শান্তর প্রথম সেঞ্চুরিতে দিনটা ভালোই কাটলো বাংলাদেশের

প্রকাশ : ২১ এপ্রিল ২০২১, ২৩:৪৮

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ক্যারিয়ারে এই প্রথম সেঞ্চুরির দেখা পেলেন নাজমুল হোসেন শান্ত। আজ প্রথম টেস্টে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন বাঁহাতি এই ব্যাটার। শান্ত, তামিম ও মুমিনুলের ব্যাটে ৩০২ রান করে প্রথম টেস্টের প্রথম দিনটা ভালোই কাটলো বাংলাদেশের।

বুধবার (২১ এপ্রিল) ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে টসে জিতে আগে ব্যাটিং করছে শান্ত-মুমিনুলরা।

তবে পাল্লেকেলের এই স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা সাহসিকতারও ব্যপার ছিল মুমিনুলদের। নেমেই ধ্রুত উইকেটের পতন! তামিম ইকবালের সাথে জুটি গড়তে নেমে আর দাঁড়াতেই পারলেন না সাইফ হাসান। ছোট্ট টেস্ট ক্যারিয়ারে নিজের তৃতীয় ‘শূন্য’টির দেখা পান তিনি। ফার্নান্দোর এলবির আবেদনে প্রথমে সারা দেননি আম্পায়ার। এরপর একটু ভেবেই অধিনায়ক দিমুথ করুনারত্নে রিভিউ করার সিদ্ধান্ত নেন। ফার্নান্দোর লেংথ বল সোজা সাইফের সামনের প্যাডে আঘাত করেছিল। প্রশ্ন ছিল বলটি লেগ স্টাম্পে লাগবে নাকি বেরিয়ে যাবে। রিভিউতে দেখা যায় বলটি সোজা স্টাম্পেই হিট করত। সাইফের নানাবাড়ি শ্রীলঙ্কা। আর নানাবাড়িতে এসেই কিনা ব্যর্থতাকে দীর্ঘায়িত করলেন এই তরুণ ওপেনার। দলীয় ৮ রানের মাথায় মাত্র ৬ বল খেলে শূন্যরানে বিদায় নেন তিনি।

সাইফ হাসান

আর এতেই যেন দুশ্চিন্তায় পরে গেছিল অনেকে। কিন্তু তাদেরকে কোনো চিন্তায়ই ফেলেননি ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্ত এবং ওপেনে থাকা তামিম ইকবাল। এক পাশ থেকে ওয়ানডে মেজাজে খেলতে থাকা তামিম এবং তাকে যোগ্য সঙ্গ দেওয়া শান্ত যেন সবার দুশ্চিন্তাকে মুছে দিলেন। দুজনে মিলে গড়লেন ১৪৪ রানের জুটি। ওয়ানডে মেজাজে খেলে তামিম ৫৩ বলেই তুলে নেন নিজের টেস্ট ক্যারিয়ারের ২৯তম ফিফটি। এর মধ্যে ৪০ রানই আসে বাউন্ডারি থেকে। তবে মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি করতে পারলেন না তামিম। দ্বিতীয় সেশনে লঙ্কানদের গুড লেন্থের সামনে নিজেকে ধরে রাখতে পারেননি তিনি। ১০১ বলে ১৫টি চারের মাধ্যমে ৯০ রান করে বিশ্ব ফার্নান্দোর বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দেশসেরা বাঁহাতি এই ওপেনার।

তামিম ইকবালের এলবিডব্লিউ

তবে তামিম ফিরলেও রয়ে গেছেন শান্ত। তার সাথে যোগ দিলেন অধিনায়ক মুমিনুল হক। তামিম ইকবাল আউট হওয়ার আগেই নিজের টেস্ট ক্যারিয়ারে মাত্র দ্বিতীয় হাফসেঞ্চুরিটি করে ফেলেছেন। ১২০ বলে ৭ চারে হাফসেঞ্চুরিটি করেন শান্ত।

নাজমুল হোসেন শান্তর দ্বিতীয় হাফসেঞ্চুরির সময়

সেঞ্চুরির পথে এগোতে থাকা শান্তকে যোগ্য সঙ্গ দিতে থাকেন অধিনায়ক মুমিনুল হক। তার মধ্যেই নিজের টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফসেঞ্চুরিটি তুলে নেন মুমিনুল।

মুমিনুল হক

এরপর দায়িত্ব নিয়ে ধীর গতিতে খেলতে থাকা শান্ত ৭৪তম ওভারে তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটি। শুধু টেস্ট নয়, আন্তর্জাতিক ক্যারিয়ারে এটাই তার প্রথম সেঞ্চুরি। ২৩৫ বলে ১২ চার ও ১ ছক্কায় সেঞ্চুরিটি করেন নাজমুল হোসেন শান্ত। চার বছর চলছে শান্তর টেস্ট ক্যারিয়ার। এর মধ্যে অবশ্য বেশি টেস্ট খেলতে পারেননি। মাত্র ৭ টেস্টের ক্যারিয়ারে এর আগে একবারই ফিফটি পেয়েছিলেন। গত বছর ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে, করেছিলেন ৭১ রান।

নাজমুল হাসান শান্তর ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি

তবে দুই জনেই অপরাজিত থেকেই প্রথম টেস্টের প্রথম দিন শেষ করেছেন। প্রথম দিন শেষ হওয়ার আগে ২ উইকেট হারিয়ে ৩০২ রান করেছে বাংলাদেশ। ২৮৮ বলে ১৪ চার ও ১ ছক্কায় ১২৬ রান নিয়ে অপরাজিত আছেন নাজমুল হোসেন শান্ত এবং ১৫০ বলে ৬ চারে ৬৪ রান নিয়ে অপরাজিত আছেন অধিনায়ক মুমিনুল হক।

আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করে দিন শেষে নাজমুল হাসান শান্ত বলেন, আসলে একটু স্বস্তি পেলাম। শেষ কয়েক মাস অনেক পরিশ্রম করেছি। শেষ দুই টেস্টে রান করতে পারিনি। তবে আত্মবিশ্বাস ছিল, রান করতে পারব। আজ হয়েছে, তাই খুশি।

তিনি বলেন, এটা অবশ্যই দক্ষতার ব্যাপার। তবে মানসিক ব্যাপারটাও গুরুত্বপূর্ণ। আজ বেশ ফুরফুরে (রিল্যাক্সড) ছিলাম। বল দেখেছি, খেলেছি, বলের শক্তিমত্তা বিচারে খেলেছি। রান করা নিয়ে ভাবিনি। শুধু সেশন ধরে ধরে খেলার ভাবনা ছিল।

দিন শেষে টেস্ট ক্রিকেটে এমন স্বস্তির দেখা খুব কমই পেয়েছে বাংলাদেশ। তামিম আউট হয়ে যাওয়ার পর যে হতাশাটা, সেটি দিন শেষে দারুণভাবে কাটিয়ে দিয়েছেন নাজমুল-মুমিনুল। এ মুহূর্তে স্কোরবোর্ডে তাকালে, তাতে বোঝা যায় বাংলাদেশ এই টেস্ট জয়ের জন্য বড় একটা সংগ্রহে চোখ রাখছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?