স্রেফ ভাগ্যের জোরেই ফাইনালে উঠলো বার্সেলোনা

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ১৫:২৮

সাহস ডেস্ক

স্রেফ ভাগ্যই বলতে হবে কাতালানদের। প্রথম লেগে ২-০ গোলে হেরেও দ্বিতীয় লেগে স্রেফ ভাগ্যের জোরে ফাইনালে উঠে গেলো বার্সেলোনা। কোপা দেল রে সেমিফাইনালের দ্বিতীয় লেগে নিজেদের মাঠে শেষ মুহুর্তে ব্রাথওযেটের গোলে সেভিয়াকে হারিয়ে রোমাঞ্চকর এক জয় নিয়ে ফাইনালে পৌঁছাল বার্সেলোনা।

বুধবার (০৩ মার্চ) ক্যাম্প ন্যুয়ে সেভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

এর আগে সেভিয়ার মাঠে প্রথম লেগ ২-০ গোলে হেরেছিল বার্সা। ফাইনালে যেতে হলে ফিরতি লেগ ঘরের মাঠে হলেও বার্সার জন্য সমীকরণটা কঠিন ছিল। কোনো গোল হজম করা যাবে না, আর অন্তত দুটি গোল করতে পারলে ম্যাচ অতিরিক্ত সময়ে নেওয়া যাবে। উসমান দেম্বেলে ও জেরার্ড পিকে মিলে ঠিক এ কাজটি করার পর অতিরিক্ত সময়ে মার্টিন ব্রাথওয়েটের গোলে জিতেছে বার্সা। এতে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলের জয় ফাইনালে উঠেছে বার্সেলোনা।

এদিন রোমাঞ্চকর এই ম্যাচের শুরুর দিকেই এগিয়ে যায় বার্সা। ম্যাচের ১২ মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক বাঁকানো শটে বার্সার ঘুরে দাঁড়ানোর গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড ওসমান দেম্বেলে। পরে প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

বিরতি থেকে ফিরে এসে দুই দলই চালায় রোমাঞ্চকর লড়াই। এতে ম্যাচের ৬৭ মিনিটে জর্ডি আলবার ভলি সেভিয়ার গোলপোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। তবে আলবার এই ভলির পাঁচ মিনিট পর এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল সেভিয়া। ম্যাচের ৭২ মিনিটে পাল্টা আক্রমণ করেছিল দলটি। তাদের উইঙ্গার লুকাস ওকাম্পোসকে থামাতে বক্সের মধ্যে ফাউল করে বসেন বার্সা ডিফেন্ডার অস্কার মিনগুয়েয়া। সাথে সাথে পেনাল্টির বাঁশি বাজায় রেফারি। সেখান থেকে স্পটকিকে গোল করতে পারেননি লুকাস ওকাম্পোস। তার স্পটকিক সহজেই ঠেকিয়ে বার্সাকে এ যাত্রায় বাঁচিয়ে দেন গোলরক্ষক মার্ক আন্দ্রে টের-স্টেগেন।

এর পর যোগ করা সময়ে নাটক ভর করে ম্যাচে। ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন সেভিয়া মিডফিল্ডার ফার্নান্দো। এরপর বার্সার হয়ে সমতাসূচক গোলটি করেন পিকে। ম্যাচের ৯০+৩ মিনিটে মেসির ফ্রি কিক সেভিয়ার ‘মানবদেয়াল’-এ লেগে কর্ণার হয়। পরের মিনিটে আঁতোয়ান গ্রিজমানের কর্নার থেকে অনেক উঁচুতে লাফিয়ে হেডে গোল করেন স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে। তার এই গোলে দুই লেগ মিলিয়ে সমতায় ফেরে বার্সা।

পরে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এ সময় একজন খেলোয়াড় বেশি নিয়ে সেভিয়াকে চেপে ধরে বার্সা। এতে ম্যাচের ৯৫ মিনিটে আলবার ক্রস থেকে ঝাঁপিয়ে পরে হেড দিয়ে জয়সূচক গোলটি করে দলকে ফাইনালে নিয়ে যান ডেনিস তারকা মার্টিন ব্রাথওয়েট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?