টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ডু প্লেসি

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫৬

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি। তবে তার ইচ্ছে ছিল ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলে শেষ করবেন। কিন্তু করোনাভাইরাস ঝুঁকির কারণে সেই সিরিজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত হওয়ায় আর অপেক্ষা করেননি ডু প্লেসি। আজ বুধবার সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে এক বিবৃতিতে টেস্ট ছাড়ার ঘোষণা দেন ৩৬ বছর বয়সী সাবেক এ অধিনায়ক।

২০১২ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় ডু প্লেসির। সেই ম্যাচের দুই ইনিংসে ৭৮ ও ১১০ রান করে ড্র হওয়া টেস্টে হয়েছিলেন ম্যাচসেরা।

মোট টেস্ট খেলেছেন ৬৯ ম্যাচ। যেখানে তিনি ১০ সেঞ্চুরি এবং ২১ ফিফটি করেছেন। ৪০.০২ গড়ে মোট ৪১৬৩ রান করেছেন তিনি। এছাড়া এখন পর্যন্ত ১৪৩টি ওয়ানডে ও ৫০টি টি-টোয়েন্টি খেলেছেন ডু প্লেসি। তবে টেস্ট ছাড়লেও ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে আরো খেলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

২০১৬ সালে এবি ডি ভিলিয়ার্সের পর প্রোটিয়াদের টেস্ট অধিনায়ক হন ডু প্লেসি। অধিনায়কের দায়িত্ব নিয়ে ৩৬ টেস্টে নেতৃত্ব দেয়ার পর গত বছর ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ১-৩ ব্যবধানে সিরিজ হরে যাওয়ায় দায় নিজে কাঁধে নিয়ে দায়িত্ব ছেড়ে দেন থেকে সাবেক এই অধিনায়ক।

তবে যে ৩৬ ম্যাচে দায়িত্বে ছিলেন সেখানে ১৮টি জয় ও ১৫টি পরাজয় ছিল তার। তার অধীনে প্রথম ২৭ ম্যাচের মধ্যে ১৭টিই জিতেছিল প্রোটিয়ারা। পরে ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে শুরু করে টানা ৮টি ম্যাচ হেরে যায় তারা। এ কারণেই অধিনায়কত্ব ছেড়ে দেন ডু প্লেসি।

সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে শেষ করতে চেয়েছিলাম। তাতে একটা বৃত্ত পূরণ হতো। কিন্তু যেভাবে চেয়েছিলাম, সেভাবে শেষ না হলেও এ নিয়ে মনে কোনো খেদ নেই।’

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে ডু প্লেসি লিখেছেন, ‘পরিষ্কার মনেই সিদ্ধান্তটা নিয়েছি। নতুন অধ্যায় শুরুর এটাই সময়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?