স্পিনারদের উইকেট উপহার দিলো ইংল্যান্ড, সমতায় ভারত

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ২০:২৬

ছবি:সংগৃহীত

দ্বিতীয় ইনিংস শেষে ভারতের দেয়া ৪৮২ রানের বিশাল জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ইংল্যান্ড। মাত্র ১৬৪ রানেই অলউইকেট হারায় ইংলিশরা। মনে হলো যেন ভারতীয় স্পিনাদের উইকেট উপহার দিতে নেমেছে ইংলিশরা। আক্সার প্যাটেল-রবিচন্দ্রন অশ্বিনদের সামনে দাঁড়াতেই পারল না তারা। এতে ৩১৭ রানের বিশাল ব্যবধানে হেরে গেল জো রুট বাহিনী।

শনিবার ১৩ (ফেব্রুয়ারি) চেন্নাইয়ের মাঠ এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে শুরু হওয়া চার টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের আজ মঙ্গলবার চতুর্থ দিনে স্বাগতিকদের বিপক্ষে ৩১৭ রানে হেরেছে সফরকারিরা। এই হার রানের দিক দিয়ে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের সবচেয়ে বড় হার। ইংলিশদের বিপক্ষে বড় এই জয়ে ১-১ সমতায় ফিরেছে স্বাগতিকরা। এর আগে প্রথম টেস্টে হেরেছিল ভারত।

দ্বিতীয় ইনিংস শেষে ভারতের দেয়া ৪৮২ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে মাত্র ১৬৪ রান করে ইংল্যান্ড। দলের হয়ে ওপেনার রনি বার্নস কিছুক্ষণ টিকে থাকলেও ক্রিজে থাকতে পারেননি আরেক ওপেনার ডমিনিক শিবলি। দ্বিতীয় টেস্টে অভিষেক হওয়া আক্সার প্যাটেলের ঘূর্ণি স্পিনে টিকে থাকতে পারলেন না তিনি। মাত্র ৩ রান করে এলবিডব্লিউ হয়ে ফেরেন শিবলি।

এরপর দ্বিতীয় নাম্বারে নামা ডেনিয়েল লরেন্স ওপেনার রনি বার্নের সঙ্গে জুটি বাঁধেন। তবে সে জুটি বেশিক্ষণ টিকে রাখতে পারেনি রনি বার্নস। ৪২ বলে ৪ চারে ২৫ রান করে ম্যাচের ১৬ ওভারের শেষ বলে অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে কোহলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন ইংলিশ ওপেনার। এরপরে তৃতীয় নাম্বারে নেমেই এক বলে শূন্য রানে আক্সার প্যাটেলের বলে রোহিতের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জ্যাক লিচ।

পরে অধিনায় জো রুট নেমে দলের হাল ধরার চেষ্টা করেন। তিনি ডেনিয়েল লরেন্সের সঙ্গে জুটি বাঁধার চেষ্টা করেন। কিন্তু লরেন্সকে বেশিক্ষণ টিকতে দেয়নি ওই অভিজ্ঞ স্পিনার অশ্বিন। ৫৩ বলে ২ চার ১ ছক্কায় ২৬ রান করে অশ্বিনী ঘূর্ণিতে স্ট্যাম্পিং হয়ে ফেরেন ডেনিয়েল লরেন্স। লরেন্সকে ফিরেয়ে শান্ত হননি অশ্বিন ফিরিয়েছেন বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার বেন স্টোকসকেও। মাত্র ৮ রান করা স্টোকসকে কোহলির ফাঁদে ফেলে উইকেটটি তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন।

এরপর মাত্র ১২ রান করা ওলি পোপকে ফেরান আক্সার প্যাটেল। পোপের পরে নেমেই মাত্র ২ রান করে ফেরেন উইকেটরক্ষক বেন ফোকস। তাকে ফেরান কুলদীপ জাদব। ফোকসের পরেই আক্সার প্যাটেলের বলে ফেরেন চতুর্থ নাম্বারে নামা অধিনায়ক জো রুট। ফেরার আগে ৯২ বলে ৩ চারে ৩৩ রান করেন রুট।

এরপর নামেন মঈন আলী। তিনি নেমেই খেলেন টি-টোয়েন্টি স্টাইলে। ১৮ বলে ৩ চার ৫ ছক্কায় করেন ৪৩ রান। এরপর কুলদীপ জাদবের ঘূর্ণিতে স্ট্যাম্পিং হয়ে ফেরেন মঈন আলী। এরপর ওলি স্টোনকে শূন্য রানে ফেরান আক্সার প্যাটেল এবং সর্বশেষ ৫ রানে অপরাজিত স্টুয়ার্ট ব্রোড।

ভারতের হয়ে বল হতে আক্সার প্যাটেল ৫টি, রবিচন্দ্রন অশ্বিন ৩টি এবং কুলদীব জাদব ২টি করে উইকেট নিয়েছেন।

এর আগে দ্বিতীয় ইনিংসে অলউইকেট হারিয়ে ২৮৬ রান করেছিল ভারত।

দ্বিতীয় ইনিংসের সংক্ষিপ্ত স্কোর: রোহিত শর্মা ২৬, বিরাট কোহলি ৬২, রবিচন্দ্রন অশ্বিন ১০৬ রান করেন। ইংলিশদের হয়ে জ্যাক লিচ ও মঈন আলী ৪টি করে এবং ওলি স্টোন ১টি উইকেট নেন।

তার আগে দ্বিতীয় টেস্টে টসে জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩২৯ রান করেছিল ভারত।

প্রথম ইনিংসের সংক্ষিপ্ত স্কোর: রোহিত শর্মা ১৬১, পুজারা ২১, রাহানে ৬৭, পান্ত ৫৮* রান করেন। ইংলিশদের হয়ে মঈন আলী ৪টি, ওলি স্টোন ৩টি, জ্যাক লিচ ২টি এবং জো রুট ১টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ভারতের দেয়া ৩২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ১৩৪ রান করে ইংল্যান্ড।

প্রথম ইনিংসের সংক্ষিপ্ত স্কোর: ডমিনিক শিবলি ১৬, বেন স্টোকস ১৮, ওলি পোপ ২২ এবং বেন ফোকস ৪২ রান করেন। ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন ৫টি, ইশান্ত শর্মা ও আক্সার প্যাটেল ২টি করে এবং সিরাজ ১টি উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?