পিছিয়ে থেকে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ

প্রকাশ : ০১ মে ২০২১, ২০:১৪

ক্রীড়া ডেস্ক

দ্বিতীয় টেস্টে ২৪২ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ১৭ রান করে আজ তৃতীয় দিন শেষ করেছে শ্রীলঙ্কা। এ নিয়ে এখন পর্যন্ত ২৫৯ রানের লিড পেয়েছে স্বাগতিকরা। শনিবার (১ মে) পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের আজ তৃতীয় দিনে অলআউট হয়ে পিছিয়ে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ।

তৃতীয় দিন শেষ করার আগে ২৫১ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। দলীয় ১৭ রানে ২ উইকেট হারালেও ১৩ রান নিয়ে অপরাজিত আছেন অধিনায়ক দিমুথ করুনারত্ন এবং ১ রান নিয়ে অপরাজিত আছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ওপেনে নামা লাহিরু থিরিমান্নেকে ২ রানে নাজমুল হোসেন শান্তর ক্যাচে ফেরান মেহেদী হাসান মিরাজ। আর ১ রানে লিটন দাশের স্টাম্পিংয়ে ওশাদা ফার্নান্দো মাঠ ছাড়েন তাইজুল ইসলামের বলে।

এর আগে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) শুরু হওয়া দ্বিতীয় টেস্টে টসে জিতে আগে ব্যাটিং করে ৭ উইকেটে ৪৯৩ রান করে ডিক্লেয়ার দিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। দলের হয়ে ১৯০ রানে ১৫ চারে ১১৮ রানের একটি সেঞ্চুরি করে আউট হন দিমুথ করুনারন্তে। পরে লাহিরু থিরিমান্নে ২৯৮ বলে ১৫ চারে ১৪০ রান করে আউট হন। ওশাডা ফার্নান্দো ২২১ বলে ৮ চারে ৮১ রান করে ফেরেন। পাথুম নিশানকা ৩০ রান ও মেন্ডিস ৩৩ রান করে ফিরলেও ৭৭ রান করে অপরাজিত থাকেন ডিকওয়ালা। তিনি বল খেলেছেন ৭২টি, চার মেরেছেন ৮টি এবং ছক্কা মেরেছেন ১টি।

বাংলাদেশর হয়ে বল হাতে তাসকিন আহমেদ ৪টি, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম ১টি করে উইকেট পান।

লঙ্কানদের দেওয়া ৪৯৩ রানের লক্ষ্যে আজ তৃতীয় দিনে ব্যাট করতে নেমে ২৫১ রান করে অলউইকেট হারায় বাংলাদেশ। দলের হয়ে বরাবরের মতো ওপেনে নামেন তামিম ইকবাল, সাথে বাংলাদেশের শ্রীলঙ্কান নাতি সাইফ হাসান। তবে দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করতে ব্যর্থ হয়েছে দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

প্রথম টেস্টে দুই ইনিংসেই খেলেছিলেন ওয়ানডে মেজাজে। প্রথম ইনিংসে মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলেন তামিম। করেছিলেন ১০১ বলে ৯০ রান। তেমনি আজও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেন বাঁহাতি এই ওপেনার। তবে সেঞ্চুরি না করতে পারলেও আজ নিয়ে টানা তিন ইনিংসেই নিজের ব্যক্তিগত অর্ধশত তুলে নিলেন বাংলাদেশের তামিম ইকবাল।

আজ শনিবার পাল্লাকেলেতে দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৭ বলেই নিজের অর্ধশত রান তুলে নেন তামিম। সর্বশেষ ১৫০ বলে ৯২ রান করে আউট হন তিনি। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেও ছিলেন ওয়ানডে মেজাজে। মাত্র ৯৮ বলে করেছিলেন ৭৪ রান। এতো কিছুর মাঝেও নিজের শতক ছোয়ার আক্ষেপ হয়তো থাকবেই দেশ সেরা এই ওপেনারের।

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম ভরসার নাম তামিম ইকবাল। দলের প্রয়োজনের বারংবার চমক দেখিয়েছেন এই ওপেনার। শ্রীলঙ্কা এই সিরিজেও ধরে রেখেছেন নিজের সেই চমক। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেই ১৩১ বছর পুরনো এক বিরল রেকর্ড ভেঙ্গেছেন তামিম। দলের অর্ধশতক পার করা এবং ব্যাটসম্যানের অর্ধশতক হাঁকানোর সময় সবচেয়ে কম রানের ব্যবধানের (২ রান) রেকর্ড এটি। দ্বিতীয় ইনিংসে ৫৬ বলে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তামিম যখন নিজের পঞ্চাশ পূর্ণ করেন, তখন বাংলাদেশ দলের সংগ্রহ ছিল ৫২ রান।

তবে আজ প্রথম ইনিংসে তামিম ফেরার আগেই ফেরেন সাইফ হাসান। প্রথম টেস্টের টানা দুই ইনিংসেই ১ ও ০ রান নিয়ে ব্যর্থ ছিল সে। তবে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন মাত্র ২৫ রান। তার মানে নান বাড়ির দেশে এসে টানা তিন ইনিংসেই ব্যর্থ হলেন সাইফ হাসান।

এরপর প্রথম টেস্টে সেঞ্চুরিয়ান নাজমুল হাসান শান্ত আজ ব্যর্থ হয়েছেন। শূন্য রানে ফিরেছে তিনি। এর পর ৪০ রান নিয়ে ফেরেন মুশফিক। ৬২ বলে ৭টি চার মারেন মুশফিকুর রহিম। তার ১০ রান পরেই ফেরেন অধিনায়ক মুমিনুল হক। প্রথম টেস্টে সেঞ্চুরিয়ান মুমিনুল আজ মাত্র এক রানের জন্য হাফসেঞ্চুরিটি করতে পারেননি। ১০৪ বলে ৭ চারে ৪৯ রান করে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক। এরপর আর কেউই দাঁড়াতে পারেননি।

লঙ্কানদের হয়ে বল হাতে একাই ৬টি উইকেট নিয়েছেন প্রবীণ জয়াবিক্রমা এবং লাকমল ও মেন্ডি ২টি করে উইকেট নিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত