গোল করেও দলকে জেতাতে পারলেন না রোনালদো, মেসি ঠিকই জেতালেন

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩২

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে পোর্তোর বিপক্ষে তাদেরই মাঠে ২-১ গোলে হেরে এসেছিল জুভেন্টাস। হেরেছিল বার্সেলোনাও। নিজেদের মাঠে পিএসজির বিপক্ষে ৪-১ গোলের বিশাল ব্যবধানে হারে বার্সা, এতে একপ্রকার চ্যাম্পিয়নস লিগের শিরোপা থেকে ছিটকেই গেল কাতালানরা। দ্বিতীয় লেগে পিএসজির মাঠে তাদেরকে এত বড় ব্যবধানে হারাতে পারবে বলে মনে হয় না। তবে জুভেন্টাসের টিকে থাকার একটা সুযোগ আছে। শেষ শোষোর দ্বিতীয় লেগে নিজেদের মাঠে পোর্তোকে ২-০ গোলে হারালেই হবে। না হলে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিতে হবে জুভিদের। এদিকে ইতালিয়ান লিগেও তাদের একই অবস্থা।

ইতালিয়ান সিরি ‘আ’ লিগে গতরাতে গোলের দেখা পেয়েছেন সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। একইদিনে ভিন্ন আরেক ম্যাচে গোলের দেখা পেয়েছেন তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। তবে লা লিগার ম্যাচে মেসির গোলে বার্সেলোনা জিতলেও সিরি ‘আ’ লিগে রোনালদোর গোলে জিততে পারল না জুভেন্টাস।

লা লিগায় সেভিয়ার বিপক্ষে মেসির গোল

শনিবার (২৭ ফেব্রুয়ারি) মার্চেনতোনিও বেন্তেগোদি স্টেডিয়ামে স্বাগতিক হেল্লাস ভেরোনার বিপক্ষে ১-১ গোলে ড্র করে শিরোপা থেকে পিছিয়ে পড়ল আন্দ্রে পিরলোর শিষ্যরা। এ নিয়ে ভেরোনার বিপক্ষে টানা তিন ম্যাচ জয়শূন্য থাকল জুভেন্টাস। গত মৌসুমে সিরি ‘আ’র ম্যাচে একই মাঠে ২-১ গোলে হেরেছিল তারা। এরপর চলতি মৌসুমের শুরুতেই ঘরের মাঠে ভেরোনার বিপক্ষে ১-১ গোলে ড্র করে রোনালদোর দল।

জুভেন্টাসে রোনালদোর মতো সেরা তারকা থাকতেও ছেড়ে কথা বলেনি ভেরোনা। ম্যাচের শুরু থেকেই জুভিদের সমান লড়েছে স্বাগতিকরা। পুরো ম্যাচে দুই দলের লড়াইয়ে ৫৫ শতাংশ বল দখলে রেখেছিল জুভেন্টাস। ভেরোনার ছিল ৪৫ শতাংশ। তুরিনের ক্লাবটি যেখানে লক্ষ্য বরাবর শট নিতে পেরেছি, সেখানে ভেরোনাও জুভেন্টাসের জাল বরাবর নেয় ৪টি শট। কিন্তু ১ গোলের বেশি পায়নি কোনো দল।

তবে প্রথমে এগিয়ে যায় রোনালদোর দলই। তাও আবার বিরতির পর। বিরতি আগে গোলশূন্যতেই ছিল দুই দল। বিরতি থেকে ফিরেই গোলটি করেন রোনালদো। ম্যাচের ৪৯ মিনিটে ফ্রেডরিখ কিয়েসার পাসে ডি-বক্সে ফাঁকায় পেয়ে ডান পায়ের জোরালো নিচু শটে ভেরোনার গোলরক্ষককে পরাস্ত করেন পর্তুগিজ এই সুপারস্টার। এ নিয়ে চলতি লিগে এটা তার ১৯তম গোল। এদিকে স্পেনের চলতি লিগেও সমান ১৯তম গোল নিয়ে শীর্ষে আছেন চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি।

পরে পিছিয়ে থেকে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে ভেরোনা এবং সমতায়ও ফেরে তারা। ম্যাচের ৭৭ মিনিটে সার্বিয়ান মিডফিল্ডার দারকো লাইয়োভিচের ক্রসে মাথা ছুঁইয়ে দলকে সমতায় ফেরান চেক প্রজাতন্ত্রের মিডফিল্ডার আন্তোনিন বারাক। আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে এই বারাক এবার বেশ নাম কুড়িয়েছেন। রোনালদোদের বিপক্ষে গোল করেই নিজের জাত চেনালেন তিনি।

তবে শেষ সময়ে আরেকবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি রোনালদোরা। অবশেষে এই ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় আন্দ্রে পিরলোর শিষ্যদের। আর এতেই শিরোপা জয়ের দৌড়ে পিছিয়ে পড়ল জুভেন্টাস।

এই ড্রয়ে ২৩ ম্যাচ খেলে ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে জুভেন্টাস। শীর্ষে থাকা ইন্টার মিলানরে চেয়ে ৭ পয়েন্ট পিছিয়ে আছে তারা। সমান ম্যাচ খেলে ৫৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ইন্টার মিলান। এদিকে ইন্টারের নগরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানও সমান ম্যাচ খেলে ৪৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে তারা। অর্থৎ এসি মিলানের থেকেও ৩ পয়েন্ট পিছিয়ে জুভেন্টাস। সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে রোমা। আতালান্তা ২৩ ও লাৎসিও ২৪ ম্যাচ খেলে সমান ৪৩ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে আছে আতালান্তা ও ৬ষ্ঠ স্থানে আছে লাৎসিও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?