তৃতীয় দিনটা ভালোই কাটাল বাংলাদেশ

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২১, ১৯:২৭

ক্রীড়া ডেস্ক

প্রথম টেস্টের আজ তৃতীয় দিনে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা। ২২৯ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে স্বাগতিকরা। তবে লঙ্কানদের উইকেট তিনটি হারানোয় বিকেলটা ভালোই কেটেছে বাংলাদেশের। স্বাগতিকরা ২২৯ রানে তৃতীয় দিন শেষ করলেও ৩১২ রানে এগিয়ে আছে টাইগাররা।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট শুরু হয়েছে বুধবার (২১ এপ্রিল)। টানা দুই দিন ব্যাট করার পর আজ শুক্রবার (২৩ এপ্রিল) তৃতীয় দিনে ৭ উইকেট হারিয়ে ৫৪১ রান করে ডিক্লেয়ার দেয় বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া ৫৪১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১১৪ রানের বড় একটি জুটি করে লঙ্কান দুই ওপেনার দিমুথ করুনারন্তে ও লাহিরু থিরিমান্নে। আর এই জুটি ভেঙে লাহিরুকে বিদায় দিয়ে ব্রেক-থ্রু করে মেহেদী হাসান মিরাজ। ৩৯তম ওভারে শেষ বলে মিরাজের হাতে এলবিডব্লিউর শিকার হয় লাহিরু। যদিও কিছু ভেবে রিভিউ নিয়েছিল লাহিরু, তবে রিভিউতে পরিস্কার আউট দেখে সাজঘরে ফেরে লঙ্কান ওপেনার। ফিরে যাওয়ার আগে ১২৫ বলে ৮ চারে ৫৮ রান করে লাহিরু থিরিমান্নে।

পরে দ্বিতীয় উইকেটে বেশি এগোতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। দ্বিতীয় উইকেটে ৪৩ রানের জুটি করে ওপেনার দিমুথ করুনারন্তে ও ওশাদা ফার্নান্দো। মিরাজরে পর এই জুটিতেও আঘাত হানে তাসকিন আহমেদ। ৫৩.৩ ওভারের সময় তাসকিনের বলে কিপার লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ওশাদা। ফেরার আগে ৪৩ বলে ৪ চারে ২০ রান করে ওশাদা ফার্নান্দো।

এরপর ওপেনার করুনারন্তকে সঙ্গ দিতে আসে অ্যাঞ্জেলো ম্যাথিউস। দুজনে মিলে করেন ৩৩ রানের জুটি। আর তখনি আসে তাইজুল ইসলামের ঘূর্ণির আঘাত। ৬৩তম ওভারের তৃতীয় বলটি আটকাতে পারল না ম্যাথিউস। তাইজুলের সুইং বলটি গিয়ে আঘাত হানে ম্যাথিউসের অপস্ট্যাম্পে। ফিরে যাওয়ার আগে ৩২ বলে ৪ চারে ২৫ রান করে ফেরে অ্যাঞ্জেল ম্যাথিউস।

তার পরে ওপেনার করুনারন্তকে সঙ্গ দিতে আসেন ধনঞ্জয় ডি সিলভা। তখন ৮১ রান নিয়ে ক্রিজে রয়েছে করুনারন্তে। পরে ৭৩ ওভার শেষে তৃতীয় দিন শেষ হয়। দিন শেষ ওয়ার আগে ৩ উইকেটে ২২৯ রান করে শ্রীলঙ্কা। অপরাজিত থাকা ওপেনার দিমুথ করুনারন্তে ২১১ বলে ৮ চারে ৮৫ রান করে এবং ধনঞ্জয় ডি সিলভা ৩০ বলে ৪ চারে ২৬ রান করে অপরাজিত আছে।

এর আগে প্রথম দিন টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অধিনায়ক মুমিনুল হক। টানা দুই দিনের বেশি ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ৫৪১ রান করে ডিক্লেয়ার দেয় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা- দিমুথ করুনারন্তে ৮১*, লাহিরু থ্রিমান্নে ৫৮, ওশাদা ফার্নান্দো ২০, অ্যাঞ্জেলো ম্যাথিউস ২৫, ধনঞ্জয় ডি সিলা ২৬*। মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম ১টি করে উইকেট নেন।

বাংলাদেশ- তামিম ইকবাল ৯০, নাজমুল হোসেন শান্ত ১৬৩, মুমিনুল হক ১২৭, মুশফিকুর রহিম ৬৪*, লিটন কুমার দাস ৫০। বিশ্ব ফার্নান্দো ৪টি এবং লাকমল, লাহিরু কুমারা ও ধনঞ্জয় ডি সিলাভা ১টি করে উইকেট নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত