ক্যাচ মিসের মহড়ায় হোয়াইটওয়াশ বাংলাদেশ

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১৭:০২

টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটিতে বৃষ্টির কারণে ওভার কমিয়ে ১০ ওভারে আনা হয়েছে। এই কম সময়ের জন্যই কিউই দুই ওপেনার মার্টিন গাপ্টিল ও ফিন অ্যালেন হাত খুলে মেরেছেন। তাদের হাত থেকে রক্ষা পায়নি বাংলাদেশের কোনো বোলাররা। এই দুই ওপেনার খুনে মেজাজে ব্যাট করে আক্ষরিক অর্থেই প্রমাণ করলেন সত্যিই হাতে সময় নেই! রসিকতা করে বলাই যায়, নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা স্রেফ ‘অমানবিক’ ব্যাটিং করেছেন।

তাদের মারমুখি ব্যাটিংয়ের সামনে লাইন–লেংথ হারিয়ে টাইগার বোলাররা যেন যারপরনাই অসহায়! এর মধ্যে ছিল আবার ক্যাচ মিসের মহড়া। ওপেনার ফিন অ্যালেন মোট পাঁচবার ক্যাচ তুলে দিয়েছেন, কিন্তু চারবারই তার ক্যাচ মিস করেছেন সৌম্য সরকার, রুবেল আহমেদ, আফিফ হোসেন এবং মোসাদ্দেক হোসেন সৈকত।

মোসাদ্দেক হোসেন সৈকত

তবে পঞ্চম ক্যাচ থেকে আর রক্ষা পেলেন না অ্যালেন। শেষ ওভারের ৪র্থ বলটি রিভারসুইপ করে উইকেটরক্ষকের মাথার উপর থেকে মারতে গিয়ে মেহেদী হাসান মিরাজের হাতে ধরা পরেন অ্যালেন। ততক্ষণে দলের জন্য যা করার তা করে দিয়েছেন তিনি। চারবার লাইফ পেয়ে ২৯ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৭১ রান করেন ওপেনার ফিন অ্যালেন। তার উইকেটটি নিয়েছে তাসকিন আহমেদ।

ফিন অ্যালেন

তার আগে আরেক বিধ্বংসী ওপেনার মার্টিন গাপ্টিল ১৯ বলে ১ চার ও ৫ ছক্কায় ৪৪ রান করে মেহেদী হাসানের বলে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর গ্লেন ফিলিপস ৬ বলে ২ ছক্কায় ১৪ রান করে শরিফুল ইসলামের বলে ক্যাচ দিয়ে ফেরেন। তার পরেই ফেরেন ডেরি মিচেল। তিনি ৬ বলে ১ চারে ১১ রান করেন। অবশেষে ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করে স্বাগতিক নিউজিল্যান্ড।

মার্টিন গাপ্টিল

বাংলাদেশের হয়ে বল হাতে তাসকিন, শরিফুল ও মেহেদী হাসান ১টি করে উইকেট নিয়েছেন।

এদিকে এই ১০ ওভারের ম্যাচে বাংলাদেশ দলে ছিলেন না টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার পরিবর্তে আজকের ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাস। এর মধ্য দিয়েই সপ্তম টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে লিটনের।

এই ম্যাচে শুধু মাহমুদউল্লাহই নয়, ছিলেন না তামিম, মুশফিক। মাহমুদউল্লাহর মত তারাও চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন। আর দলের সেরা তারকা সাকিব আল হাসানতো আগে থেকেই নিউজিল্যান্ড সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন। সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতেই ছুটি নিয়েছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। আর বাংলাদেশের সফল ও সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাতো অবসরেই গেছেন। অর্থাৎ আজকের ম্যাচে ‘পঞ্চপাণ্ডব’ ছাড়াই একঝাক তরুণ নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ।

‘পঞ্চপাণ্ডব’

নিউজিল্যান্ডের দেওয়া ১৪২ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে ১০ ওভার পর্যন্ত টিকে থাকতে পারেনি বাংলাদেশ। ৩ বল বাকি থাকতে ৭৬ রান করেই সব উইকেট হারিয়েছে টাইগাররা। কেউই ব্যাট হাতে টিকে থাকতে পারেনি। ওপেনার মোহাম্মদ নাঈম ১৩ বলে ১ চার ২ ছক্কায় ১৯ করে টুড অ্যাস্টেলের বলে ক্যাচ দিয়ে ফেরেন।

তার পরেই ফেরেন অধিনায়ক লিটন দাস। তিনি রানের খাতাই খুলতে পারেননি। নেমেই প্রথম বলে টিম সাউথি বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

লিটন দাস

এদিকে আরেক ওপেনার সৌম্য সরকারও বেশি দূর এগোতে পারেননি। ৪ বলে ২ চারে ১০ রান করে টিম সাউথির বলে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য সরকার। পরে মোসাদ্দেক হোসেন ৮ বলে ১ ছক্কায় ১৩ রান করে ওই টিম সাউথির বলে ক্যাচ দিয়ে ফেরেন। এছাড়া আর কেউই ভালো করতে পারেনি। অবশেষে ৯.৩ ওভারে সব উইকেট হারিয়ে ৭৬ রান করতে সক্ষম হয় বাংলাদেশ।

কিউইদের হয়ে টোড অ্যাস্টেল ৪টি, টিম সাউথি ৩টি ও অ্যাডাম মিলনে, লকি ফার্গুসন ও গ্লেন ফিলিপস ১টি করে উইকেট নিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) অকল্যান্ডের ইডেন পার্কে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৫ রানে হেরে হোয়াইটওয়াশ হয়েছে সফরকারী বাংলাদেশ। এর আগে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তিনটিতেই হেরে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা।

ম্যাচ সেরা হয়েছে ফিন অ্যালেন এবং সিরিজ সেরা হয়েছেন গ্লেন ফিলিপস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত