পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছেন ফুটবল তারকারা

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৪:৫৩

সাহস ডেস্ক

আসছে পবিত্র রমজান মাস। তবে বাংলাদেশে রোজা কবে শুরু হচ্ছে, তা আজ মঙ্গলবার জানা যাবে। কিন্তু সৌদি আরবে গতকাল সোমবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আজ থেকে বিশ্বের বিভিন্ন দেশে রোজা শুরু হয়ে গেছে।

গতকাল সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি সংবাদমাধ্যম ‘খালিজ টাইমস’-এর খবরে বলা হয়েছে, নতুন চাঁদ দেখা যাওয়ায় শাবান মাসের শেষ দিন ছিল গতকাল সোমবার। তাই আজ ১৩ এপ্রিল থেকে (মঙ্গলবার) পবিত্র রমজান মাস শুরু হবে।

রমজান মাস সামনে রেখে মুসলিমদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন ফুটবল জগতের অনেক তারকা। এদের মধ্যে রয়েছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে থেকে শুরু করে লিভারপুলের মিসরীয় উইঙ্গার মোহাম্মদ সালাহ, রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের জার্মান মিডফিল্ডার মেসুত ওজিলসহ আরও অনেকে।

মোটামুটি সবাই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছে। কিলিয়ান এমবাপ্পেই লিখেছেন, ‘সব মুসলিমকে রমজান মাসের শুভেচ্ছা।' মোহাম্মদ সালাহ আবার শুভেচ্ছা দেওয়ার পাশাপাশি নিজের একটা ছবিও সংযুক্ত করে দিয়েছেন। লিখেছেন, ‘আমি সবাইকে রমজান মাসের শুভেচ্ছা জানাচ্ছি।’

রিয়াল মাদ্রিদ, আর্সেনাল ও ভেরডার ব্রেমেনের সাবেক মিডফিল্ডার ও বর্তমানে তুরস্কের ফেনেরবাচেতে খেলা মেসুত ওজিল অবশ্য নিজের সাধারণ কোনো ছবি দেননি। দুর্দান্ত ইলাস্ট্রেশনের ছবিতে দেখা যাচ্ছে পেছনে কাবা শরিফ, সামনে মোনাজাতরত ওজিল। ছবির ক্যাপশনে লিখেছেন, ‘বিশ্বজোড়া আমার সব মুসলিম ভাই ও বোনের প্রতি পবিত্র রমজান মাসের শুভেচ্ছা।’

শুভেচ্ছা জানিয়েছেন বার্সেলোনার বসনিয়ান সেন্ট্রাল মিডফিল্ডার মিরালেম পিয়ানিচও। রমজানের একটা ওয়ালপেপার পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘বিশ্বের সব মুসলিমকে জানাই পবিত্র রমজান মাসের শুভেচ্ছা।’

ওদিকে মনের ভাব প্রকাশ করতে ইমোজি ও ওয়ালপেপারের আশ্রয় নিয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক রাইটব্যাক, এখন ইন্টার মিলানের হয়ে খেলা মরোক্কান তারকা আশরাফ হাকিমি। চাঁদ, মোনাজাতরত দুই হাত ও মক্কা শরিফের তিনটি ইমোজি দিয়ে লিখেছেন, ‘রমজান মুবারক।’ আশরাফ হাকিমির মতোই একই ঢঙে শুভেচ্ছা জানিয়েছেন ম্যানচেস্টার সিটির ফরাসি লেফটব্যাক বেঞ্জামিন মেন্দি। অবশ্য তিনি নিজের কোনো ছবি বা রমজানের কোনো ওয়ালপেপার পোস্ট করেননি।

এদিকে বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে, সেটা নির্ধারণ করার জন্য আজ সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা ডাকা হয়েছে। তথ্য অধিদপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এমনটাই।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত