কাবাডি নিয়ে হতাশায় ক্রীড়া প্রতিমন্ত্রী

প্রকাশ : ২২ মার্চ ২০২১, ১৮:৪৬

সাহস ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদাযাপন উপলক্ষে আগামী রবিবার (২৮ মার্চ) ঢাকায় পাঁচটি দেশ নিয়ে আয়োজিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে যে পাঁচটি দল থাকবে সেখানে কাগজ-কলমে ফেবারিট বাংলাদেশই। তবুও বাংলাদেশকে নিয়ে হতাশায় ভুগছেন দেশের ক্রীড়ার অভিভাবক ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

কাবাডির সর্বশেষ ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৫ নম্বরে। ওপরে থাইল্যান্ড, পাকিস্তান, ইরান ও ভারত। বাংলাদেশের ওপরে থাকা দলগুলো নেই টুর্নামেন্টে। চারটি অতিথি দলই র‌্যাংকিংয়ে পিছিয়ে স্বাগতিকদের চেয়ে।

টুর্নামেন্টের লোগো উম্মোচনের পর প্রধান অতিথির বক্তব্যে হতাশাই প্রকাশ করে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, কাবাডিকে আমরা যে পর্যায়ে দেখতে চেয়েছিলাম, সে পর্যায়ে যেতে পারেনি।

সর্বশেষ এশিয়ান গেমসে স্বর্ণ জেতা ইরানের কথা উল্লেখ করে তিনি বলেন, ইরান চ্যাম্পিয়ন হয়। অথচ কাবাডিতে এই ইরানের নামই শুনিনি আগে। এ দেশগুলো এত দ্রুত কিভাবে এগিয়ে গেল, সেটা ফেডারেশনকে দেখতে হবে। তাদের এমন কি ম্যাজিক আছে?

কাবাডিকে এগিয়ে নিতে হবে জানিয়ে ক্রীড়া প্রতিমন্ত্রী আরো বলেন, কাবাডি আমাদের জাতীয় খেলা। এ খেলাটি থাকা উচিত সব খেলার সামনে। কাবাডিকে সামনে যেতেই হবে। অন্য দেশগুলো পারছে, আমরা কেন পারছি না? ফেডারেশন, জাতীয় ক্রীড়া পরিষদ ও ক্রীড়া মন্ত্রণালয় সবাইকে নিয়ে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। রোডম্যাপ তৈরি করতে হবে।

টুর্নামেন্টে যে চারটি দল নিয়ে বাংলাদেশ খেলবে সেখানে ঐতিহ্য এবং ঘরের মাঠে খেলা-সবকিছু মিলিয়ে স্বাগতিকরাই চ্যাম্পিয়ন হওয়ার প্রধান দাবিদার।

এ বছরই বাংলাদেশে হওয়ার কথা ছিল বিশ্বকাপ কাবাডি। করোনাভাইরাসের কারণে স্থগিত আছে বিশ্বেও সবচেয়ে বড় এই টুর্নামেন্ট। তবে করোনাভাইরাস আবার বৃদ্ধির মধ্যেই ৫ দেশ নিয়ে এই টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নিয়ে সাহসিকতার পরিচয়ই দিয়েছে কাবাডি ফেডারেশন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?