উয়েফা চ্যাম্পিয়নস লিগ

রিয়ালের মাঠে ড্র করেও এগিয়ে থাকল চেলসি

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২১, ০৫:১৬

ক্রিড়া ডেস্ক

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের মাঠে গিয়ে ১-১ গোলের ড্র করে ফিরেছে ইংলিশ ক্লাব চেলসি। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে এই ড্র’ই এগিয়ে রাখবে চেলসিকে। দ্বিতীয় লেগে নিজেদের মাঠে এই গোলটি হতে পারে মূলবান।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দিবাগত রাতে আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হয় টমাস টুখেল ও জিনেদিন জিদানের শিষ্যরা।

তবে এই ড্রতে টমাস টুখেল খুশি হলেও খুশি হতে পারেনি রিয়াল বস জিনেদিন জিদান। প্রথম লেগে নিজেদের মাঠে ১-১ গোলের ড্র হওয়া মানে এই এক গোলেই পিছিয়ে থাকা। ফাইনালে যেতে হলে দ্বিতীয় লেগে প্রতিপক্ষের মাঠে অন্তত এক গোল বেশি নিয়ে জিততে হবে জিদানের দলকে।

রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়াকে কাটাচ্ছেন ক্রিস্টিয়ান পুলিসিক

এদিন শুরু থেকেই দুর্দান্ত খেলা উপহার দিয়েছে দুই দল। ম্যাচের ১০ মিনিটে প্রথম সুযোগটা পায় টমাস টুখেলের চেলসি। বাঁ পাশ থেকে আসা মেসন মাউন্টের ক্রসে দারুণ হেড করে টিমো ভের্নারের দিকে বল বাড়ান ক্রিস্টিয়ান পুলিসিক। কিন্তু ভের্নারের শট পা বাড়িয়ে ফিরিয়ে দেন রিয়াল মাদ্রিদের দীর্ঘকায় গোলরক্ষক থিবো কর্তোয়া।

তবে প্রথমে এগিয়ে যায় চেলসি। গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি ইংলিশ দলটির। ম্যাচের ১৪ মিনিটে প্রায় মাঝমাঠ থেকে চেলসি ডিফন্ডার আন্তোনিও রুডিগারের দুর্দান্ত এক লম্বা পাস যায় রিয়ালের ডি-বক্সের বাঁ পাশে থাকা পুলিসিকের পায়ে। বিপদ দেকে বেশ বেরিয়ে এসেছিলেন কর্তোয়া। কিন্তু দারুণ ভাবে বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে এক ডিফেন্ডার এবং কর্তোয়াকে কাটিয়ে পুলিসিক ডান পায়ের শট পাঠিয়ে দেন রিয়ালের জালে। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল বা এর উপরের ধাপে প্রথম আমেরিকান হিসেবে গোল করলেন পুলিসিক। আর এতেই ১-০ গোলে এগিয়ে যায় চেলসি।

ক্রিস্টিয়ান পুলিসিক

অবশ্য ম্যাচের ২৩ মিনিটে গোলটা প্রায় শোধ করে দিয়েছিল রিয়াল। কিন্তু করিম বেনজেমার বাঁ পায়ের শট বেরিয়ে যায় পোস্টে লেগে।

তবে গোল শোধে মরিয়া রিয়াল সমতায় ফেরে ম্যাচের ২৯ মিনিটে। কর্নারের পর মার্সেলোর একটা বিপজ্জনক ক্রস যায় চেলসির ডি-বক্সে জটলার মধ্যে এদের মিলতাওয়ের মাথায়। রিয়াল ডিফেন্ডারের হেড ভিড়ের মধ্যে শেষ পর্যন্ত চলে যায় বেনজেমার মাথায়। দারুণ ভাবে বল নামিয়ে অসাধারণ এক ভলিতে দলকে সমতায় ফেরান ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

চ্যাম্পিয়নস লিগে এই মৌসুমে এটা বেনজেমার ৬ষ্ঠ ও সব মিলিয়ে ৭১তম গোল, শীর্ষ গোলদাতাদের তালিকায় রাউলের সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে আসল বেনজেমা। সামনে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও রবার্ট লেভানডফস্কি। পরে এই ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল। তবে বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত কিছুটা দাপুটে খেলেছে চেলসি, সুযোগও পেয়েছে রিয়ালের চেয়ে বেশি।

করিম বেনজেমা

বিরতি থেকে ফিরে এসে খুব ভালোভাবেই খেলায় ফিরেছে রিয়াল। ম্যাচের ৪৮ মিনিটের সময় ১৫ গজ দূর থেকে ভের্নারের একটা শট কর্নারের বিনিময়ে বাঁচিয়ে দেন মিলিতাও। পরে ম্যাচের বাকি সময়ে দাপটের সহিত খেললেও গোলের দেখা পায়নি রিয়াল। চেলসিও রিয়ালকে দু’একবার ভয় ধরিয়ে দিয়েছিল, তবে তারাও কোন গোলন পায়নি। অবশেষে এই ১-১ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুই দল।

আগামী ৬ মে (বৃহস্পতিবার) উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে সেমিফাইনালের দ্বিতীয় লেগে চেলসির মাঠ স্টামফোর্ড ব্রিজে মুখোমুখি হবে দুই দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত