রোনালদো যওয়ার পর প্রথম কোয়ার্টারে রিয়াল মাদ্রিদ

প্রকাশ : ১৭ মার্চ ২০২১, ১৫:২৭

সাহস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে আতালান্তাকে বড় ব্যবধানে হারিয়ে তিন মৌসুম পর এই প্রথম কোয়ার্টার ফাইনালে পৌঁছাল রিয়াল মাদ্রিদ। পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো ক্লাব ছাড়ার পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগে টিকে থাকল রিয়াল।

মঙ্গলবার (১৬ মার্চ) রাতে আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে দ্বিতীয় লেগে আতালান্তাকে ৩-১ গোলে জিতেছে রিয়াল। প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল স্পেনের ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ৪-১ গোলের বড় জয় নিয়ে কোয়ার্টারে পৌঁছেছে জিনেদিন জিদানের দল।

করিম বেনজেমার গোলে রিয়াল এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান সার্জিও রামোস। শেষ দিকে লুইস মুরিয়েল ব্যবধান কমানোর পর রিয়ালের তৃতীয় গোলটি করেন মার্কো আসেনসিও।

আক্রমণাত্মক ফুটবল দর্শনে পরিচিত হয়ে উঠেছিল আতালান্তা। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে ইউরোপ সেরার মুকুট জয়ে সবার শীর্ষে থাকাদের বিপক্ষে সেই কৌশল কাজে লাগাতে পারেনি গত আসরে কোয়ার্টার-ফাইনালে উঠে চমকে দেওয়া দলটি।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত আতালান্তা। তবে ছয় গজ বক্সের মুখে বল পেয়েও ঠিকমতো শট নিতে পারেননি রবিন গোসেন্স। এরপর ধীরে ধীরে পাল্টা আক্রমণে উঠতে শুরু করে রিয়াল। ২৭ মিনিটে ডি-বক্সে বেনজেমার কাটব্যাক ভিনিসিয়াস জুনিয়র ফাঁকায় পেয়েও প্রথম প্রচেষ্টায় শট নিতে ব্যর্থ হন।

তবে রিয়াল এগিয়ে যায় আতালান্তার এক ভুল পুঁজি করে। নিয়মিত গোলকিপার পিয়েরলুইজি গোলিনি এই ম্যাচ খেলতে পারেননি, তার জায়গায় নামানো হয়েছিল আরেক ইতালিয়ান গোলরক্ষক মার্কো স্পোর্তিয়েল্লোকে। এই স্পোর্তিয়েল্লো নিচ থেকে আক্রমণ রচনা করার জন্য লং পাস দিতে যান বাঁ দিকে থাকা সেন্টারব্যাক বেরাত জিমসিতিকে। সেটা করতে গিয়েই গুবলেট পাকিয়ে ফেলেন, বল চলে যায় মিডফিল্ডার মদরিচের কাছে। বিপজ্জনকভাবে আক্রমণভাগে ঢুকে গিয়ে করিম বেনজেমাকে পাস দেন তিনি, সেখান থেকে ম্যাচের ৩৪ মিনিটে দলকে এগিয়ে দিতে একটুও সমস্যা হয়নি বেনজেমার।

এই নিয়ে টানা তিন ম্যাচে গোল পেলেন বেনজেমা। আর চ্যাম্পিয়নস লিগে তার গোল হলো ৭০টি। আর ১ গোল করলেই তিনি বর্তমানে তালিকার চতুর্থ স্থানে থাকা রিয়াল কিংবদন্তি রাউল গনসালেসের পাশে থাকবেন। এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের ৫৮ মিনিটে ডি-বক্সে রামোসকে ফাউল করেন রাফায়েল তোলোই। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে নিজেই গোল করে রিয়ালের শেষ আটের পথ সুগম করেন অধিনায়ক রামোস।

এরপর ম্যাচের ৮৩ মিনিটে ব্যবধান কমায় আতালান্তা। দুর্দান্ত এক ফ্রি-কিকে গোল করে পরের রাউন্ডে ওঠার মরতে থাকা আশাটা একটুর জন্য জাগিয়ে তোলে আতালান্তা। পরের মিনিটেই গোল করে দলকে ধরাছোঁয়ার বাইরে নিয়ে যান রিয়ালের স্প্যানিশ উইঙ্গার আসেনসিও। আর এর সঙ্গে নিশ্চিত হয়ে যায়, রোনালদো যাওয়ার পর টানা দুবছর দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়া রিয়াল মাদ্রিদ এবার উঠছে শেষ আটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত