উড়তে থাকা বার্সাকে টেনে নামাল গ্রানাডা

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২১, ০৫:৩৫

ক্রীড়া ডেস্ক

সমিকরণটা এমনই ছিল যে জিতলেই শীর্ষে উঠবে বার্সা। এই ম্যাচে বার্সার জয় পাওয়া মানেই চলতি মৌসুমের স্প্যানিশ লিগটি জ্বলে ওঠা। কিন্তু তা আর হতে দিলনা গ্রানাডা। উড়ন্ত বার্সাকে টেনে নামাল তারা। বার্সাকে হারিয়ে পয়েন্ট টেবিলের সমিকরণটা গড়মিল করে দিলো গ্রানাডা। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) রাতে ক্যাম্প নুয়ে গ্রানাডার বিপক্ষে ২-১ গোলে হেরেছে উড়তে থাকা রোনাল্ড কোম্যানের বার্সেলোনা।

বলতে গেলে রিয়াল মাদ্রিদের মাঠে হারের আগে টানা ২২টি ম্যাচ অপরাজিত ছিল কাতালানরা। এই সমিকরণটাই বলে দেয় গ্রনাডাকে সহজেই হারিয়ে শীর্ষে উঠবে কাতালানরা। কিন্তু সেটি আর হলোনা। গ্রানাডার বিপক্ষে হেরেই গেল মেসি-গ্রিজম্যানরা।

বার্সার বিপক্ষে গ্রানাডার এই জয়টি আগামী মৌসুমের ইউরোপা লিগে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল। পাশাপাশি সবচেয়ে বড় উপকারটা হলো অ্যাথলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের। ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল অ্যাথলেটিকো আর সমান ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে ছিল রিয়াল এবং রিয়ালের সমান ৭১ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে রিয়ালের থেকে পিছিয়ে থাকায় টেবিলের তৃতীয় স্থানে ছিল এক মাচ কম খেলা বার্সেলোনা।

এই ম্যাচটির সমিকরণটা এমনই ছিল যে বার্সা জিতলে সমান ৩৩ ম্যাচ শেষে ৭৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকবে। তাহলে লিগটা জমত বেশ। কিন্তু ম্যাচটি হেরে শিরোপা স্বপ্নের দুরত্বটা বেড়ে গেল কাতালানদের। এদিকে সমান ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে সেভিয়া। আগামী ৮ মে বার্সেলোনা ও অ্যাথলেটিকো মাদ্রিদ এবং রিয়াল মাদ্রিদ ও সেভিয়ার ম্যাচে নির্ধারিত হতে পরে চলতি মৌসুমের শিপোরা যাচ্ছে কার ঘরে।

আজ নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়েছে বার্সা। পুরো ম্যাচে ৮২ শতাংশ বল দখলে রেখেছে তারা, শট নিয়েছে ১৬টি। যেখানে গ্রানাডা শট নিয়েছে মাত্র ৫টি। কিন্তু প্রথমার্ধে মেসির গোলে এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধে গা এলিয়ে দেওয়ার বড় মূল্য দিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

ম্যাচের শুরু থেকেই এবটার পর একটা মিস করেছে বার্সা বাহিনী। ম্যাচের ৯ মিনিটে আলবার শট অল্পের জন্য পোস্টে ঢোকেনি, ১৯ মিনিটে গ্রিজমানের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন গ্রানাডা গোলকিপার এসকান্দেল।

পরে ম্যাচের ২৩ মিনিটে মেসিকে আর আটকাতে পারেনি সফরকারীরা। আক্রমণের শুরুটাই করেছে মেসি। গ্রিজমানের দিকে পাস বাড়িয়ে নিজে সামনে এগিয়ে যান মেসি। এক খেলোয়াড়কে কাটিয়ে গ্রিজমান আবার থ্রু বাড়ান মেসির দিকে। গোলকিপারকে দর্শক বানিয়ে বল জালে পাঠিয়ে দলকে এগিয়ে দিলেন আর্জেন্টাইন বার্সা অধিনায়ক লিওনেল মেসি। এই গোল নিয়ে এবারের লিগ মৌসুমে ২৬তম গোল হয়ে গেল মেসি।

এর দুই মিনিট পরই বুসকেতসের অসতর্কতার কারণে গোলটি প্রায় শোধ করে দিয়েছিল গ্রানাডা। কিন্তু শটটাতে গতি ঠিকঠাক ছিল না। উল্টো ম্যাচের ৩৬ মিনিটে গ্রানাডার জালে শট নিলে ঝাঁপিয়ে পড়ে মেসিকে গোলবঞ্চিত করেন গ্রানাডা গোলকিপার। এরপর প্রথমার্ধে আর কোনো গোল না হলে এই ১-০তে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

বিরতি থেকে ফিরে এসে যে গা এলিয়ে দিল স্বাগতিকরা। আর এই সুযোগেই ধীরে ধীরে ম্যাচে ফিরল সফরকারীরা। কিছুক্ষণ পরেই সমতায় ফেরে তারা। ম্যাচের ৬৩ মিনিটে মাঝ মাঠে অস্কার মিঙ্গেসাকে সামলাতে পারেননি রাইটব্যাক সের্হি রবার্তো। সেখান থেকে বার্সার ডিবক্সের সামনে বল পেয়ে বার্সা গোলরক্ষ টের স্টেগানকে ফাঁকি দিয়ে দলকে সমতায় ফেরান গ্রানাডার ভেনেজুয়েলা ফরোয়ার্ড ড্যারোইন মাচিস। তখন স্কোর বোর্ডে দুই দলের গোল ১-১। এর চার মিনিট পর উত্তেজিত হওয়ার কারণে লাল কার্ড দেখেন বার্সা কোচ রোনাল্ড কোম্যান।

এরপর বার্সার জন্য আজ জয়ের স্বপ্নটি ভেঙে গেল ম্যাচের ৭৯ মিনিটে। বাঁদিক থেকে আসা ক্রসে দারুণ হেডে বল জালে জড়িয়ে বার্সার স্বপ্ন ভেঙে দেন গ্রানাডার স্প্যানিশ ফরোয়ার্ড হোর্হে মলিনা। পরে ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হলে এই ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে গ্রানাডা। আর মলিন মুখ নিয়ে মাঠ ছাড়ে মেসি-গ্রিজম্যানরা।

হোর্হে মলিনা

এই হারে ৩৩ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে সমান ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। সমান ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে সেভিয়া। আর সমান ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের ৮ম স্থানে আছে গ্রানাডা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত