাশ : ২৯ জুন ২০২১, ১৩:০৪

সাহস ডেস্ক

আগেই জানা ছিল, আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামলেই সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়বেন মেসি। আজ বলিভিয়ার ম্যাচ দিয়েই সেই রেকর্ডটি গড়লেন তিনি। জাতীয় দলের সতীর্থ হাভিয়ের মাশ্চেরানোকে টপকে আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডের রাত স্মরণীয় করে নিলেন লিওনেল মেসি। তার জোড়া গোল ও এক অ্যাসিস্টে বালিভিয়াকে উড়িয়ে দিয়ে গ্রুপ এ’র শীর্ষে থেকেই গ্রুপ পর্ব শেষ করেছে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা আর্জেন্টিনা।

মঙ্গলবার (২৯ জুন) ভোড়ে অ্যারেনা পান্তানাল স্টেডিয়ামে বলিভিয়াকে ৪-১ গোলে হারিয়ে দারুন জয় তুলে নিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। জোড়া গোল করেছেন মেসি ও একটি করে গোল করেছেন পাপু গোমেজ ও লাওতারো মার্টিনেজ।

এই জয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকল আর্জেন্টিনা। ২০১৯ কোপায় ব্রাজিলের মাঠে ব্রাজিলের কাছে হারের পর থেকেই শুরু হয়েছিলো এই জয়ের যাত্রা। আগামী ৪ জুলাই সকাল ৭টায় কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের মুখোমুখি হবেন মেসিরা।

‘বি’ গ্রুপে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে কোয়ার্টারে পৌঁছেছে ব্রাজিল। আর ‘এ’ গ্রুপ থেকেও ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে কোয়ার্টারে পৌঁছেছে আর্জেন্টিনা।

আজ বলিভিয়ার বিপক্ষে ১৪৮তম ম্যাচ খেলতে নামা মেসির জন্যই ছয় পরিবর্তন এনে দল সাজিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি।
ম্যাচের শুরু থেকেই সেটার প্রমাণও দিলেন মেসি। ম্যাচের ৬ মিনিটের মাথায় বক্সের সামনে বল পেয়ে হালকা করে শরীর বাঁকিয়ে আলতো টোকায় দুই ডিফেন্ডারের মাথার উপর দিয়ে বল তুলে দিলেন পাপু গোমেজের উদ্দেশ্যে। দারুণ এই থ্রু বল থেকে বাঁ পায়ের জোরালো ভলিতে বল জালে জড়াতেও ভুল করেননি ৩৩ বছর বয়সী পাপু গোমেজ।

পাপু গোমেজ

এর আগে ম্যাচ শুরুর তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত আর্জেন্টাইনরা। কিন্তু আর্জেন্টিনার হয়ে শততম ম্যাচ খেলতে নামা স্ট্রাইকার সের্হিও আগুয়েরো ও আনহেল কোরেয়া সহজ সুযোগ নষ্ট করে।

এরপরও বলের সিংহভাগ দখল রাখে আর্জেন্টাইনরা। একের পর এক আক্রমণ শানাতে থাকে মেসিরা। তার ফলও পেয়ে যায় ৩৩ মিনিটের মাথায়। বক্সের বাম কোণায় বল পেয়ে একজন ডিফেন্ডারকে কাটিয়ে পাপু গোমেজ বেরিয়ে গেলে তাকে অনর্থক এক ট্যাকলে ফেলে দেন জাস্টিনিয়ানো। সেখান থেকে পাওয়া পেনাল্টি থেকেই গোলের খাতা খোলেন মেসি।

দুই গোল পিছিয়ে থাকা বলিভিয়া একটু নড়েচড়ে বসে। ম্যাচের ৩৯ মিনিটে দূরপাল্লার শটে এই আসরে প্রথম নামা আর্জেন্টাইন গোলরক্ষক আরমানির পরীক্ষা নেন চুরা, সেই পরীক্ষায় ভালোভাবেই উত্তীর্ণ হন তিনি। এর তিন মিনিট পরেই আবারও ঝলক দেখালেন মেসি। ম্যাচের ৪২ মিনিটে আগুয়েরোর বাড়ানো দারুণ এক লম্বা থ্রু থেকে বলিভিয়ার রক্ষণ লাইন ভেঙে গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ করে সুনিপুণভাবে বল জালে জড়িয়ে নিজের জোড়া গোল পূর্ণ করেন লিও মেসি। বল জালে জড়ানোর আগেই অসহায়ভাবে মেসির উদযাপন দেখা ছাড়া আর কিছুই করার ছিল না বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পের। এই ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্কালোনির শিষ্যরা।

বিরতি থেকে ফিরে এসেও বলিভিয়ার উপর একের পর এক চাপ সৃষ্টি করতে থাকে মেসি-আগুয়েরো-গোমেজ ত্রয়ী। তবে স্রোতের বিপরীতে গোল পেয়ে যায় বলিভিয়া। ম্যাচের ৬০ মিনিটে জাস্টিনিয়ানোর বাড়ানো পাস থেকে প্রথম প্রচেষ্টাতেই দারুণভাবে জালে বল জড়ান এরউইন সাভেদ্রা।

তার পাঁচ মিনিট পর আবারও এগিয়ে যায় আর্জেন্টিনা। আগুয়েরোর বদলি হেসেবে নামার দুই মিনিটের মাথায় গোলও পেয়ে যান লাওতারো মার্টিনেজ। ম্যাচের ৬৫ মিনিটে মেসির পাস থেকে বল পেয়ে বলিভিয়ার জালে শট নেন আকুনা। কিন্তু গোলকিপারের হাতে বল লেগে গিয়ে পড়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের পায়ে। সেখান থেকে তিনি শট নিলে ডিফেন্ডারের গায়ে লেগে বলটি পড়ে ফাঁকায় দাঁড়িয়ে থাকা মার্টিনেজ পায়ে। সেখান থেকে লক্ষ্যভেদে কোন ভুল করেননি লাওতারো মার্টিনেজ। এরপর ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ৪-১ গোলের জয় নয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত