মেসির জোড়া গোলে শিরোপা দৌড়ে টিকে থাকল বার্সেলোনা

প্রকাশ : ০৩ মে ২০২১, ০৪:৫২

ক্রীড়া ডেস্ক

জিতলে শিরোপা দৌড়ে টিকে থাকবে। হারলে শিরোপা দৌড়ে পিছিয়ে পড়বে। এমন সমিকরণ নিয়ে আজ মাঠে নেমেছিল বার্সেলোনা। প্রথমে পিছিয়ে পড়েও মেসি-জাদুতে ভ্যালেন্সিয়াকে হারিয়ে মাদ্রিদের দুই প্রবল প্রতিদ্বন্দ্বীর সঙ্গে সমান তালে শিরোপা দৌড়ে টিকে থাকল বার্সেলোনা।

রবিবার (২ এপ্রিল) দিবাগত রাতে ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়ায় ২-৩ গোলের জয় নিয়ে ফিরেছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। মেসি করেছেন জোড়া গোল। বাকি গোলটি করেছেন আঁতোয়ান গ্রিজম্যান। ভ্যালেন্সিয়ার হয়ে গোল দুটি করেছেন গ্যাবরিয়েল পাউলিস্তা ও কার্লোস সোলার।

শনিবার নিজেদের ৩৪তম ম্যাচে এলচে’কে ১-০ গোলে হারিয়ে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদও একই দিনে নিজেদের ৩৪তম ম্যাচে ওসাসুনাকে ২-০ গোলে হারিয়ে ৭৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে। আজ নিজেদের ৩৪তম ম্যাচে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের সমান ৭৪ পয়েন্ট নিয়ে তৃতীয়তেই আছে বার্সেলোনা।

আজ শুরু থেকেই আধিপত্য দেখিয়েছে বার্সেলোনা। ম্যাচ শুরুর ৩ মিনিটেই এগিয়ে পারত বার্সেলোনা। ভ্যান্সিয়ার পেনাল্টি স্পটের একটু দূর থেকে পোস্টের বাইরে মারেন পেদ্রি। জালে শট নিলে হয়তো গোল হতেও পারতো। এরপর ১২ মিনিটে ডিবক্সের বাইরে থেকে ফাউল করে ভ্যালেন্সিয়ার এক ডিফেন্ডার। সেখান থেকে মেসির নিখুঁত এক ফ্রিক করে গোলের একদম সামনে পা লাগিয়েছিলেন রোনালদ আরাউহো। বলটি ভ্যালেন্সিয়ার গোলরক্ষক ইয়াসপার সিলেসেনের শরীরে লেগে বেড়িয়ে যায়।

এরপর ৪০ মিনিটেও দারুণ এক সুযোগ নষ্ট করেছে বার্সা। বাঁ প্রান্ত থেকে জর্দি আলবার ক্রসে পা লাগালেই গোল, কিন্তু ফাঁকায় দাঁড়ানো গ্রিজমান ও পেদ্রি কেউ পা লাগাতে পারেনি। প্রথমার্ধের এই ৪৫ মিনিটে শুধু সুযোগ নষ্ট করেছে কোম্যানের শিষ্যরা। প্রথমার্ধে গোলের সুযোগ পেয়েছিল ভ্যালেন্সিয়াও। তারাও সুযোগ নষ্ট করেছে।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় স্বাতিকরা। ম্যাচের ৫০ মিনিটে কর্নার থেকে গঞ্জালো গেদেস শট নেওয়ার সময় বার্সা গোলরক্ষক টের স্টেগেনের পিছে থেকে বাধা সৃষ্টি করলে বল মিস করেন টের স্টেগেন। কর্নার থেকে আসা বলটি পেয়ে হেড দিয়ে জালে জড়িয়ে দলকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল পলিস্তার।

এরপরই যেন ক্ষেপে যায় মেসি বাহিনী। গোল খাওয়ার মাত্র ১৪ মিনিটের মধ্যে ভ্যালেন্সিয়াকে এক ঝরে উড়িয়ে দেয় বার্সেলোনা। ম্যাচের ৫৫ মিনিটে নিজেদের সর্বনাশ ডেকে আনেন ভ্যালেন্সিয়ার স্প্যানিশ ডিফেন্ডার টনি লাতো। পেনাল্টি বক্সে হাত লাগিয়ে ফেলেন বলে। এতে বার্সা পেনাল্টিতো পেয়েছেই সাথে হলুদ কার্ডও দেখেছেন ভ্যালেন্সিয়ার এই ডিফেন্ডার। ৫৭ মিনিটে মেসির দুর্বল স্পট কিক ভ্যালেন্সিয়ার গোলরক্ষক সিলেসেন ফিরিয়ে দিলেও শেষ পর্যন্ত গোলের খাতায় নাম উঠে যায় মেসিরই।

স্পট কিক নেন মেসি। ঠেকিয়ে দেন গোলরক্ষক সিলিসেন। ফিরতি বল পেয়ে জোরালো শট করেন পেদ্রি। এবার ভ্যালেন্সিয়ার ডিফেন্ডারের শরীরে লেগে পড়ে মেসির ঠিক সামনে। পেনাল্টি মিস করলেও এবার আর মিস করেননি মেসি। গোল করে দলকে সমতায় ফিরিয়ে পেয়ে যান লিগে নিজের ২৭তম গোল।

তার ৬ মিনিট পর আবারো এগিয়ে যায় বার্সা। ম্যাচের ৬৩ মিনিটে জর্দি আলবার ক্রসে ফ্রেঙ্কি ডি ইয়ং জালে প্রায় পাঠিয়ে দিয়েছিলেন বল। কিন্তু এবারও দুর্দান্ত সেভ করলেন ভ্যালেন্সিয়ার গোলরক্ষক সিলেসেন। কিন্তু ফিরতি বল পেয়ে গোল করে দলকে এগিয়ে দন বর্সেলোনার ফরাসি ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজমান।

তার ৬ মিনিট পর আবারো গোল। ম্যাচের ৬৯ মিনিটে মেসির দুর্দান্ত এক ফ্রিকিকে আরো এগিয়ে যায় বার্সেলোনা। ভ্যালেন্সিয়ার গোলরক্ষ সিলেসেনের এবার কিছুই করার ছিল না। মেসির ফ্রিকিকটি বারপোস্টে লেগে জালে জড়ায়। এই নিয়ে লিগে নিজের ২৮তম গোল করে ফেললেন মেসি। আর এতে ৩-১ গোলে এগিয়ে যায় বার্সা।

এরপর ম্যাচের ৮৩ মিনিটে এসে একটি গোল শোধ করেছিল ভ্যালেন্সিয়া। পেনাল্টি বক্সের বাইরে থেকে অসাধারণ এক শটে গোলটি করেছেন ভ্যালেন্সির স্প্যানিশ মিডফিল্ডার কার্লোস সোলের। এরপর ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ৩-২ গোলের জয় নিয়ে দুই মাদ্রিদের সঙ্গে শিরোপা দৌড়ে টিকে থাকল বার্সেলোনা।

এই জয়ে ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে বার্সেলোনা। বার্সার সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে ৭০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে সেভিয়া।

তবে আগামী সপ্তাহে বোঝা যেতে পারে চলতি মৌসুমের শিরোপা কার ঘরে উঠছে। আমাগী ৮ মে শীর্ষে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে মাঠে নামবে তৃতীয়তে থাকা বার্সেলোনা। আর ১০ মে চতুর্থস্থানে থাকা সেভিয়ার বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত