নেইমারের গোল মানেই ব্রাজিলের জয়

প্রকাশ : ০৯ জুন ২০২১, ১৪:৩২

ক্রীড়া ডেস্ক

নেইমারের গোল মানেই ব্রাজিলের জয়, এমনটাই বলা যায়। সেটাই সে করেছেন। ম্যাচ শুরুর চতুর্থ মিনিটের মধ্যেই দলকে গোল এনে দিলেন তিনি। এতে হয়তো তার সতীর্থরাও একটু প্রত্যাশীত হয়েছিল। শুরুতেই গোল পাওয়া মানে নিজেদের সতেজ রাখা। আর সেই সতেজতা নিয়েই ম্যাচের শেষের দিকে আরেকটি গোল করে দলের জয় নিশ্চিত করেন লুকাস পাকেতা। আর এই জয়ে ছয়ে ছয় পেয়েছে ব্রাজিল।

বুধবার (৯ জুন) ভোরে আসুনসিওনের স্টেডিয়ামে প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা। বিশ্বকাপ বাছাইপর্বে এ নিয়ে ছয় ম্যাচ খেলে সবগুলোতেই জিতল ব্রাজিল। ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রাখল তারা।

এর আগের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে গোল করেছিলেন নেইমার, ব্রাজিলও জিতেছিল ২-০ গোলে। ব্রাজিলের এ জয়যাত্রায় দলের মধ্যে সর্বোচ্চ ৫ গোল করে নেতৃত্বও দিচ্ছেন নেইমার। ১৯৮৫ সালের পর দেশের বাইরে প্যারাগুয়ের বিপক্ষে এই প্রথম জয়ের মুখ দেখল ব্রাজিল।

এদিন ম্যাচের ৪ মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের ক্রস পেয়ে ৮ মিটার দূর থেকে গোল করেন নেইমার। ব্রাজিলের জার্সিতে এ নিয়ে ১০৫ ম্যাচে ৬৬ গোল করার পাশাপাশি ও ৪৬টি গোলও বানিয়ে দিয়েছেন পিএসজি তারকা। ‘সেলেসাও’দের ইতিহাসে শুধু পেলেই তার চেয়ে বেশি গোল (৭৭) গোল বানিয়ে (৪৭) দিয়েছেন।

জেসুসকে একাদশে ফিরিয়ে এনেছিলেন তিতে। ডান প্রান্ত থেকে তাঁর ক্রস রিচার্লিসন ভলি করতে না পারলেও অরক্ষিত থাকার সুযোগটা নেন নেইমার। দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নেইমার গোল করলে ব্রাজিলের জেতাটা যেন অভ্যাসে পরিণত হয়েছে। নেইমার গোল করেছেন এমন ৯ ম্যাচে জিতল ব্রাজিল।

ম্যাচের ৩০ মিনিটে আরও একটি গোল পেতে পারত ব্রাজিল। ভলিতে করা রিচার্লিসনের গোলটি অফসাইডের কারণে বাতিল হয়। পরে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তিতের দল।

বিরতি থেকে ফিরে এসে শুরুটা দারুণ করেছিল ব্রাজিল। গুস্তাভো গোমেজের হেড এদেরসন নসাৎ করে না দিলে গোল হতে পারত। মার্কুইনহোসও ব্রাজিলের হয়ে গোলের সুযোগ পেয়েছিলেন। পরে পুরো ম্যাচে চেষ্টা করেও সমতায় ফিরতে পারেনি প্যারাগুয়ে। তার উপরে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে আবারো গোল খেয়ে বসে প্যারাগুয়ে। বাঁ পায়ের দারুণ শটে গোল করে ব্রাজিলের ৩ পয়েন্ট অর্জন নিশ্চিত করেন লিওঁ মিডফিল্ডার লুকাস পাকেতা। অবশেষে এই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?