শিরোপা পুনরুদ্ধারে এগিয়ে ম্যানচেস্টাস সিটি

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১১

সাহস ডেস্ক

জয়ের রথে উড়ছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগে রাতে এভারটনের মাঠে তাদেরকেই হারিয়ে সহজ জয় তুলে নিয়ে শিরোপা পুনরুদ্ধারে এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি। এই জয়ে ২০২১ সালে প্রথম দশ ম্যাচের সবকটিই জিতল সিটিজেনরা। লিগের ইতিহাসে আর কোনো দল এক পঞ্জিকাবর্ষের শুরুতে এমন রেকর্ড গড়তে পারেনি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) গুডিসন পার্কে স্বাগতিক কার্লো আনচেলত্তির শিষ্যদের ৩-১ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।

এর আগে এক পঞ্জিকাবর্ষের প্রথম ৯ ম্যাচ জয়ের রেকর্ডটি ভাগাভাগি করছিল বোল্টন ওয়ান্ডারার্স ও ম্যানচেস্টর ইউনাইটেড। তার মধ্যে ১৯০৬ সালে প্রথম এই রেকর্ডটি গড়ে বোল্ডন। ২০০৯ সালে তাদের এই রেকর্ডে ভাগ বসায় রেড ডেভিলরা।

সব প্রতিযোগিতা মিলিয়ে এই জয়টি গার্দিওলার দলের টানা ১৭তম জয়। সর্বশেষ তারা হেরেছিল নভেম্বরে, টটেনহামের বিপক্ষে। সেই হারের পর প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ১৬ ম্যাচে এক মিনিটের জন্যও পিছিয়ে পড়েনি ম্যানসিটি। আর্সেনালের ১৯৯৯ সালে গড়া টানা ১৯ ম্যাচ জয়ের রেকর্ডকে হুমকির মুখে ফেলে দিয়েছে তারা।

তবে মাচটি হওয়ার কথা ছিল গত ২৮ ডিসেম্বর। ম্যানচেস্টার সিটির বেশ কয়েকজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হওয়ায় সেই সময়ে হতে পারেনি এভারটন-সিটি ম্যাচটি। পেপ গার্দিওলার দল সে সময়ে পড়ে ছিল পয়েন্ট তালিকার ছয়ে। শীর্ষ দল লিভারপুলের চেয়ে দলটি পিছিয়ে ছিল ৬ পয়েন্টে।

এদিন ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে ম্যানসিটি। এতেই প্রথমে এগিয়ে যায় তারা। ম্যাচের ৩২ মিনিটে ফিল ফোডেনের ডান পায়ের শট সিমাস কোলম্যানের পায়ে লেগে ঢুকে যায় জালে। এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে এটা ২০ বছর বয়সী ফোডেনের ১১তম গোল।

তবে সিটিজেনরা বেশিক্ষণ ধরে রাখতে পারেন ব্যবধান। ঠিক পাঁচ মিনিট পরেই সমতায় ফেরে এভারটন। ম্যাচের ৩৭ মিনিটে লুকাস দিনিয়ের শট পোস্টে লেগে ফেরত এলেও একেবারে গোললাইনের সামনে দাঁড়ানো রিচার্লিসনের পায়ে পড়ে ঢুকে যায় জালে। এরপর প্রথমার্ধে আর কোনো গোল না হলে এই ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের ৬৩ মিনিটে রিয়াদ মাহারেজ ও ৭৭ মিনিটে বেনের্দো সিলভার গোলে ব্যবধান হয়ে যায় ৩-১এ। পরে বাকি সময়ে আর সমতায় ফিরতে না পারলে এই ৩-১ গোলের ব্যবধানে হেরে যায় এভারটন। এদিকে এই জয় নিয়ে শিরোপা জয়ে আরো এগিয়ে গেলো ম্যানচেস্টার সিটি।

এই জয়ে ২৪ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। সমান ২৪ ম্যাচে সমান ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে ম্যানচেস্টার ইউনাইডে ও তৃতীয়তে আছে লেস্টার সিটি। তবে এই দুই দলের থেকে ১০ পয়েন্ট লিড নিয়ে শিরোপা পুনরুদ্ধারে এগিয়ে ম্যানসিটি। সমান ২৪ ম্যাচে সমান ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে চেলসি ও ৫ম স্থানে আছে ওয়েস্ট হ্যাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?