কাছে এসেও সেঞ্চুরি বঞ্চিত তামিম, টানা তিন হাফসেঞ্চুরি

প্রকাশ : ০১ মে ২০২১, ১৪:৫৯

ক্রীড়া ডেস্ক

প্রথম ইনিংসের মতো আজ তৃতীয় ইনিংসেও সেঞ্চুরির কাছাকাছি এসে থমকে গেলেন দেশের অন্যতম সেরা ওপেনার তামিম ইকলাব। প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১০ রানের কারণে সেঞ্চুরি বঞ্চিত থাকেন তিনি। আজ মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত থাকলেন এই বাঁহাতি ওপেনার।

আজ শনিবার (১ মে) পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে লঙ্কানদের দেওয়া ৪৯৩ রানে ব্যাট করেছে বাংলাদেশ।

তবে সেঞ্চুরি না করতে পারলেও আজ নিয়ে টানা তিন ইনিংসেই নিজের ব্যক্তিগত অর্ধশত তুলে নিলেন বাংলাদেশের অন্যতম এই সেরা ওপেনার। আজ পাল্লাকেলেতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৫৭ বলেই নিজের অর্ধশত রান তুলেনেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সর্বশেষ ১৫০ বলে ৯২ রান করে আউট হন তিনি।

তার আগে প্রথম টেস্টের দুই ইনিংসে ব্যর্থ সাইফ হাসান আজ দ্বিতীয় টেস্টে করেছেন মাত্র ২৫ রান। খেলেছেন ৬২ বল, মেরেছন ৪টি চার ও ১টি ছক্কা। তার পরেই শূন্য রানে ফেরেন প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান নাজমুল হাসান শান্ত। বর্তমানে অপরাজিত আছেন অধিনায়ক মুমিনুল হক ও মুশফিকুর রহিম। মুমিনুল করেছেন ৬২ বলে ৫ চারে ৩৬ রান এবং মুশফিক করেছেন ৩৩ বলে ৫ চারে ২৪ রান। দুজনেই ব্যাট করছেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১৮৩ করেছে বাংলাদেশ।

এর আগে শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ওয়ানডে মেজাজে খেলে মাত্র ১০১ বলে ৯০ রান করে সেঞ্চুরির একদম কাছে থেকে বিদায় নেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসেও খেলেছিলেন ওয়ানডে মেজাজে। যার প্রতিফলন ছিল মাত্র ৯৮ বলে ৭৪ রান। এতো কিছুর মাঝেও নিজের শতক ছোয়ার আক্ষেপ হয়তো থাকবেই দেশ সেরা এই ওপেনারের।

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম ভরসার নাম তামিম ইকবাল। দলের প্রয়োজনের বারংবার চমক দেখিয়েছেন এই ওপেনার। শ্রীলঙ্কা এই সিরিজেও ধরে রেখেছেন নিজের সেই চমক। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেই ১৩১ বছর পুরনো এক বিরল রেকর্ড ভেঙ্গেছেন তামিম। দলের অর্ধশতক পার করা এবং ব্যাটসম্যানের অর্ধশতক হাঁকানোর সময় সবচেয়ে কম রানের ব্যবধানের (২ রান) রেকর্ড এটি। দ্বিতীয় ইনিংসে ৫৬ বলে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তামিম যখন নিজের পঞ্চাশ পূর্ণ করেন, তখন বাংলাদেশ দলের সংগ্রহ ছিল ৫২ রান।

দ্বিতীয় টেস্টের সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা: দিমুথ করুনারন্তে ১১৮, থিরিমান্নে ১৪০, ওশাডা ফার্নান্দো ও কিডওয়ালা ৭৭*। (তাসকিন ৪টি, মেহেদী, শরিফুল ও তাইজুল ১টি করে উইকেট নেন)।

বাংলাদেশ: তামিম ইকবাল ৯২, সাইফ ২৫, মুমিনুল ৩৬* ও মুশফিক ২৪*। (প্রবীণ জয়াবিক্রমা ২টি ও মেন্ডেস ১টি উইকেট নেন)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত