x

এইমাত্র

  •  তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  •  মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ৬
  •  ইউপি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: ফখরুল

২২ বছর পর লিভারপুলের মাঠে জয় পেল এভারটন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৪৩

সাহস ডেস্ক

লিভারপুলের বিপক্ষে তাদেরই মাঠে হারিয়ে টানা ২২ বছর জয় পেল এভারটন। শনিবার (২০ ফেব্রুয়ারি) ইংলিশ প্রিমিয়ার লিগে স্বাগতিক লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এই নিয়ে নিজেদের মাঠে টানা চার ম্যাচ হেরে গেলো ইয়ুর্গেন ক্লপের দল।

এর আগে ১৯৯৯ সালে লিভারপুলের মাঠে জিতেছিল এভারটন। কেভিন ক্যাম্পবেলের গোলে সেদিন জয়ের উৎসব করেছিল লিভারপুল শহরের নীল অংশ। সেই ম্যাচে লাল কার্ড দেখেছিলেন লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ড ও গোলরক্ষক স্যান্ডর ওয়েস্টারভেল্ড। তবে ক্যাম্পবেলের যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেদের প্রমাণ করেছেন এই এভারটনের ব্রাজিলিয়ান মিডফিল্ডার রিচার্লিসন ও আইসল্যান্ডের মিডফিল্ডার গিলফি সিগুর্ডসন।

সব প্রতিযোগিতা মিলিয়ে এর আগে টানা ২৪ ম্যাচে এভারটনের বিপক্ষে অপরাজিত ছিল লিভারপুল। এই হারে সেই রেকর্ডও ভেঙে গেল তাদের।

প্রায় ১ হাজার ৩৬৯ দিন ধরে নিজেদের দুর্গ অটুট রাখার পর যেভাবে টানা চার ম্যাচে এভাবে হেরে বসেছে তারা, তাতে ফিরে এসেছে প্রায় শতবর্ষী পুরোনো এক স্মৃতি। এর আগে সেই ১৯২৩ সালের ডিসেম্বরে ঘরের মাঠে টানা চার ম্যাচ হেরেছিল। আর চ্যাম্পিয়ন হওয়ার ঠিক পরের মৌসুমে নিজেদের মাঠে টানা চার ম্যাচ হারার ‘কৃতিত্ব’টা ছিল শুধু এভারটনেরই। ১৯২৮-২৯ মৌসুমে নিজেদের করা ওই কীর্তির ভাগীদার হিসেবে এবার তারা নগর প্রতিদ্বন্দ্বীদেরও পাবে।

এদিন ম্যাচের তৃতীয় মিনিটেই দলকে এগিয়ে দেন রিচার্লিসন। সাবেক রিয়াল মিডফিল্ডফার হামেস রদ্রিগেজের পাস ধরে দুর্দান্ত প্লেসিংয়ে গোল করে দলকে এগিয়ে দেন এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। প্রিমিয়ার লিগে এর আগে মার্সিসাইড ডার্বিতে এভারটনের প্রথম গোল করে এগিয়ে যাওয়ার কীর্তি ছিল সেই ১৯৯৯ সালের ম্যাচটায়, যেটায় তারা জিতেছিল। ১৯৯৯-০০ মৌসুমে লিভারপুলের বিপক্ষে লিগের ম্যাচে এত তাড়াতাড়ি সময়ে গোল করেছিলেন শুধু একজনই, ফরাসি মিডফিল্ডার অলিভার দাকোর। পরে এই প্রথমার্ধে আর কোনো গোল না হলে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় এভারটন।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের শেষ দিকে বিতর্কিত এক পেনাল্টিতে নিজেদের ব্যবধান বাড়ায় এভারটন। ম্যাচের ৮৩ মিনিটে দুর্দান্ত এক কাউন্টারে লিভারপুলের গোলমুখে শট মারেন ইংলিশ স্ট্রাইকার ডমিনিক কালভার্ট-লুইন। লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার সে শট আটকালেও তার ঠিক সামনে থাকা রাইটব্যাক ট্রেন্ট অ্যালেক্সান্ডার-আরনল্ডের মাথায় পা লেগে হোঁচট খেয়ে পড়ে যান এই স্ট্রাইকার। ভিএআরের সাহায্য নিয়ে লিভারপুলের বিপক্ষে পেনাল্টি দেন রেফারি। সেখান থেকেই গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন গিলফি সিগুর্ডসন। পরে লিভারপুল কোন গোল শোধ করতে না পারলে এই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে এভারটন।

এই ২৪ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের ৭ম স্থানে আছে এভারটন। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের ৬ষ্ঠ স্থানে আছে লিভারপুল। ২৪ ম্যাচ খেলে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে আছে ওয়েস্ট হ্যাম। ২৫ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে চেলসি। সমান ২৪ ম্যাচে সমান ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে লেস্টার সিটি ও দ্বিতীয়তে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে পেপ গার্দিওলার দল ম্যানচেস্টার সিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?