ভারতীয় স্পিনে দুইদিনেই ধরাশায়ী ইংল্যান্ড, জিতল ভারত

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২১:১৪

পাঁচদিনের দিবারাত্রি টেস্ট শেষ হলো মাত্র দুইদিনে। তাও আবার টেস্ট র‌্যাকিংয়ে দ্বিতীয়তে থাকা ভারত ও চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের ম্যাচে। তৃতীয় টেস্টের মাত্র দুই দিনে দুই ইনিংস মিলিয়ে মাত্র ৪৯ রানের লিড দেয় ইংলিশরা। বিনা উইকেটে অনায়াসে জিতে যায় স্বাগতিক ভারত।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) আহমেদবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছে ভারত। এই জয়ে চার টেস্ট সিরিজে ২-১-এ এগিয়ে থাকল স্বাগতিকরা।

গতকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) তৃতীয় টেস্ট শুরু হওয়া ম্যাচে দুই দলের স্পিনের সামনে দাঁড়াতেই পারছিলনা দুই দলের কোন ব্যাটসম্যানরা। প্রথম দিনে টসে জিতে আগে ব্যাট করতে নেমে আক্সার প্যাটেলের বোলিং তোপে ক্রিজে দাঁড়াতেই পারেনি জো রুট বাহিনী। অক্ষর প্যাটেলের ঘূর্ণিতে মাত্র ১১২ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। ১০ চারে সর্বোচ্চ ৫৩ রান করেছেন জ্যাক ক্রাওলি। ১৭ রান কছেন অধিনায়ক জো রুট। বল হাতে অক্ষর প্যাটেল একাই নিয়েছেন ৬টি উইকেট আর ৩টি নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

তবে প্রথম দিনেই ১১২ রানের লিড নিয়ে ব্যাট করতে নামা কোহলি বাহিনীও বেশি সময় ক্রিজে থাকতে পারেনি। ৯৯ রানে ৩ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করা ভারত দ্বিতীয় দিনে নেমে ইংলিশ অধিনায়ক রুটের ঘূর্ণিতে মাত্র ৪৪ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। মোট ১৪৫ রান করে ভারত। ১১ চারে সর্বোচ্চ ৬৬ রান করেন ওপেনার রহিত শর্মা। অধিনায়ক বিরাট কোহলি করেন ৩ চারে ২৭ রান।

প্রথম ইনিংসে ব্যাট হাতে ১৭ রান করলেও বাল হাতে অধিনায়ক জো রুট ৬.২ ওভারে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৫টি উইকেট। ব্যাট হাতে ভালো কিছু করতে না পরলেও বল হাতে অধিনায়কের দায়িত্বটা ঠিকমতোই পালন করলেন জো রুট। টেস্ট ক্যারিয়ারে এর আগে ৩২টি উইকেট পেয়েছিলেন। এ নিয়ে মোট ৩৭টি উইকেট হল রুটের। টেস্টে রুটের চেয়ে কম রান দিয়ে ৫ উইকেট নেওয়ার উদাহরণ আছে মোটে চারটি। ১৯৮২ সালের পর টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সেরা বোলিংও আজ করে নিলেন রুট। এদিন রুট ছাড়াও ৪টি উইকেট নিয়েছেন জ্যাক লিচ। তিনি খরচ করেছেন ৫৪ রান।

জো রুট

তবে ৩৩ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংলিশরা। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও রিতিমতো ঝর তুছেলেন অক্ষর প্যাটেল, সাথে যোগ দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। এই দুই স্পিনারের ঘুর্ণিতে যাওয়া-আসায় ব্যস্ত ছিল ইংলিশ ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে মাত্র ৮১ রান তুলতেই গুটিয়ে যায় ইংল্যান্ড। সর্বোচ্চ ২৫ রান করেছেন বেন স্টোকস। অধিনায়ক জো রুটের ১৯ রান। আজো ব্যাট হাতে ভালো কিছু করতে পারলেন না এই ইংলিশ অধিনায়ক।

বল হাতে এখন পর্যন্ত অক্ষর প্যাটেল নিয়েছেন ৫টি ও অশ্বিন নিয়েছেন ৪টি উইকেট। এ নিয়ে তৃতীয় টেস্টের দুই ইনিংসে ১১টি উইকেট নিলেন অক্ষর। এতেই দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট আর ক্যারিয়ারে প্রথমবার ম্যাচে ১০ উইকেট-দুটিই হয়ে গেছে অক্ষর প্যাটেলের।

অক্ষর প্যাটেল

এদিকে এই দুই ইনিংসে মোট ৭টি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। এতে টেস্টে ৪০০ উইকেটে কৃতি গড়লেন তিনি। খেলেছেন ৭৭ টেস্ট। ভারতীয়দের মধ্যে চতুর্থ বোলার হিসেবে এবং সবমিলিয়ে দ্বিতীয় দ্রুততম সময়ে এই ক্লাবে প্রবেশ করলেন অশ্বিন।

অশ্বিনের আগে ৪০০ বা তার বেশি উইকেট শিকার করা ভারতীয় বোলার- অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। তবে দ্রুততম সময়ে ৪০০ উইকেট পেতে মুত্তিয়া মুরালিধরনের পরে নাম লিখেয়েছেন অশ্বিন। ৪০০ উইকেট পেতে মুরালির লেগেছিল ৭২ টেস্ট।

রবিচন্দ্রন অশ্বিন

পরে মাত্র ৪৯ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে ভারত। যেখানে বিনা উইকেটে ৪৯ রান করে জয় লাভ করে বিরাট কোহলির দল।

ম্যাচ সেরা হয়েছেন অক্ষর প্যাটেল।

আগামী ৪ মার্চ একই স্টেডিয়ামে সিরিজের ৪র্থ ও শেষ টেস্টে মুখোমুখি হবে দুই দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?